প্রথম দল হিসেবে ইউরোর শেষ ষোলোয় জার্মানি

দুই অর্ধে একটি করে ইউলিয়ান নাগেলসমানের শিষ্যরা। অন্যদিকে, বিরতির আগে হাঙ্গেরি আক্রমণে ভীতি ছড়ালেও সেই ধার থাকেনি পরে।
ছবি: এএফপি

স্কটল্যান্ডের পর হাঙ্গেরির বিপক্ষে দারুণ পারফরম্যান্সে পূর্ণ পয়েন্ট তুলে নিল জার্মানি। টানা দুই জয়ে ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আয়োজকরা প্রথম দল হিসেবে উঠে গেল শেষ ষোলোয়।

স্টুটগার্টে বুধবার 'এ' গ্রুপের ম্যাচে ২-০ গোলে জিতেছে রেকর্ড তিনবারের ইউরোজয়ীরা। দুই অর্ধে একটি করে লক্ষ্যভেদ করে ইউলিয়ান নাগেলসমানের শিষ্যরা। অন্যদিকে, বিরতির আগে হাঙ্গেরি আক্রমণে ভীতি ছড়ালেও সেই ধার থাকেনি পরে।

ম্যাচের ২২তম মিনিটে জামাল মুসিয়ালা এগিয়ে নেন জার্মানদের। চলমান আসরে এটি তার দ্বিতীয় গোল। এই গোলে অবদান রাখা ইল্কাই গুন্দোয়ান ৬৭তম মিনিটে নিজেই খুঁজে নেন জাল। তাকে অ্যাসিস্ট করেন ম্যাক্সিমিলিয়ান মিটেলস্ট্যাডট।

৭০ শতাংশ সময় বল দখলে রাখা জার্মানি গোলমুখে ১৯টি শট নিয়ে লক্ষ্যে রাখে সাতটি। আর হাঙ্গেরির নেওয়া ১১টি শটের তিনটি ছিল লক্ষ্যে। তবে তারা পারেনি প্রতিপক্ষের গোলরক্ষক মানুয়েল নয়্যারের অটল দেয়ালে ফাটল ধরাতে। প্রথমার্ধে বেশ কিছু দুর্দান্ত সেভ করেন সমালোচনার মুখে থাকা নয়্যার।

দুই ম্যাচে পূর্ণ ৬ পয়েন্ট রয়েছে জার্মানির নামের পাশে। ইউরোর উদ্বোধনী ম্যাচে তারা ৫-১ গোলে বিধ্বস্ত করেছিল স্কটিশদের। এক ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে এই গ্রুপের দুইয়ে আছে সুইজারল্যান্ড। হাঙ্গেরি ও স্কটল্যান্ডের পয়েন্ট শূন্য।

চারটি তৃতীয় সেরা দলের একটি হিসেবে শেষ ষোলোর টিকিট পাওয়া নিশ্চিত করেছে জার্মানি। অবশ্য শীর্ষে থেকেই গ্রুপ পর্ব শেষ করার সুযোগ রয়েছে তাদের সামনে। চলমান ইউরোতে ছয় গ্রুপের শীর্ষ দুটি করে দল যাবে নকআউটে। তাদের সঙ্গী হবে গ্রুপে তৃতীয় হওয়া সেরা চারটি দল।

Comments