অ্যান্ড্রয়েড ফোনে গুগল ক্রোম ডিজঅ্যাবল করলে যা হয়

বর্তমানে বাজারের প্রায় সব ধরনের অ্যান্ড্রয়েড ডিভাইসে বিল্ট ইন কিছু অ্যাপ দেখা যায়, যা চাইলেও আনইনস্টল বা ডিজঅ্যাবল করা সম্ভব হয় না। এগুলোর কোনোটি আবার ডিভাইসের মৌলিক কিছু ফাংশনের কাজ করে থাকে। এসব অ্যাপের মধ্যে প্রথমেই আছে গুগল ক্রোমের নাম।  

বর্তমানে বাজারের প্রায় সব ধরনের অ্যান্ড্রয়েড ডিভাইসে বিল্ট ইন কিছু অ্যাপ দেখা যায়, যা চাইলেও আনইনস্টল বা ডিজঅ্যাবল করা সম্ভব হয় না। এগুলোর কোনোটি আবার ডিভাইসের মৌলিক কিছু ফাংশনের কাজ করে থাকে। এসব অ্যাপের মধ্যে প্রথমেই আছে গুগল ক্রোমের নাম।  

এ ক্ষেত্রে গুগল ক্রোম ডিজঅ্যাবল বা অকার্যকর করে ফেললে কী ধরনের সমস্যা হতে পারে সে বিষয়ে প্রশ্ন উঠতেই পারে।   

ব্রাউজার হিসেবে গুগল ক্রোম পছন্দ করার জন্য এর আকর্ষণীয় ইন্টারফেস, ডিভাইসের ডেটা সিনক্রোনাইজ, সহজে ব্যবহারের সুবিধার মতো বেশ কয়েকটি কারণ আছে। এ ছাড়া চলতি বছরের শুরুতে গুগলের গোপনীয়তা এবং নিরাপত্তা বিষয়ক সুবিধাদি উন্নত করার প্রতিশ্রুতি দেওয়ার পরও অনেকে কেন অ্যাপটি ব্যবহারে আগ্রহ প্রকাশ করবে না এমন প্রশ্ন থেকেই যায়। 

হতে পারে অনেকে গুগল ক্রোমের থেকে অপেরা, কিউই, ফায়ারফক্সের মতো অন্যান্য ব্রাউজার ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। অথবা গুগল ক্রোম ডিভাইসের র‍্যামে বেশি জায়গা দখল করে এমন অভিযোগও থাকতে পারে, যদিও বর্তমানে হালকা ডিজাইনের অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্টোরেজ বেশি থাকায় এমন যুক্তি ততটা গ্রহণযোগ্য হবে না। 

সে যাই হোক, পছন্দের ভিন্নতা কিংবা অন্য যেকোনো কারণে গুগল ক্রোম ব্যবহারে অনাগ্রহী এমন মানুষের সংখ্যা নেহায়েত কম নেই। 

গুগল ক্রোম ডিভাইস থেকে ডিজঅ্যাবল করলে যা হতে পারে

অ্যান্ড্রয়েড ফোনে গুগল ক্রোম ডিজঅ্যাবল করলে খুব একটা উল্লেখযোগ্য পরিবর্তন ঘটবে না। তবে এটির ক্যাশ মেমরি মুছে ফেললে গুগল ডিসকভার এবং বিজ্ঞাপন পরিষেবাগুলো ব্যক্তির আওতাধীন থাকবে না। তবে যতক্ষণ পর্যন্ত না আপনি অ্যান্ড্রয়েড সিস্টেম ওয়েবভিউ অ্যাকটিভ করবেন এবং নতুন কোনো ব্রাউজার ইনস্টল করবেন, ততক্ষণ সবকিছু স্বাভাবিকভাবে কাজ করবে। 

অ্যান্ড্রয়েড সিস্টেম ওয়েবভিউ মূলত অ্যাপে বিল্ট ইন করা একটি মিনি ব্রাউজার হিসেবে কাজ করে। উদাহরণ হিসেবে বলা যায়, আপনি যদি ইউটিউবে বা রেডিট অ্যাপে থাকাকালীন কোনো ওয়েবসাইটের লিঙ্কে ক্লিক করেন, সে ক্ষেত্রে ওয়েবভিউ ওই ওয়েবপেজটি ব্রাউজারে আলাদাভাবে ওপেন করার পরিবর্তে অ্যাপের মধ্যে থেকেই দেখা যায়। 

এই কাজটি গুগল ক্রোম করতে পারে, যেহেতু এটি অন্য অ্যাপ থেকে স্বাধীন। তাই গুগল ক্রোম না থাকলেও ওয়েবভিউয়ের কাজে কোনো ব্যাঘাত ঘটবে না। তবে ওয়েবভিউ ইনস্টল আছে কি না সেটি নিশ্চিত করলে ওয়েবভিউ নিজের মতো করেই কাজ করবে, অর্থাৎ ওয়েবসাইটের লিংকে প্রবেশ করতে চাইলে আলাদাভাবে ওপেন হবে।   

অ্যান্ড্রয়েড অ্যাপের পারফর্ম্যান্স এবং কার্যকারিতায় ওয়েবভিউ গুরুত্বপূর্ণ হওয়ায় মোবাইল ফোনে এটির উপস্থিতি ও সক্রিয়তা বিদ্যমান। তাই কোনোভাবে অ্যান্ড্রয়েড সিস্টেমে এটি অকার্যকর করা উচিত নয়। 

