২০২৩-২৪ সালের আলোচিত ১০ সেডান কার

পারিবারিক পরিবহন, লাক্সারি থেকে শুরু করে স্পোর্টস সেডানও তৈরি করে কার কোম্পানিগুলো। আপনার যে প্রয়োজনই থাকুক না কেন, কোনো না কোনো সেডান দিয়ে সেটি পূরণ করা সম্ভব। 
২০২৩-২৪ সালের আলোচিত ১০ সেডান কার
ছবি: সংগৃহীত

'সেডানের মুত্যু হয়েছে' সম্ভবত একটি অতিরঞ্জিত মন্তব্য। এটা ঠিক যে এই গাড়িগুলো আর আগের মতো লাভজনক নেই, কিন্তু প্রতিষ্ঠিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো এখনো সেডান গাড়ি তৈরি করছে। ৪ দরজার এই গাড়িগুলোর উদ্দেশ্য ও বৈশিষ্ট্য ভিন্ন হতে পারে। 

পারিবারিক পরিবহন, লাক্সারি থেকে শুরু করে স্পোর্টস সেডানও তৈরি করে কার কোম্পানিগুলো। আপনার যে প্রয়োজনই থাকুক না কেন, কোনো না কোনো সেডান দিয়ে সেটি পূরণ করা সম্ভব। 

সেরা সেডান হতে হলে যে সব বিষয়েই সেরা হতে হবে এমন কথা নেই, বরং যে উদ্দেশ্যে গাড়িটি তৈরি করা হয়েছে, সেটি কার্যকরভাবে করা যাচ্ছে কি না, সেটিই মূখ্য। এই লেখায় ২০২৩ ও ২০২৪ সালের সেরা সব নতুন সেডান গাড়িগুলোর বৈশিষ্ট্য ও কার্যক্ষমতার তুলনামূলক আলোচনা করা হয়েছে। 

কিয়া রিয়ো

কম দামে খুবই দারুণ একটি গাড়ি এটি। ৪ দরজার সেডান বা ৫ দরজার হ্যাচব্যাক; উভয়ই পাওয়া যায় এই মডেলটিতে। সহজ যাতায়াত ও হাইওয়েতে জ্বালানি সাশ্রয়ী গাড়ি এটি। শেভি সনিক, হোন্ডা ফিট, টয়োটা ইয়ারিসের মতো প্রতিদ্বন্দ্বী গাড়িগুলোতে আকার ও দামের দিক থেকে বড় পরিবর্তন আসলেও কিয়া রিয়োতে তেমন কোনো পরিবর্তন আসেনি। 

এখনো বাজারে থাকা সাবকমপ্যাক্ট মডেলের সেরা সেডানের মধ্যে এটি অন্যতম। বর্তমানে বাজারের অন্যতম সাশ্রয়ী গাড়ি এটি, পাশাপাশি এর মানসম্মত ইকুইপমেন্টের ফলে এটি অনেকেরই পছন্দের তালিকায় উপরের দিকে থাকে। ২০ হাজার ডলারের মধ্যে গাড়ি কিনতে চাইলে এটি ভালো সিদ্ধান্ত হতে পারে। 

নিসান ভার্সা

২০২৩ সালে ভার্সা গাড়িটিতে হালনাগাদ করেছে নিসান। তবে এর মূল উদ্দেশ্য এখনো একই আছে, সেটি হচ্ছে সাশ্রয়ী ও উপযুক্ত পরিবহন। আরও চকচকে গ্রিল যোগ করায় গাড়িটির সামনের দিকের সৌন্দর্য আরও বেড়েছে। ৪ সিলিন্ডার ইঞ্জিন এবং ১২২ হর্সপাওয়ারের গাড়িটি দিয়ে হয়তো কোনো রেসিং কম্পিটিশনে নজর কাড়া যাবে না, তবে হাইওয়েতে এটি উল্লেখযোগ্য পরিমাণ জ্বালানি সাশ্রয় করবে। 

মসৃণ চলাচলের জন্য ভার্সা আদর্শ একটি গাড়ি। এটিতে ইমার্জেন্সি ব্রেকিংয়ের মতো উচ্চ প্রযুক্তির নিরাপত্তা ফিচার আছে। ২০২৩ সালের হালনাগাদ করা মডেলটির ভেতরের দিকেও পরিবর্তন আনা হয়েছে। যেমন- এখন আরও বড় টাচস্ক্রিন এবং ওয়্যারলেস চার্জিং প্যাড যুক্ত করা হয়েছে। নতুন মডেলটিতে দাম অনুসারে তুলনামূলক আরামদায়ক সিট রাখা হয়েছে। 
 

