আইফোন ১৫ সিরিজ অতিরিক্ত গরম হওয়ার কারণ জানাল অ্যাপল

গতকাল শনিবার অ্যাপলের বরাত দিয়ে রয়টার্স জানায়, ফোনের অপারেটিং সিস্টেম আইওএস ১৭’র একটি ত্রুটি এর পেছনে অন্যতম কারণ, যা শিগগির আপডেটের মাধ্যমে ঠিক করা হবে।
আইফোন ১৫
চীনের দোকানে পাওয়া যাচ্ছে আইফোন ১৫ প্রো। ছবি: রয়টার্স

প্রায় সপ্তাহ খানিক আগে বাজারে এসেছে অ্যাপলের সর্বশেষ ফোন সিরিজ আইফোন ১৫। ব্যবহারকারীদের হাতে এই সিরিজের ফোনগুলো পৌঁছানোর পর থেকেই এগুলো খুব দ্রুত এবং মাত্রাতিরিক্ত গরম হয়ে যাওয়ার অভিযোগ আসছে। অ্যাপল জানিয়েছে, তারা এর পেছনে মূল কারণটি চিহ্নিত করতে পেরেছে।

গতকাল শনিবার অ্যাপলের বরাত দিয়ে রয়টার্স জানায়, ফোনের অপারেটিং সিস্টেম আইওএস ১৭'র একটি ত্রুটি এর পেছনে অন্যতম কারণ, যা শিগগির আপডেটের মাধ্যমে ঠিক করা হবে।

এর আগে ব্যবহারকারীদের নতুন আইফোন মাত্রাতিরিক্ত গরম হওয়ার কারণ হিসেবে অ্যাপল বলেছিল, 'এই ডিভাইসগুলো প্রথম কয়েকদিন বেশি গরম হতে পারে।'

'সেটআপ ও রিস্টোর করার পর ব্যাকগ্রাউন্ডে অনেকগুলো প্রক্রিয়া চলতে থাকে দেখে এরকম হতে পারে', জানায় অ্যাপল।

অ্যাপল আরও জানিয়েছে, 'কিছু থার্ড পার্টি অ্যাপের সাম্প্রতিক আপডেটের কারণেও সিস্টেমের ওপর বাড়তি চাপ পড়ছে।'

এ সমস্যাগুলো দূর করার জন্য অ্যাপ নির্মাতাদের সঙ্গে আলাদা করে কাজ করছে অ্যাপল। 

এ ধরনের কয়েকটি অ্যাপ হল অ্যাসফল্ট ৯ নামের একটি গাড়ির গেম, মেটা'র ইনস্টাগ্রাম ও উবার।

অ্যাপল জানিয়েছে, ইতোমধ্যে এ সমস্যার সমাধান করে নতুন আপডেট দিয়েছে ইনস্টাগ্রাম।

আইওএস ১৭'র নতুন সংস্করণে বাগ দূর করা হলেও এর পারফরম্যান্সে কোনো ঘাটতি দেখা যাবে না বলে নিশ্চিত করেছে অ্যাপল।

ক্যালিফোর্নিয়ায় ভিত্তিক প্রতিষ্ঠানটি জানায়, আইফোণ ১৫ প্রো ও ১৫ প্রো ম্যাক্সে ডিজাইনগত কারণে তাপমাত্রা বেশি থাকছে না, বরং এর নতুন টাইটানিয়াম আবরণ আগের মডেলগুলোর স্টেইনলেস স্টিলের চেয়ে ফোন থেকে তাপ বের করে দেওয়ার ক্ষেত্রে বেশি কার্যকরী।

অ্যাপল আরও দাবি করেছে, ফোন একটু বেশি গরম হলেও এতে নিরাপত্তা ঝুঁকি নেই বা শারীরিক সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা নেই। এতে দীর্ঘমেয়াদে ফোনের টিকে থাকার ওপরও কোন প্রভাব পড়বে না।

Comments