আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

বিশ্বকাপের সেরা একাদশে ভারতের ছয়জন

টানা দশ ম্যাচ জিতে দাপটের সঙ্গে ফাইনালে উঠে ভারত হেরে যায় অস্ট্রেলিয়ার কাছে। আসল ম্যাচটা হারলেও গোটা টুর্নামেন্টে তাদের দারুণ খেলার প্রভাব পড়েছে বিশ্বকাপের সেরা একাদশ নির্বাচনে।

বিশ্বকাপের সেরা একাদশে ভারতের ছয়জন

টানা দশ ম্যাচ জিতে দাপটের সঙ্গে ফাইনালে উঠে ভারত হেরে যায় অস্ট্রেলিয়ার কাছে। আসল ম্যাচটা হারলেও গোটা টুর্নামেন্টে তাদের দারুণ খেলার প্রভাব পড়েছে বিশ্বকাপের সেরা একাদশ নির্বাচনে।
২০২৩ বিশ্বকাপের সেরা একাদশ

টানা দশ ম্যাচ জিতে দাপটের সঙ্গে ফাইনালে উঠে ভারত হেরে যায় অস্ট্রেলিয়ার কাছে। আসল ম্যাচটা হারলেও গোটা টুর্নামেন্টে তাদের দারুণ খেলার প্রভাব পড়েছে বিশ্বকাপের সেরা একাদশ নির্বাচনে। রানার্সআপ দলটির সর্বোচ্চ ৬ খেলোয়াড় জায়গা করে নিয়েছেন তাতে। চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার আছেন মাত্র দুজন।

বিশ্বকাপের পরদিন টুর্নামেন্ট সেরা একাদশ ঘোষণা করেছে আইসিসি। ভারত, অস্ট্রেলিয়া ছাড়াও তাতে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার প্রতিনিধি আছেন।

দুই ওপেনার হিসেবে বেছে নেওয়া হয়েছে কুইন্টেন ডি কক ও রোহিত শর্মাকে। ক্যারিয়ার শেষ করা ডি কক এই আসরে ১০৭.০২ স্ট্রাইকরেটে করছেন তৃতীয় সর্বোচ্চ ৫৯৪ রান। তারচেয়ে তিন রান বেশি করে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত। অধিনায়ক হিসেবে এক বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়েন তিনি। ছয়শোর কাছাকাছি রান করতে ১২৫.৯৪ স্ট্রাইকরেটে খেলেন তিনি। তাকে অধিনায়কও করা হয়েছে একাদশের।

তিনে আছেন বিরাট কোহলি। বিশ্বকাপের এক আসরে ৯৬.৬২ গড়ে ৭৬৫ রানের রেকর্ড গড়া কোহলি হয়েছে টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ও। চারে রাখা হয়েছে নিউজিল্যান্ডের ড্যারেল মিচেলকে। ১১১.০৬ স্ট্রাইকরেটে ৫৫২ রান করেন ডানহাতি ব্যাটার।

৪৫২ রান করে পাঁচে জায়গা পেয়েছেন লোকেশ রাহুল। ছয়ে রাখা হয়েছে অস্ট্রেলিয়ার বিধ্বংসী ব্যাটার গ্লেন ম্যাক্সওয়েলকে। নেদারল্যান্ডের বিপক্ষে ৪০ বলে সেঞ্চুরি। আফগানিস্তানের বিপক্ষে দলের ৯১ রানে ৭ উইকেট পড়া পরিস্থিতি থেকে ২০১ রানের অবিশ্বাস্য ইনিংস খেলে আলো ছড়ান ম্যাক্সওয়েল। অফ স্পিনেও কার্যকর ভূমিকা রেখেছেন তিনি।

সাতে জায়গা পেয়েছেন টুর্নামেন্টে ১৬ উইকেট ও ১২০ রান করা রবীন্দ্র জাদেজা। ২০ উইকেট নিয়ে এরপর আছেন জাসপ্রিট বুমরাহ। ভারতকে ফাইনালে তুলতে তিনি রেখেছেন অবদান।

সেরা আট দলের ভেতর থাকতে না পারলেও শ্রীলঙ্কার জন্য সুখবর তাদের একজন জায়গা পেয়েছেন সেরা একাদশে। বাঁহাতি পেসার দিলশান মাধুশঙ্কা ২১ উইকেট নিয়ে আলো ছড়ান বিশ্বকাপে।

অস্ট্রেলিয়ার লেগ স্পিনার অ্যাডাম জাম্পা ২৩ উইকেট নিয়ে হয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি। তাকে রাখা হয়েছে একাদশে।

প্রথম চার ম্যাচ না খেলেও ২৪ উইকেট নিয়ে টুর্নামেন্টে সর্বোচ্চ উইকেট নিয়ে এই একাদশে কোন সংশয় ছাড়াই ঠাঁই পেয়েছেন মোহাম্মদ শামি।

এছাড়া দক্ষিণ আফ্রিকার জেরাল্ড কোয়েটজিকে দ্বাদশ ব্যক্তি হিসেবে রাখা হয়েছে।

বিশ্বকাপের সেরা একাদশে: কুইন্টেন ডি কক (দক্ষিণ আফ্রিকা), রোহিত শর্মা- অধিনায়ক(ভারত), বিরাট কোহলি (ভারত), ড্যারেল মিচেল (নিউজিল্যান্ড),  লোকেশ রাহুল (ভারত), গ্লেন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া), রবীন্দ্র জাদেজা (ভারত), জাসপ্রিট বুমরাহ (ভারত), দিলশান মাধশঙ্কা (শ্রীলঙ্কা), অ্যাডাম জাম্পা (অস্ট্রেলিয়া), মোহাম্মদ শামি (ভারত)। দ্বাদশ ব্যক্তি: জেরাল্ড কোয়েটজি (দক্ষিণ আফ্রিকা)

Comments

The Daily Star  | English

Be sincere to enhance agriculture production, alleviate poverty: PM

Prime Minister Sheikh Hasina today stressed the need for cooperatives in every area throughout the country to boost agricultural production, alleviate poverty and create scope for micro-savings

4h ago