বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচে আম্পায়ার থাকছেন যারা

বাংলাদেশের ম্যাচে তাহলে কাদের ‘আম্পায়ার্স কল’ পক্ষে আসতে পারে কিংবা বিপক্ষে যেতে পারে, তা দেখে নেওয়া যাক।
ছবি: ফিরোজ আহমেদ

নবম টি-টোয়েন্টি বিশ্বকাপের আম্পায়ারদের তালিকা বেশ আগেভাগেই প্রকাশ করেছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি গ্রুপ পর্বের কোন ম্যাচ পরিচালনায় কারা জড়িয়ে থাকবেন, সেটিও জানিয়ে দিয়েছে আগেই। বাংলাদেশের ম্যাচে তাহলে কাদের 'আম্পায়ার্স কল' পক্ষে আসতে পারে কিংবা বিপক্ষে যেতে পারে, তা দেখে নেওয়া যাক।

অন-ফিল্ডে বাংলাদেশের চারটি ম্যাচেই থাকছেন ভিন্ন আম্পায়ার জুটি। একমাত্র স্যাম নোগাজস্কি মাঠে থেকে বাংলাদেশের দুটি ম্যাচ পরিচালনার সঙ্গে জড়িয়ে থাকবেন। ছেলেদের বৈশ্বিক আসরে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন তিনি। এই অস্ট্রেলিয়ান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের ম্যাচে অন-ফিল্ড আম্পায়ারের ভূমিকায় হাজির হবেন। আগামী ১০ জুন নাজমুল হাসান শান্তর দল তার সঙ্গে আরেক অন-ফিল্ড আম্পায়ার হিসেবে পাবেন ইংল্যান্ডের রিচার্ড ইলিংওর্থকে। নিউইয়র্কে অনুষ্ঠিত হতে যাওয়া সে ম্যাচে টিভি আম্পায়ারের দায়িত্ব সামলাবেন আরেক ইংলিশ মাইকেল গফ। শ্রীলঙ্কান রঞ্জন মাদুগালের কাঁধে পড়েছে ম্যাচ রেফারির দায়িত্ব।

প্রোটিয়াদের বিপক্ষে ম্যাচের আগেই বাংলাদেশ আসন্ন বিশ্বকাপে খেলে ফেলবে নিজেদের প্রথম ম্যাচ। সাম্প্রতিককালে বাংলাদেশের সবচেয়ে বড় দ্বৈরথের অংশ শ্রীলঙ্কার সঙ্গে আম্পায়ারদের চাপে রাখতে পারেন দুই দলের খেলোয়াড়েরা। টেক্সাসে হতে যাওয়া সে ম্যাচে তা সামলানোর দায়িত্ব পড়েছে অস্ট্রেলিয়ার পল রাইফেল ও গফের ওপর। বাংলাদেশের এই খেলায় ম্যাচ রেফারির ভূমিকায় থাকবেন জিম্বাবুয়ের জেফ ক্রো।

আগামী ৮ জুন অনুষ্ঠেয় ওই ম্যাচে টিভি আম্পায়ার হিসেবে সিদ্ধান্ত দেওয়ার জন্য থাকবেন আল্লাহুদিন পালেকার। একমাত্র এই দক্ষিণ আফ্রিকানই টিভি আম্পায়ার হিসেবে বাংলাদেশের দুটি ম্যাচে থাকবেন। টাইগারদের যে আরেকটি ম্যাচে দায়িত্ব পড়েছে তার, সেটি তারা খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে। সে ম্যাচে অন-ফিল্ডে দায়িত্ব পেয়েছেন প্রথমবারের মতো বিশ্বকাপের মঞ্চে সুযোগ পাওয়া ভারতের জয়রমন মদনগোপাল। তিনি মাঠে সঙ্গ পাবেন নিউজিল্যান্ডের ক্রিস ব্রাউনের। আগামী ১৩ জুন সেন্ট ভিনসেন্টে গড়াতে যাওয়া সে খেলায় ম্যাচ রেফারি হিসেবে উপস্থিত থাকবেন রিচি রিচার্ডসন। বাংলাদেশের গ্রুপ পর্বের শেষ ম্যাচেও একই ভূমিকায় থাকবেন এই উইন্ডিজ।

আগামী ১৭ জুন অনুষ্ঠেয় সে ম্যাচে অন-ফিল্ড আম্পায়ারের কাজ  করবেন পাকিস্তানের আহসান রাজা ও নোগাজস্কি। টিভি আম্পায়ারের কক্ষে বসে ম্যাচ পরিচালনার সঙ্গে জড়িয়ে থাকবেন মদনগোপাল।

গ্রুপ পর্বের পর বাকি সব পর্যায়— অর্থাৎ সুপার এইট, সেমিফাইনাল ও ফাইনালে কারা থাকবেন আম্পায়ার, তা চূড়ান্ত করেনি এখনও আইসিসি। ধাপে ধাপে ঠিক সময়েই তা জানিয়ে দেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক সংস্থাটি।

Comments

The Daily Star  | English

Economy with deep scars limps along

Business and industrial activities resumed yesterday amid a semblance of normalcy after a spasm of violence, internet outage and a curfew that left deep wounds in almost all corners of the economy.

5h ago