টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের কোচিং প্যানেলে ব্রাভো

বিশ্বকাপ শুরুর আগে ১০ দিনের একটি প্রস্তুতি ক্যাম্পের জন্য ইতোমধ্যে সেন্ট কিটস ও নেভিসে পৌঁছেছে আফগানরা। সেখানেই ব্রাভো যোগ দেবেন দলটির সঙ্গে।
dj bravo
ফাইল ছবি

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের কোচিং প্যানেলে থাকবেন ডোয়াইন ব্রাভো। ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই অলরাউন্ডারকে বোলিং পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ব্রাভোকে দায়িত্ব দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিশ্বকাপ শুরুর আগে ১০ দিনের একটি প্রস্তুতি ক্যাম্পের জন্য ইতোমধ্যে সেন্ট কিটস ও নেভিসে পৌঁছেছে আফগানরা। সেখানেই ব্রাভো যোগ দেবেন দলটির সঙ্গে।

ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে দুবার (২০১২ ও ২০১৬) টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা ব্রাভো আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে গেছেন ২০২১ সালের আসরের পর। তবে বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলে বেড়াচ্ছেন ৪০ বছর বয়সী এই পেস বোলিং অলরাউন্ডার। স্বীকৃত টি-টোয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ উইকেটশিকারি তিনি। তার নামের পাশে ৫৭৩ ম্যাচে রয়েছে ৬২৫ উইকেট।

আন্তর্জাতিক পর্যায়ে তিন সংস্করণ মিলিয়ে ২৯৫ ম্যাচ খেলেছেন ব্রাভো। ব্যাট হাতে ৬৪২৩ রান করার পাশাপাশি বল হাতে ৩৬৩ উইকেট নিয়েছেন তিনি। এছাড়া, প্রথম শ্রেণিতে ১০০ ও লিস্ট 'এ'তে ২২৭ ম্যাচে অংশ নিয়েছেন।

ব্রাভো যে শুধু খেলোয়াড় হিসেবে অভিজ্ঞ তা নয়। এরই মধ্যে কোচিং করানো শুরু করে দিয়েছেন। ২০২২ সালে আইপিএলকে বিদায় জানানোর পর থেকে প্রতিযোগিতাটির পাঁচবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের বোলিং কোচ হিসেবে কাজ করছেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে যৌথভাবে অনুষ্ঠেয় বিশ্বকাপে আফগানিস্তান খেলবে 'সি' গ্রুপে। তাদের বাকি চার প্রতিপক্ষ হলো স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি ও উগান্ডা। আগামী ৪ জুন নবাগত উগান্ডার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপে নিজেদের অভিযান শুরু করবে আফগানরা। এর আগে দুটি অফিসিয়াল ওয়ার্ম-আপ ম্যাচে অংশ নেবে এশিয়ার দলটি। আগামী ২৯ মে ওমান ও ৩১ মে স্কটল্যান্ডকে মোকাবিলা করবে তারা।

সপ্তমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে যাচ্ছে আফগানিস্তান। সব মিলিয়ে ২২ ম্যাচ খেলে ১৫ হারের বিপরীতে সাতবার জয়ের দেখা পেয়েছে তারা। এই প্রতিযোগিতায় তাদের সেরা সাফল্য ২০১৬ সালের আসরের সুপার টেনে খেলা।

Comments