২০২৩ সালের সেরা ৫ ‘অ্যাভিয়েশন আইডিয়া’

এবারের প্রতিযোগিতায় এয়ার নিউজিল্যান্ডের আকর্ষণীয় ‘স্কাইনেস্ট’ ইকোনমি স্লিপিং কনসেপ্টের মতো বিভিন্ন ধরনের চমকপ্রদ সব উদ্ভাবন রয়েছে
ছবি: ক্রিস্টাল কেবিন অ্যাওয়ার্ডস.কম

বিমানের ইন্টেরিয়র বা অভ্যন্তরীণ উদ্ভাবনের ওপর প্রতি বছর আন্তর্জাতিক পুরস্কার বিতরণ করে ক্রিস্টাল কেবিন অ্যাওয়ার্ডস। এ বছরও প্রতিযোগীদের মধ্য থেকে সবচেয়ে উদ্ভাবনী ধারণাগুলোর সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ক্রিস্টাল কেবিন অ্যাওয়ার্ডস। 

এ বিষয়ে সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, এবারের প্রতিযোগিতায় এয়ার নিউজিল্যান্ডের আকর্ষণীয় 'স্কাইনেস্ট' ইকোনমি স্লিপিং কনসেপ্টের মতো বিভিন্ন ধরনের চমকপ্রদ সব উদ্ভাবন রয়েছে। 

রয়েছে একটি কেবিনের ধারণা, যেখানে মাঝের আসনগুলো থাকবে না এবং একক-করিডোরের বিমানগুলোর জন্য বিলাসবহুল সব বিজনেস ক্লাস নকশার মতো বিভিন্ন উদ্ভাবন।

প্রতি বছরই ক্রিস্টাল কেবিন অ্যাওয়ার্ডস বিমান কেবিনে উদ্ভাবনী সব ধারণাগুলোকে তুলে ধরে। যেখানে মোট ৮টি বিভাগ রয়েছে। লুফথানসার কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক খাদ্য বর্জ্য বিষয়ক অ্যাপের মতো পরিবেশবান্ধব ধারণা থেকে শুরু করে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আসা পরবর্তী প্রজন্মের নকশা পর্যন্ত এখানে স্থান পেয়েছে। 

ক্রিস্টাল কেবিন অ্যাওয়ার্ডস অ্যাসোসিয়েশনের মুখপাত্র জুলিয়া গ্রোসারের মতে, এ বছর সংক্ষিপ্ত তালিকা থেকে বোঝা যায়, মহামারির অনিশ্চয়তার পরে বিমান শিল্প ঘুরে দাঁড়িয়েছে। 

তার মতে, এয়ারলাইনস, নির্মাতা এবং সরবরাহকারীরা বিমানের বিভিন্ন পণ্যে প্রচুর বিনিয়োগ করছে। যার মধ্যে ইকোনমি ক্লাসের জন্যেও বিভিন্ন উদ্ভাবনী ফিচার রয়েছে। এগুলোর মধ্যে আছে, বাঙ্ক বেড এবং উন্নত কানেক্টিভিটির মতো বিষয়গুলো। 

চলুন তাহলে দেখে নেওয়া যাক, ২০২৩ সালের ক্রিস্টাল কেবিন অ্যাওয়ার্ডসের চমৎকার সব উদ্ভাবনী ধারণা সম্পর্কে।

স্কাইনেস্ট 

এয়ার নিউজিল্যান্ড 'স্কাইনেস্ট' নামের একটি স্লিপিং পড তৈরি করেছে। যেখানে শুয়ে থাকার জন্য ৬টি বাঙ্ক বেড রয়েছে। স্লিপিং পডগুলো ইকোনমি ক্লাসের যাত্রীরা দীর্ঘ দূরত্বের ফ্লাইটের সময় বুক করতে পারবেন। পডগুলোর দুটি সারি রয়েছে। প্রতিটিতে ৩টি করে বিছানা রয়েছে। যেগুলো প্রায় ৪ ঘণ্টার জন্য যাত্রীরা ভাড়া করতে পারবেন।

