আমার কাছে এটি শ্রেষ্ঠ ‘স্পোর্টিং’ ছবি: কোহলি 

এই দুই টেনিস কিংবদন্তির ছবি দেখে আরও অনেকের মতো ক্রিকেটার বিরাট কোহলিও আবেগ তাড়িত।
Rafael Nadal and Roger Federer
নিজেদের আলিঙ্গন করলেন। বেজে উঠল বিদায় রাগিণী, ভিজে উঠল চোখ। ছবি: এএফপি

বিদায় নিবেন কদিন আগেই জানিয়েছিলেন রজার ফেদেরার। শেষ বেলায় আবেগ ছুঁয়ে যাওয়ার আভাসও ছিল। তবে বিদায়ের তৈরি থাকা মঞ্চে দেখা গেল আবেগের ছড়াছড়ি। তার সমাপ্তিতে দীর্ঘদিনের প্রবল প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালও কাঁদলেন। এই দুই টেনিস কিংবদন্তির ছবি দেখে আরও অনেকের মতো ক্রিকেটার বিরাট কোহলিও আবেগ তাড়িত। খেলা যে কত সুন্দর তার টুইটে জানিয়েছেন।

গত ১৫ সেপ্টেম্বর নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বিদায় বার্তা জানিয়ে দেন ফেদারার। এই কিংবদন্তির বিদায় নিয়ে এরপর থেকেই ক্রীড়া বিশ্বে চলছিল আলোড়ন। 

শুক্রবার রাতে লন্ডনের ওটু অ্যারেনায় লেভার কাপের দ্বৈতে টিম ইউরোপের হয়ে শেষবার খেলতে নামেন নাদাল - ফেদেরার। দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বীরা নামে একই দলে। তীব্র লড়াইয়ের পর ম্যাচটা  ৪-৬, ৭-৬(৭-২), ১১-৯ গেমে জেতে টিম ওয়ার্ল্ড'সের জুটি জ্যাক সক ও ফ্রান্সেস টিয়াফো ।

তবে খেলার ফল নিয়ে আর কে ভাবে? খেলা শেষ হতেই সমস্ত মনোযোগ ফেদারের দিকে। দুই প্রতিপক্ষ নিজেদের আলিঙ্গন করলেন। বেজে উঠল বিদায় রাগিণী, ভিজে উঠল চোখ।

ফেদেয়ার কাঁদছিলেন, তার পাশে কান্নায় ভেঙে পড়লেন নাদালো। ফেদেরার-নাদালের আবেগময় দৃশ্য টুইটারে পোস্ট করেন ভারতীয় তারকা কোহলি। 

তাতে লিখেছেন, 'কে ভেবেছিল প্রতিদ্বন্দ্বীর জন্য এরকম অনুভূতি হয় কারো? এটাই খেলার সৌন্দর্য্য। এটা আমার কাছে সব সময়ের শ্রেষ্ঠ স্পোর্টিং ছবি। যখন আপনার সঙ্গী আপনার জন্য কাঁদছে। ঈশ্বর প্রদত্ত প্রতিভা দিয়ে আপনি যা করেছেন। আর কিছু না এই দুজনের জন্য অতল শ্রদ্ধা।' 

rafael nadal and roger federer

১৯৯৮ সালে মাত্র ১৬ বছর বয়েসে পেশাদার টেনিস শুরু করেন ফেদেরার। লম্বা সময়ের পথচলায় এই সুইস তারকা হয়েছেন কিংবদন্তি। 

৪১ বছর হয়েসী ফেদেরারের অর্জনের ঝুলিতে আছে ২০টি গ্র্যান্ড স্ল্যাম। 

 

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

50m ago