টুইটার থেকে এক্স: অসংখ্য আইনি লড়াইয়ের মুখোমুখি হতে পারেন ইলন মাস্ক

ব্র‍্যান্ডের নাম, লোগো, স্লোগান দিয়ে ব্র‍্যান্ডটিকে সুনির্দিষ্টভাবে চেনা যায়। যদি এক ব্র‍্যান্ডের ব্যবহৃত লোগো অন্য কোনো ব্র‍্যান্ডের সঙ্গে ভোক্তারা গুলিয়ে ফেলে, তখন আসে মেধাসত্ত্ব বা কপিরাইটের প্রশ্ন।
ইলন মাস্ক ও এক্স। প্রতিকী ছবি: রয়টার্স
ইলন মাস্ক ও এক্স। প্রতিকী ছবি: রয়টার্স

টুইটারের নীল পাখি সরিয়ে দিয়ে ইংরেজি অক্ষর 'X' কে লোগো হিসাবে এনেছেন ধনকুবের ইলন মাস্ক। তবে এতে রয়েছে আইনি জটিলতা। এই বর্ণটির ওপর মেটা ও মাইক্রোসফটের মতো কোম্পানিগুলোর আছে মেধাসত্ত্ব। 

ট্রেডমার্ক অ্যাটর্নি জোশ জারবেন মনে করেন, 'এর জন্য টুইটারের আইনি ব্যবস্থার মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে শতভাগ।'

জারবেন দেখেছেন এ যাবত শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই প্রায় ৯০০ প্রতিষ্ঠানের ট্রেডমার্ক বা লোগোতে কোনো না কোনো ভাবে X এর উপস্থিতি রয়েছে।

সম্প্রতি ইলন মাস্ক টুইটারের নাম পরিবর্তন করে রাখেন 'X'। বর্ণটির সাদা-কালো নকশা দিয়ে সাজান নতুন লোগো।

ব্র‍্যান্ডের নাম, লোগো, স্লোগান দিয়ে ব্র‍্যান্ডটিকে সুনির্দিষ্টভাবে চেনা যায়। যদি এক ব্র‍্যান্ডের ব্যবহৃত লোগো অন্য কোনো ব্র‍্যান্ডের সঙ্গে ভোক্তারা গুলিয়ে ফেলে, তখন আসে মেধাসত্ত্ব বা কপিরাইটের প্রশ্ন।

কপিরাইটের মারপ্যাঁচে পড়ে ব্র‍্যান্ডের আর্থিক ক্ষতি থেকে শুরু করে নিবন্ধন হারানো--অনেক কিছুই ঘটতে পারে।

মাইক্রোসফট তার এক্সবক্স ভিডিও গেম সিস্টেমে ট্রেডমার্ক হিসেবে 'X' ব্যবহার করে আসছে ২০০৩ সাল থেকে। মেটা চালু করেছে 'থ্রেডস' নামে নতুন প্লাটফর্ম, যেটি টুইটারের প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হয়েছে। ২০১৯ সালে সফটওয়ার ও সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্য নীল-সাদা মেশানো 'X' কে নিজস্ব চিহ্ন হিসেবে নিবন্ধিত করেছে তারা।

জারবেন মনে করেন, টুইটারের 'X' যতদিন না মেটা ও মাইক্রোসফটের ক্ষতির কারণ হচ্ছে, ততদিন ওরা কোনো আইনি পদক্ষেপ নেবে না।

ফেসবুক থেকে নাম পরিবর্তন করে মেটা হবার পর, বিনিয়োগ শিল্পপ্রতিষ্ঠান 'মেটাক্যাপিটাল' ও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা  'মেটাএক্স' মেটা-কে আইনি নোটিশ পাঠিয়েছিলো। মেটা নিজেদের লোগোতে ইনফিনিটি বা অসীম বোঝানোর চিহ্ন নিয়ে এসে এ বিষ্যয়টির মধ্যস্থতা করেছে।

একইভাবে টুইটারের নাম পরিবর্তনের পর, অনেকেই সেক্ষেত্রে 'এক্স' কে নিজেদের বলে দাবি করার সুযোগ পাবেন।

ল ফার্ম 'লোয়েব অ্যান্ড লোয়েব' এর ট্রেডমার্ক অ্যাটর্নি ডগলাস মাস্টারস বলছেন, 'এক্স এর মতো বাণিজ্যিকভাবে এতো বিপুলভাবে ব্যবহৃত একটি বর্ণের সত্ত্ব রক্ষা করা কঠিন হবে। টুইটারের 'এক্স' লোগোর মতো নকশার লোগোর ক্ষেত্রে তাদের সীমাবদ্ধতা রয়েই যাবে।"

'লোগোটিকে অন্যান্য লোগো থেকে খুব বেশি আলাদা করা যায়না। কাজেই একে রক্ষা করার সুযোগ খুব কম', যোগ করেন তিনি  

ইনসাইডারের এক প্রতিবেদনে জানা যায়, মেটার একটি 'এক্স' ট্রেডমার্ক ছিলো। আইনজীবী এড টিম্বারলেক টুইট করে জানিয়েছেন, এমনটি ছিলো মাইক্রোসফটেরও।

তথ্যসূত্র: রয়টার্স

গ্রন্থনা: মাহমুদ নেওয়াজ জয়

Comments

The Daily Star  | English

Quota protests: Tensions run high on DU campus

Tensions flared up at the Dhaka University campus last night as hundreds of students stormed out of their dormitories to protest what they said was a “disparaging comment” by Prime Minister Sheikh Hasina earlier in the afternoon

1h ago