এয়ার নিউজিল্যান্ড ২০২০ সাল থেকে স্কাইনেস্ট নিয়ে কাজ করছে। এটি তারা নতুন ৭৮৭ বিমানেও নিয়ে আসার চেষ্টা করছে। তারা এর বেশ কয়েকটি প্রোটোটাইপ তৈরি করেছে। যার মধ্যে একটিকে তারা জার্মানির হামবুর্গে ২০২৩ এয়ারলাইন ইন্টেরিয়র এক্সপোতে নিয়ে আসবে। যেখানে ক্রিস্টাল কেবিন অ্যাওয়ার্ড অ্যাসোসিয়েশনও তাদের বিজয়ীদের ঘোষণা করবে। স্কাইনেস্টের লক্ষ্য হলো, দীর্ঘ যাত্রায় যাত্রীরা যেন আরামে বিশ্রাম করতে পারে সেটা নিশ্চিত করা। 

ফ্রন্ট-রো 

এডিয়েন্ট এরোস্পেস এবং বোয়িং এনকোর ইন্টেরিয়রস 'ফ্রন্ট-রো বিজনেস ক্লাস রিট্রিট' নামে একটি প্রজেক্টে যৌথভাবে কাজ করেছে। যাতে সরু বডির বিমানগুলোর বিজনেস ক্লাসগুলোকে উন্নত করা যায়। প্রকল্পটি ২০২২ সালের গোড়ার দিকে শুরু হয়েছিল।

দীর্ঘ দূরত্বের ফ্লাইটে আরও স্বাচ্ছন্দ্য এবং বৈশিষ্ট্য যুক্ত করা এর লক্ষ্য। অ্যাডিয়েন্টের সেলস অ্যান্ড মার্কেটিং ডিরেক্টর স্টেফানি ফক বলেন, 'তাদের লক্ষ্য প্রশস্ত বডির বিমানের অভিজ্ঞতাকে একটি সরু বডির কেবিনে নিয়ে আসা।' 

সাধারণত প্রশস্ত বডির বিমানের বিজনেস ক্লাস বেশ বিলাসবহুল হয়ে থাকে। যেখানে, সরু বিমানের বিজনেস ক্লাসে সাধারণত একটু অতিরিক্ত জায়গা এবং ভালো খাবার ও পানীয় সরবরাহ করা হয়। তবে, এডিয়েন্ট এরোস্পেস এবং বোয়িং এনকোর ইন্টেরিয়রস এর চেয়ে বেশি কিছু নিয়ে আসতে চাচ্ছে। তারা ছোট দূরত্বের ফ্লাইটের জন্য একটি নতুন বিজনেস ক্লাস কনসেপ্ট নকশা করেছে। যার মধ্যে রয়েছে একটি লাই-ফ্ল্যাট বেড, লাগেজ স্টোরেজ, একটি মিনিবার, একটি লাইব্রেরি এবং আপনার সঙ্গে যোগ দেওয়ার জন্য দ্বিতীয় যাত্রীর জন্য একটি জায়গা। স্টেফানি ফক আরও বলেন, ধারণাটি ইতোমধ্যেই এয়ারলাইন্স থেকে আগ্রহ এবং ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছে।

টলার ডি আর্কিটেকচারা টি৩৬

স্প্যানিশ আর্কিটেকচার কোম্পানি টলার ডি আর্কিটেকচারা টি৩৬, 'মাল্টিকেবিন' নামের একটি কেবিন নকশা করেছে। যা বিমানের মাঝের আসনগুলোকে সম্পূর্ণ বাদ দিয়ে দেয়। নকশায় দেখা যায়, দুটি স্তরে মোট ৩টি ইকোনমি কেবিন তৈরি করা হয়েছে। যেখানে, জানালাগুলোতে বাস্তব ও ভার্চুয়াল উইন্ডোর মিশ্রণ রয়েছে। এই নকশা কেবিনে আসন সংখ্যা বৃদ্ধি করবে। এ ছাড়া অ-জনপ্রিয় মাঝের আসনগুলোকে দূর করবে।

