প্যারিস অলিম্পিক

নবম পদকের দিকে তাকিয়ে কিংবদন্তি সিমোন বাইলস

বার্কি অ্যারেনায় আজ (বৃহস্পতিবার) আয়োজিত হবে ফাইনাল। বেশ সহজেই ফাইনালে উঠেছেন বাইলস। স্বর্ণ পদকের লড়াইয়ে স্বাভাবিকভাবেই তাকে ফেভারিট ভাবা হচ্ছে।

মানসিক সমস্যার কারণে দুই বছর খেলার বাইরে ছিলেন সিমোন বাইলস। যুক্তরাষ্ট্রের কিংবদন্তি এই ক্রীড়াবিদ প্যারিস অলিম্পিকে ফিরেছেন স্বরূপে। দলগতভাবে ইতোমধ্যে জিতেছেন সোনা। আর্টিস্টিক জিমন্যাস্টিকসের অল-অ্যারাউন্ড ফাইনালে তার চোখ থাকবে অলিম্পিকে নবম পদকের দিকে।

ফাইনালটি বার্কি অ্যারেনায়  আয়োজিত হবে আজ (বৃহস্পতিবার)। বেশ সহজেই ফাইনালের মঞ্চে জায়গা করে নিয়েছেন বাইলস। স্বর্ণ পদকের লড়াইয়ে স্বাভাবিকভাবেই তাকে ফেভারিট ভাবা হচ্ছে। গত টোকিও অলিম্পিকে এই ইভেন্টে সোনা জিতেছিলেন যুক্তরাষ্ট্রের সুনিসা লি। আর রৌপ্য পদক পেয়েছিলেন ব্রাজিলের রেবেকা আন্দ্রাদে। তাদের দুজনের মধ্যে এবার লড়াইটা জমতে পারে রুপা নিয়েই।

পাঁচবার অলিম্পিক সোনাজয়ী বাইলস ২০২১ সালে অনুষ্ঠিত টোকিও অলিম্পিকের অল-অ্যারাউন্ড ফাইনালে খেলেননি। 'টুইস্টিজ' নামের মারাত্মক হতে পারে এমন একটি মানসিক সমস্যায় ভুগছিলেন তিনি। ২৭ বছর বয়সী এই ক্রীড়াবিদ সেই সমস্যা কাটিয়ে দারুণভাবে ফিরেছেন প্যারিসে।

মঙ্গলবার দ্বিতীয়বারের মতো দলগত স্বর্ণ পদক পেয়েছেন বাইলস। ২০১৬ সালে রিও অলিম্পিকে মহিলাদের আর্টিস্টিক জিমন্যাস্টিকস দলগত ফাইনালে সোনা ঝুলেছিল তার গলায়। এবার একই ইভেন্টে ইতালিকে ৬ পয়েন্টে হারানোর পথে যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দিয়েছেন তিনি। ঝুলিতে আরেকটি অলিম্পিক পদক ঢোকানোর পর ভরপুর সংবাদ সম্মেলনে বাইলস বলেছেন, 'ভল্ট শেষ করার পর, আমি স্বস্তি পেয়েছি কারণ কোন ফ্ল্যাশবাক বা ওরকম কিছু ছিল না।'

সর্বকালের সেরা জিমন্যাস্ট ধরা হয় বাইলসকে। বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১০টা ১৫ মিনিটে শুরু হবে অল-অ্যারাউন্ড ফাইনাল। সেখানে বাইলসের গলায় ষষ্ঠবারের মতো অলিম্পিক সোনা উঠবে বলেই ধারণা করছেন অনেকে।

Comments

The Daily Star  | English
Bangladeshi-Americans eager to help build new Bangladesh

July uprising and some thoughts of Bangladeshi-Americans

NRBs gathered in New Jersey showed eagerness to assist in the journey of the new Bangladesh forward.

4h ago