অ্যান্ড্রয়েড টেলিভিশনের জন্য সেরা ৫ ব্রাউজার

অ্যামাজন, নেটফ্লিক্স থেকে শুরু করে হইচই ও চরকির মতো ওটিটি সাইটগুলো এখন অ্যান্ড্রয়েড টেলিভিশনে দেখা যায়। আপনি চাইলে এগুলোর পাশাপাশি বিভিন্ন অ্যাপ ইনস্টল করে টেলিভিশন স্ক্রিনে বিভিন্ন বিষয়ে ব্রাউজিংও করতে পারেন। 
অ্যান্ড্রয়েড টেলিভিশনের জন্য সেরা ৫ ব্রাউজার
ছবি: সংগৃহীত

অ্যামাজন, নেটফ্লিক্স থেকে শুরু করে হইচই ও চরকির মতো ওটিটি সাইটগুলো এখন অ্যান্ড্রয়েড টেলিভিশনে দেখা যায়। আপনি চাইলে এগুলোর পাশাপাশি বিভিন্ন অ্যাপ ইনস্টল করে টেলিভিশন স্ক্রিনে বিভিন্ন বিষয়ে ব্রাউজিংও করতে পারেন। 

তবে টেলিভিশনের অপারেটিং সিস্টেমে কোনো ব্রাউজার বিল্টইন বা আগে থেকে ইনস্টল করা থাকে না। তাই অ্যান্ড্রয়েড টেলিভিশনে ইনস্টল করার মতো ৫টি ব্রাউজার নিয়ে আজকের আলোচনা-

পাফিন টিভি ব্রাউজার

অনেক ব্রাইজার আছে টেলিভিশনে চালানোর উপযোগী কিন্তু সেই ব্রাউজারগুলো টিভির রিমোটে ঠিকমতো কাজ করে না। 
 

তবে পাফিন ব্রাউজারে টেলিভিশনের সঙ্গে সংযুক্ত রিমোট দিয়েই চালানো যায়। সেজন্যই পাফিন টিভি ব্রাউজার হতে পারে দারুণ একটি অপশন। 

পাফিন টিভি ব্রাউজারের একটি ভার্সন শুধু অ্যান্ড্রয়েড টেলিভিশন বক্সের জন্যই তৈরি। এটি কেবল মোবাইলের অ্যাপ না। 

তাছাড়া পাফিন ব্রাউজার অনেক বেশি হালকা ডিজাইনের হওয়ায় সেটি দ্রুত অপারেট করা যায় এবং দর্শকের চোখের জন্যেও বেশ আরামদায়ক। 

গুগল ক্রোম

গুগল ক্রোম ব্রাউজার অ্যান্ড্রয়েড টেলিভিশনে আগে থেকেই ইনস্টল করা থাকে না। তাছাড়া গুগল ক্রোম ব্রাউজারে অ্যান্ড্রয়েড টেলিভিশনের জন্য আলাদা কোনো ভার্সনও নেই। আবার অ্যান্ড্রয়েড টেলিভিশনের থাকা প্লে-স্টোর থেকেও ক্রোম ব্রাউজারটি ডাউনলোড করা যায় না।

তবে এই সব বাধা পেরিয়েও আপনি চাইলে এই ব্রাউজারটি ইনস্টল করে নিতে পারেন। সেজন্য আপনাকে অ্যান্ড্রয়েড টিভি বক্সের ওয়েব সেকশনে যেতে হবে এবং সেখানের প্লে স্টোর থেকে ক্রোম ব্রাউজারটি ইনস্টল করতে হবে। কিছু কিছু ডিভাইসের ভয়েস ওভার ফিচার ব্যবহার করেও এই ব্রাউজারটি ইনস্টল করা যাবে। 

অ্যান্ড্রয়েড টেলিভিশনে গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করার খারাপ ও ভালো দিক রয়েছে। যদি আপনি একজন ক্রোম ইউজার হয়ে থাকেন তাহলে আপনার বুকমার্ক ও ব্রাউজিং হিস্ট্রিসহ সব তথ্যই আপনি ক্রোমের মাধ্যমে টেলিভিশনে খুঁজে পাবেন। তবে এর খারাপ দিকটি বেশ জটিল। টেলিভিশনের সঙ্গে সংযুক্ত রিমোট দিয়ে ক্রোম ব্রাউজার নিয়ন্ত্রণ নাও করা যেতে পারে। 

মোজিলা ফায়ারফক্স 

ফায়ারফক্স ডেস্কটপ ও মোবাইল ব্রাউজার হিসেবে বেশ সুপরিচিত। আপনার টেলিভিশনের ব্রাউজার হিসেবে চাইলে এটি ইনস্টল করতে পারেন। 

ক্রোমের মতোই ফায়ারফক্স ব্রাউজারটিরও অ্যান্ড্রয়েড টেলিভিশনের জন্য ডেডিকেটেড কোনো ভার্সন নেই। আর অ্যান্ড্রয়েড টেলিভিশন প্লে-স্টোরের দেওয়া রেস্ট্রিকশনের জন্য ফায়ারফক্স সেখান থেকে ডাউনলোড করা যায় না।
 
অনেকের মতে, ফায়ারফক্সে থাকা ইউটিউব সাইটটি অনেক বেশি দ্রুতগতির। তবে সবাই একই রকম স্পিড পাবেন এটা শতভাগ নিশ্চিত না।

টিভি ওয়েব ব্রাউজার

টিভি ওয়েব ব্রাউজার অনেকটা পাফিন ব্রাউজারের মতোই। এই ব্রাউজারটিও অ্যান্ড্রয়েড টেলিভিশন বক্সের জন্য আলাদা ভার্সন তৈরি করা হয়েছে। এর নেভিগেশন বাটন গুলো খুবই সহজ। যেকোনো ইউজার যাতে সহজেই চালাতে পারেন সেভাবেই ডিজাইন করা হয়েছে।  

যদি ফিচারের কথায় আসি, তাহলে দেখা যায় টিভি ওয়েব ব্রাউজারটি ভয়েস সার্চ, বুকমার্ক, ব্রাউজিং হিস্ট্রি, কাস্টোমাইজ সার্চ ইঞ্জিন এবং রিমোটের সাহায্যে নিয়ন্ত্রণের জন্য অনস্ক্রিন মাউস পয়েন্টারের সুবিধা রয়েছে। 

টিভি ব্রো

সবশেষ ব্রাইজারটি হচ্ছে এই 'টিভি ব্রো'। এই ব্রাউজারটি ডিজাইনই করা হয়েছে যেন সেটি টেলিভিশন রিমোটের সাহায্যে ভালোভাবে চলতে পারে। এই ব্রাউজারের মূল ফিচারগুলোর মধ্যে রয়েছে ট্যাবস, বুকমার্ক-এর জন্য সাপোর্ট এবং সেইসঙ্গে রয়েছে ভয়েস সার্চ সাপোর্ট এবং সেটিও টেলিভিশন রিমোটের সাহায্যেই করা যায়। 

এগুলোর সঙ্গেই রয়েছে সহজে ব্যবহার করার মতো ডাউনলোড ম্যানেজার, ব্রাউজিং হিস্ট্রি দেখার মতো দারণ সব শর্টকাট। সেইসঙ্গে 'টিভি ব্রো' বাউজারটির সোর্স একেবারেই উন্মুক্ত। আর এই ব্রাউজারে ব্যবহারকারীর একাউন্ট সুইচ করার আলাদা সুযোগ রয়েছে। 

সূত্র: মেইকইউজঅব, বিবমডটকম 

গ্রন্থনা: আরউইন আহমেদ মিতু

 

 

Comments