ইউফোনি 

বিমানের আসনগুলোর জন্যে নতুন ধরনের একটি নকশা ইউফোনি। যা ভ্রমণের সময় বিনোদনের অভিজ্ঞতাকে আরও সুন্দর করে তুলবে। উদ্ভাবনটি অডিও প্রযুক্তি কোম্পানি ডেভিয়ালেট-এর সহযোগিতায়, ফরাসি বিমানের ইন্টেরিয়র নকশাকার সাফ্রান সিটস তৈরি করেছে। তাদের ধারণাটির লক্ষ্য হচ্ছে, ব্যক্তিগত হেডসেটের প্রয়োজন দূর করা। 

ইউফোনির সিটগুলোয় প্রতিটি হেডরেস্টে স্পিকার ইনস্টল করা আছে। যেগুলোর শব্দ ওই নির্দিষ্ট আসনের বাইরে যাবে না। শুধু আসনে বসা ব্যক্তিই শুনতে পারবেন। এতে করে আসনে বসা ব্যক্তি অন্য যাত্রীদের বিরক্ত না করে স্পিকারে তাদের পছন্দের বিনোদন শুনতে পারবেন। তবে এতে নয়েজ ক্যানসেলেশনের সুবিধা পাবেন না। অর্থাৎ, আপনার আসনের বাইরের শব্দগুলো আপনার কানে আসবে।

সিএনএন-এর তথ্যমতে, তারা গত বছর এয়ারক্রাফ্ট ইন্টেরিয়রস এক্সপোতে ইউফোনি পরীক্ষা করে দেখে। তাদের মতে এটি বেশ আরামদায়ক এবং সোফায় বসে একটি সিনেমা দেখার মতো বলে মনে হয়েছিল। তবে এর অভিজ্ঞতা নয়েজ-ক্যানেলেশন হেডফোনগুলোর মতো ভালো নয়।

টিলডে 

একসঙ্গে কয়েকজন গ্রুপে ভ্রমণ করার উদ্দেশ্যে টিল্ডে অ্যাভিয়েশনের ধারণাটি নকশা করা হয়। জোশুয়া নিলসন, সাভানা কলেজ অব আর্ট অ্যান্ড ডিজাইনের একজন স্কটিশ স্নাতক এই ধারণাটি নিয়ে আসেন। যা প্রাথমিকভাবে তার বিশ্ববিদ্যালয়ের সিনিয়র থিসিস ছিল। এতে একটি ইন-এয়ার স্যুট রয়েছে। যেখানে রয়েছে একে অপরের সঙ্গে কথা বলার সুবিধার্থে বিপরীতমুখী ৪টি বসার চেয়ার। যেগুলো আবার বিছানায়ও রূপান্তরিত হতে পারে। 

নিলসন তার পারিবারিক ছুটির স্মৃতি থেকে অনুপ্রেরণা নিয়েছিলেন এবং একটি অ্যাভিয়েশন স্যুট তৈরি করতে চেয়েছিলেন। যা একাকী অভিজ্ঞতার পরিবর্তে সকলের সম্পৃক্ততাকে উন্নীত করবে। ক্রিস্টাল কেবিন অ্যাওয়ার্ডসের 'বিশ্ববিদ্যালয়' বিভাগে এটি প্রদর্শিত হয়। 

ক্রিস্টাল কেবিন অ্যাওয়ার্ডসের পুরস্কারের জন্য চূড়ান্ত প্রার্থীদের তালিকা মে মাসে ঘোষণা করা হবে। তারপর, বিজয়ীদের নাম জুনে ঘোষণা করা হবে।

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি

 

Comments