হোন্ডা সিভিক

কয়েক দশক ধরে মিতব্যায়ী কিন্তু একটি পরিপূর্ণ গাড়ির ক্রেতাদের জন্য এই গাড়িটি অন্যতম প্রধান পছন্দ। ২০২৩ সালেরটিসহ আধুনিক মডেলগুলোতে ক্রেতাদের এই চাহিদা অক্ষুণ্ন রেখে আরও বাড়তি ফিচার যোগ করা হয়েছে। গাড়িটির ভেতরের সজ্জায় পরিবর্তন আনার পাশাপাশি এমন কিছু ফিচার যোগ করা হয়েছে, যেগুলো মূলত বিলাসবহুল গাড়িতে থাকে। হোন্ডা সিভিকের সেডান বা হ্যাচব্যাক বডি স্টাইলের মডেল পাওয়া যাবে। সবগুলো মডেলেই টাচস্ক্রিন থাকবে যেখানে চালকের জন্য প্রয়োজনীয় বিভিন্ন তথ্যের পাশাপাশি বিনোদনও নেওয়া যাবে। গাড়িটিতে চালকের জন্য সহায়ক কিছু ফিচারও যোগ করা হয়েছে। গাড়িটির কার্যকারিতা, আধুনিকায়ন ও সাশ্রয়ী মূল্যের কারণে প্রতিযোগী হুনদাই ইলেন্ট্রা, মাজদা ৩ কিংবা টয়োটা করোলার চেয়ে এটি সহজেই এগিয়ে থাকবে।  

হোন্ডা সিভিক সি

সুলভ মূল্য ও ড্রাইভিং এনথিউজিয়াস্টিকদের কথা মাথায় রেখে গাড়িটি তৈরি করা হয়েছে। ফলে দামে কম হলেও এটি চালিয়ে অনেক মজা পাওয়া যাবে। এটি একটি ৪ দরজার সেডান এবং সিক্স-স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন গাড়ি। ওয়্যারলেস অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপল কারপ্লে রয়েছে গাড়িটিতে। সিভিক সি'র বিনোদনব্যবস্থাও তুলনামূলত উন্নত। গলফজিটিআই হ্যাচব্যাকের মতো এত হর্সপাওয়ার না থাকলেও সিভিক সি'র সাশ্রয়ী মূল্য এবং মানসম্মত ইকুইপমেন্ট ক্রেতাদের আগ্রহী করে তুলতে পারে। 

মাজদা ৩

যদিও অন্যান্য কমপ্যাক্ট কারগুলোর মতোই এর দাম, তবুও মাজদা ৩ অনেক প্রিমিয়াম গাড়ির সঙ্গে প্রতিযোগীতা করার যোগ্যতা রাখে, অনেক ক্ষেত্রে সেটি করেও। সেডান ও হ্যাচব্যাক, উভয় ফরম্যাটেই পাওয়া যায় মডেলটি এবং দুটো মডেলই দেখতে সুন্দর। গুড়িটিতে দুটি ৪ সিলিন্ডার ইঞ্জিন আছে। এই ক্যাটাগরির গাড়িগুলোর মধ্যে হোন্ডা সিভিক, টয়োটা করোলা কিংবা ভক্সওয়াগন জেটা হয়তো আরও বেশি কার্যকর হতে পারে, কিন্তু মাজদার ৩ তৈরি করা হয়েছে সেসব ক্রেতাদের জন্য যারা ছোট গাড়িতে প্রিমিয়াম ইনটেরিয়র মেটেরিয়াল আশা করেন।

হোন্ডা অ্যাকর্ড

অনবদ্য বিল্ড কোয়ালিটি, আকর্ষণীয় ইনটেরিয়র ডিজাইন এবং চালক সহায়ক ড্রাইভিং উপযোগিতার কারণে এই গাড়িটি অনেকেরই পছন্দ। ২০২৩ সালের হালনাগাদকৃত মডেলটিতে আরও আধুনিকায়ন করা হয়েছে। সবশেষ সংস্করণে যে ডিজাইন ব্যবহার করা হয়েছে, সেটি সম্ভবত হোন্ডার তৈরি সবগুলো সেডানের মধ্যেই সেরা। বিনোদনের জন্য ২০২৩ সালের হোন্ডা অ্যাকর্ডে আরও আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যার মধ্যে রয়েছে হালনাদাগকৃত ১২.৩ ইঞ্চি ডিসপ্লে। গাড়িটিতে অ্যাপল কার প্লে এবং অ্যান্ড্রয়েড অটো তো থাকছেই। 

