অপেশাদারভাবে কোপা আমেরিকা আয়োজন করা হয়েছে!

কানাডার কোচ জেসে মার্শের মনে হচ্ছে, কোপা আমেরিকায় তাদের সঙ্গে দ্বিতীয় শ্রেণীর নাগরিকদের মতন আচরণ করা হয়েছে। উরুগুয়ের কোচ মার্সেলো বিয়েলসা বলছেন, কনমেবল অপেশাদারভাবে কোপা আয়োজন করেছে।
Canada head coach Jesse Marsch
ক্ষুব্ধ কানাডার কোচ জেসে মার্শ

কানাডার কোচ জেসে মার্শের মনে হচ্ছে, কোপা আমেরিকায় তাদের সঙ্গে দ্বিতীয় শ্রেণীর নাগরিকদের মতন আচরণ করা হয়েছে। উরুগুয়ের কোচ মার্সেলো বিয়েলসা বলছেন, কনমেবল অপেশাদারভাবে কোপা আয়োজন করেছে।

এবার যুক্তরাষ্ট্রে হচ্ছে দক্ষিণ আমেরিকান ফুটবলের আসর কোপা আমেরিকা। ২০২৬ সাল কানাডা ও মেক্সিকোর সঙ্গে মিলে যুক্তরাষ্ট্রেই হবে বিশ্বকাপ ফুটবলও। তবে কোপা আমেরিকায় বেশ কিছু স্টেডিয়ামের ঘাস ও অনুশীলন সুবিধা নিয়ে প্রশ্ন উঠেছে। রেফারিং নিয়েও প্রশ্ন তুলেছে কিছু দল। 

আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচের পর ঘাস নিয়ে প্রশ্ন তুলেন। উরুগুয়ের আর্জেন্টাইন কোচ বিয়েলসা তো সার্বিক আয়োজন নিয়েই বিরক্ত, 'মাঠগুলো উপযুক্ত না থাকার পরও সংবাদ সম্মেলনে এগুলো ঠিক আছে বলতে আমাদের হুমকি দেয়া হয়েছে। ফুটবলারদেরও কোন কথা বলতে বারণ করা হয়েছে। অনুশীলন মাঠগুলো ছিলো অগোছালো। বলিভিয়া তো অনুশীলনই করিনি, দলটি বলভিয়া বলে কিছু হয়নি। এই টুর্নামেন্ট আমার কাছে পেশাদার মনে হয়নি। অনেক অব্যবস্থাপনা ছিলো।'

টুর্নামেন্টে এবারই প্রথম খেলতে এসে ১৪টি হলুদ কার্ড হজম করেছে কানাডা। আর্জেন্টিনার বিপক্ষে সেমিফাইনালে কোচ মার্শ নিজেও পেয়েছেন হলুদ কার্ড।  এই কার্ড দেওয়ার বিষয়ে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে বলে অভিযোগ তার, 'কনকাকাফ অঞ্চলের দলগুলোর বেলায় কার্ড পাওয়ার হার অনেক বেশি।'

আয়োজক দক্ষিণ আমেরিকান ফুটবল ফেডারেশন (কনমেবল) হলেও কনকাকাফ অঞ্চলের একাধিক দল আমন্ত্রিত হিসেবে খেলে এই আসর। মার্শ মনে করেন দক্ষিণ আমেরিকান দলের তুলনায় তাদের সঙ্গে বিমাতাসুলভ আচরণ করা হয়েছে, 'পুরো আসর জুড়ে আমরা সামাজিক মাধ্যমে ও সামনাসামনি বর্ণবাদের শিকার হয়েছি। আমাদেরকে দ্বিতীয় শ্রেণীর নাগরিকদের মতন ব্যবহার করা হয়েছে। যুক্তরাষ্ট্র-উরুগুয়ে ম্যাচে যুক্তরাষ্ট্রবিরোধী রেফারিং হয়েছে।'

কলম্বিয়া-উরুগুয়ে সেমিফাইনালের পর দর্শকদের সঙ্গে মারামারিতে জড়ান উরুগুয়ের ফুটবলাররা। এই ঘটনা কানাডার কেউ ঘটালে এতক্ষণে নিষিদ্ধ করা হতো বলেও মনে করেন কানাডা কোচ।

উরুগুয়ের বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচেও অনেক কিছু তাদের বিপক্ষে যাবে বলে শঙ্কা করেন কানাডা কোচ।

এবার কোপা আমেরিকার রেফারিং নিয়ে প্রশ্ন তুলেছিলো ব্রাজিলও। কলম্বিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে ব্রাজিলকে ন্যায্য পেনাল্টি দেওয়া হয়নি। পরে কনমেবল আনুষ্ঠানিকভাবে বিশ্লেষণ করে রেফারির ভুল স্বীকারও করে নেয়।

Comments