তবে গুগল ক্রোম মৌলিক বিষয়ের মতো ব্যবহার করে জোর করে ডিভাইস থেকে ডিজঅ্যাবল করে ফেললে কিছু সমস্যা দেখা দিতে পারে। সে ক্ষেত্রে কেবল এটি মুছে ফেলা ছাড়া স্টোরেজজনিত কোনো সমস্যার সমাধান না হলেই গুগল ক্রোম না রাখা যেতে পারে। 

অ্যান্ড্রয়েড থেকে কীভাবে গুগল ক্রোম ডিজঅ্যাবল করবেন 

আপনি যদি গুগল ক্রোম ছাড়া অন্য কোনো ব্রাউজার দিয়ে কাজ করার ইচ্ছা পোষণ করেন এবং সেটি আনইনস্টল করতে যান তাহলে দেখতে পাবেন উপযুক্ত কোনো অপশন নেই। কারণ গুগল ক্রোম বেশিরভাগ ডিভাইসে সিস্টেম অ্যাপ হিসেবে অন্যান্য অ্যাপের সঙ্গে সংযোগস্থাপনকারীর মতো কাজ করে, যা একেবারে মুছে ফেলা সম্ভব নয়। তাই ডিজঅ্যাবল এবং ফ্যাক্টরি রিসেট ছাড়া কোনো উপায় নেই। 

এ ক্ষেত্রে যা করা যেতে পারে, তা হলো গুগল ক্রোম স্লিপ মোডে রাখা। যার ফলে অ্যাপ ড্রয়ার থেকে গুগল ক্রোম অদৃশ্য হয়ে যাবে কিন্তু ফাইল হিসেবে ডিভাইসের স্টোরেজে থেকেই যাবে। 

কয়েকটি ধাপ অনুসরণ করে গুগল ক্রোম ডিজঅ্যাবল করা যেতে পারে। মোবাইল ফোনের মডেল অনুসারে কিছু ক্ষেত্রে ভিন্নতা থাকলেও বেশিরভাগই একইরকম হয়ে থাকে। 

  • সেটিংস > অ্যাপস-এ গিয়ে গুগল ক্রোম অ্যাপটি খুঁজুন।
  • তারপর নিচের দিকে ডিজঅ্যাবল অপশনটি ট্যাপ করুন। 
  • কিছু ফোনে হোম স্ক্রিনে গুগল ক্রোম অ্যাপটি ধরে রাখলে ডিজঅ্যাবল লেখার ওপর ক্লিক করলেই হবে। 
  • শেষে সিটিংস > অ্যাপস-এ গিয়ে অ্যান্ড্রয়েড সিস্টেম ওয়েবভিউ খুঁজতে হবে। বর্ণমালার অক্ষর অনুযায়ী প্রথম সারিতেই এটি থাকে। তারপর এটি ইনস্টল করা আছে কি না নিশ্চিত করতে হবে। 

এটি অকার্যকর করার আগে সতর্কবার্তা না দেখালে অন্যান্য অ্যাপ ব্যবহারে সমস্যা হবে না। কিন্তু যেহেতু ফাইলে থেকেই যায়, স্টোরেজের কিছু জায়গা তো দখল হবেই। তবে গুগল ক্রোম ডিজঅ্যাবল করাটা যদি যথেষ্ট না হয় সে ক্ষেত্রে কিছু বাড়তি টিপস সুবিধা দিতে পারে। 

কীভাবে অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে স্থায়ীভাবে গুগল ক্রোম মুছে ফেলা যাবে

অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে সম্পূর্ণভাবে গুগল ক্রোম আনইনস্টল করতে চাইলে রুট বা অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজের (এডিবি) মাধ্যমে ফাইলগুলো মুছে ফেলতে হবে। এই দুটি টার্ম অবশ্য বেশ অপরিচিত। 

এডিবির মাধ্যমে অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে ক্রোম সরানো তুলনামূলকভাবে সহজ হলেও এটি ডিভাইসের ক্ষতি করতে পারে। কারণ গুগল ক্রোমের ডিজঅ্যাবল এবং আনইনস্টল করার সময়ের মতো গুগল ক্রোমের ফাইলগুলোর গুরুত্বের বিষয়টি পুনরায় না বললেই নয়। 

অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল ক্রোম কি অকার্যকর করা উচিত

ডিভাইসে থাকা প্রাথমিক ব্রাউজারটি অন্য কোনো ব্রাউজার দ্বারা প্রতিস্থাপন করতে চাইলে কয়েকটি ধাপ অনুসরণ করে সহজেই গুগল ক্রোম ডিজঅ্যাবল করা যায়। এ ছাড়া নতুন ব্রাউজার ইনস্টল করেও ডিভাইসটি স্বাভাবিক হিসেবে ব্যবহার করা যায়। কারণ সিস্টেম অ্যাপ একেবারে মুছে ফেললে অনেক সমস্যা হতে পারে। তাই গুগল ক্রোম আনইনস্টল করে যে স্থানটি সংরক্ষণ করার কথা ভাবছেন তা নিশ্চয়ই ডিভাইসের সম্ভাব্য ক্ষতির বিনিময়ে নয়? 

 

তথ্যসূত্র: মেইক ইউজ অব

গ্রন্থনা: আসরিফা সুলতানা রিয়া 

 

Comments