টুইটারকে টেক্কা দিতে ‘থ্রেডস’ আনছে মেটা

বর্তমানে অ্যাপল অ্যাপ স্টোরে 'থ্রেডস' প্রি-অর্ডারের জন্য পাওয়া যাচ্ছে।
টুইটারকে টেক্কা দিতে ‘থ্রেডস’ আনছে মেটা
ছবি: রয়টার্স

টুইটারের অনুরূপ মাইক্রোব্লগিং অ্যাপ 'থ্রেডস' চালু করছে মেটা। প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, টুইটারের প্রতিদ্বন্দ্বী হিসেবে বাজারে আসছে এই অ্যাপটি। 

সম্প্রতি টুইটারের নির্বাহী চেয়ার ইলন মাস্কের একটি বিতর্কিত ঘোষণার পরপরই এই অ্যাপটি আনার ঘোষণা দেয় মেটা। 

মাস্কের নতুন ঘোষণা অনুযায়ী, একজন ব্যবহারকারী টুইটারে বিনামূল্যে প্রতিদিন একটি নির্দিষ্ট সংখ্যার বেশি পোস্ট পড়তে পারবেন না। 

রয়টার্সের এক প্রতিবেদন অনুসারে, ইনস্টাগ্রামের টেক্সট-ভিত্তিক অ্যাপ 'থ্রেড' আগামী ৬ জুলাই উন্মুক্ত করা হবে বলে আশা করা হচ্ছে। 

বর্তমানে অ্যাপল অ্যাপ স্টোরে 'থ্রেডস' প্রি-অর্ডারের জন্য পাওয়া যাচ্ছে। অ্যাপটি ইনস্টাগ্রামের সঙ্গে লিংক করা যাবে। ব্যবহারকারীরা এখানে ইনস্টাগ্রামে ফলো করা অ্যাকাউন্টগুলো অনুসরণ করতে পারবেন। 

এ ছাড়া, ইনস্টাগ্রামের একই ইউজারনেমও এখানে রাখতে পারবেন। অ্যাপলের অ্যাপ স্টোরে প্রকাশিত এক তালিকায় এই তথ্যগুলো প্রকাশিত হয়।

বেশকিছুদিন আগেই টাকার বিনিময়ে ভেরিফিকেশন পদ্ধতি চালু করে টুইটার। সম্প্রতি টুইটারের বিনামূল্যের জনপ্রিয় টুল টুইটডেক ব্যবহারের জন্যেও ভেরিফিকেশন প্রয়োজন হবে বলে জানানো হয়। এ ছাড়া, অ্যাপটিতে অন্যান্য বিভিন্ন ধরনের বিধিনিষেধেরও ঘোষণা আসে। 

টুইটারের অনুরূপ থ্রেডসকে মেটা একটি 'টেক্সট ভিত্তিক কথোপকথন অ্যাপ' হিসেবে বর্ণনা করে। ধারণা করা হচ্ছে, ব্যাবহারকারীরা মেটার থ্রেডস অ্যাপটি বিনামূল্যেই ব্যবহার করতে পারবেন এবং প্ল্যাটফর্মটিতে কতগুলো পোস্ট দেখতে পারবেন তার উপরও কোনোরকম সীমাবদ্ধতা থাকবে না।

রয়টার্সের তথ্যমতে, ডেটা স্ক্র্যাপিং মোকাবিলার জন্যে মাস্কের করা সর্বশেষ ঘোষণাগুলোও ইতোমধ্যে টুইটার ব্যবহারকারীদের মধ্যে তীব্র সমালোচনার সৃষ্টি করেছে। 

বিজ্ঞাপন বিশেষজ্ঞরা বলছেন, এটি নতুন সিইও লিন্ডা ইয়াকারিনোর অবস্থানকে দুর্বল করবে; যিনি কি না গত মাসেই এই পদে নিযুক্ত হয়েছেন। 

গুগল প্লে স্টোরে অ্যাপটি শিগগিরই প্রকাশিত হবে কি না সেই সম্পর্কে জানতে চাইলে মেটা রয়টার্সকে অবিলম্বে কিছু জানায়নি। 

ধারণা করা হচ্ছে, আজ পর্যন্ত টুইটারের সামনে আসা সবচেয়ে বড় হুমকি হতে যাচ্ছে থ্রেডস। টুইটারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মেটার যথেষ্ঠ পরিমাণ শক্তি-সামর্থ্যও রয়েছে। ইনস্টাগ্রাম প্ল্যাটফর্মের অংশ হিসেবে থ্রেডস কয়েক লাখ অ্যাকাউন্টের সঙ্গেও সংযুক্ত থাকবে। 

তাই থ্রেডসকে শূন্য থেকে শুরু করতে হবে না। যা অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের তুলনায় থ্রেডসকে আরও শক্তিশালী করে তুলবে। 

তথ্যসূত্র: রয়টার্স, বিবিসি, টেকক্রাঞ্চ

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি
 

Comments

The Daily Star  | English

Last-minute cattle purchase: Markets abuzz with buyers in Ctg, thin turnout in Dinajpur

The cattle markets in Chattogram city are abuzz with buyers on the last day before Eid-ul-Azha. The markets in Dinajpur, however, are experiencing the opposite scenario with not many buyers even at the last moment

1h ago