অডি এ-থ্রি

চার দরজার ২০২৩ অডি এ-থ্রি মডেলে বেশ কিছু প্রিমিয়াম কনটেন্ট যুক্ত করা হয়েছে। গাড়িটির কার্যক্ষমতাও উন্নত। অডি গাড়ির বিলাসবহুল উপকরণগুলো স্বল্প পরিসরে পাওয়া যাবে এই গাড়িটিতে। অ্যাকুরা ইন্টেগ্রা কিংবা বিএমডাব্লিউ ২-সিরিজ গ্রান ক্যুপের মতো এন্ট্রি-লাক্সারি গাড়িগুলোর তুলনায় এটি বেশ আকর্ষণীয়। এ৩-এর কেবিন আরামদায়ক। ডিজিটাল গেইজ ক্লাস্টার এবং বড় ইনফোটেইনমেন্ট ডিসপ্লেসহ গাড়িটিতে আরও বেশি কিছু লাক্সারি ফিচার যোগ করা হয়েছে। গাড়িটিতে ব্যবহার করা হয়েছে ২০১ হর্সপাওয়ারের ২.০-লিটার চার সিলিন্ডার ইঞ্জিন। ছোট কিন্তু বিলাসবহুল গাড়ির মধ্যে আরও ভালো ও উন্নত মডেল চাইলে অডি এস৩ দেখা যেতে পারে। 

অডি এস৩

অডির লাইনআপে এ৩ সেডান হচ্ছে সবচেয়ে ছোট আকারের গাড়ি। এই গাড়িটিকে ভিত্তি ধরেই এস৩ তৈরি করা হয়েছে যাতে ব্যবহার করা হয়েছে আরও উন্নত ৩০৬ হর্সপাওয়ারের টার্বোচার্জড ফোর-সিলিন্ডার ইঞ্জিন। কাছাকাছি মূল্যের বিএমডব্লিউ এম২৩৫আই গ্রান ক্যুপ, ক্যাডিলাক সিটি-৪, মার্সিডিজ-এমএমজি সিএলএ৩৫ মডেলগুলোর সঙ্গে তুলনা করলেও এস৩ এর সাফল্য ও কার্যকারীতা আকর্ষণীয়। রেগুলার এ৩ মডেলের মতো এস৩ মডেলও দেখতে প্রিমিয়াম এবং গাড়িটির ভেতরে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। গাড়িটির অন্যতম আকর্ষণীয় ব্যাপার হচ্ছে এর অসাধারণ অ্যাক্সিলারেশন। দামের তুলনায় গাড়িটিতে লাক্সারি এবং কার্যকারিতার ভালো সমন্বয় করা হয়েছে। 

বিএমডব্লিউ ৩-সিরিজ

একই সঙ্গে আরাম ও স্পর্টিনেস নিশ্চিত করতে পারে, এমন সেডান খুব কমই আছে। সেদিক থেকে বিএমডব্লিউ ৩-সিরিজ সেডানের কথা উল্লেখ করতেই হবে।  স্পোর্টস সেডান এবং এন্ট্রি লাক্সারি কার- উভয়ের সমন্বয়ে গাড়িগুলো তৈরি করা হয়েছে। এন্ট্রি লেভেল ৩৩০আই এবং প্লাগ-ইন হাইব্রিড ৩৩০ই উভয়ই জ্বালানি সাশ্রয়ী এবং উচ্চ কার্যক্ষমতার গাড়ি। বিএমডব্লিউ ৩-সিরিজের গাড়িগুলোতে হয়তো আলফা রোমেও জুলিয়া কিংবা জেনেসিস জি৭০ গাড়িগুলোর মতো স্টাইলিশ এবং উচ্চমানসম্মত ফিচার নেই, কিন্তু এই সিরিজের গাড়িগুলো ওয়েল-রাউন্ডেড, অথলেটিক এবং উচ্চ কার্যক্ষমতাসম্পন্ন। 

জেনেসিস জি৮০

পরিশীলতা যদি বিলাসবহুল সেডানের মানদণ্ড হয়, তাহলে জেনেসিস জি৮০-কে অনেকটাই সফল বলতে হবে। গাড়িটির বাহ্যিক সৌন্দর্যের সঙ্গে আকর্ষণীয় কেবিন এর আবেদনকে আরও বাড়িয়ে তুলেছে। গাড়িটি মিড-রেঞ্জ মডেল। অর্থাৎ, এর মূল্য জি৭০ এর তুলনায় বেশি ও জি৯০ এর তুলনায় কম। আডি এ৬, বিএমডব্লিউ ৫-সিরিজ, মার্সিডিজ বেঞ্জ ই-ক্লাসের তুলনায় দামে অনেক কম হলেও গাড়িটি এগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম।  

সূত্র: কার এন্ড ড্রাইভার
গ্রন্থনা: আহমেদ হিমেল

 

Comments