'আমি আরও ক্ষুধার্ত': চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়ে আলকারাজ

প্রথম টিন এজ খেলোয়াড় হিসেবে র‍্যাঙ্কিংয়ের এক নম্বর জায়গা দখল করেছেন আলকারাজ।
ছবি: টুইটার

ইউএস ওপেনের ফাইনালে মুখোমুখি দুই তরুণ। তাতে ক্যাস্পার রুডকে হারিয়ে শেষ হাসি হাসলেন কার্লোস আলকারাজ। আগ্রাসী নৈপুণ্য দেখানো ১৯ বছর বয়সী তরুণ গড়লেন ইতিহাসও। সবচেয়ে কম বয়সী পুরুষ খেলোয়াড় হিসেবে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেন তিনি।

রোববার রাতে ফাইনালে ৩-১ সেটে জিতে চ্যাম্পিয়ন হয়েছেন স্প্যানিশ আলকারাজ। এটি তার ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম। ৬-৪, ২-৬, ৭-৬(৭/১) ও ৬-৩ গেমে জিতে ইউএস ওপেনের নতুন রাজা হয়েছেন তিনি। তার বিপরীতে তেমন প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারেননি ২৩ বছর বয়সী নরওয়েজিয়ান রুড।

প্রথম টিন এজ খেলোয়াড় হিসেবে র‍্যাঙ্কিংয়ের এক নম্বর জায়গা দখল করেছেন আলকারাজ। তিনি পেছনে ফেলেছেন লেটন হিউয়িটকে। ১৯৭৩ সালে এটিপি র‌্যাঙ্কিং চালু হওয়ার পর এতদিন সর্বকনিষ্ঠ শীর্ষ খেলোয়াড় ছিলেন তিনি। ২০০১ সালে ২০ বছর বয়সে ওই কীর্তি গড়েছিলেন অস্ট্রেলিয়ার তারকা।

২০০৫ সালে ফরাসি ওপেন জিতেছিলেন আলকারাজের আইডল রাফায়েল নাদাল। সেসময় তার বয়স ছিল ১৯ বছর ২ দিন। এরপর সবচেয়ে কম বয়সে কোনো গ্র্যান্ড স্ল্যাম জেতার কীর্তি দেখিয়েছেন ১৯ বছর ১২০ দিন বয়সী আলকারাজ।

শিরোপা নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে উল্লাসে মাতোয়ারা হন আলকারাজ। পরে গণমাধ্যমকে তিনি জানিয়েছেন আগামীর প্রত্যাশার কথা, 'এখন আমি এই মুহূর্তটি ভীষণ উপভোগ করছি। ট্রফি হাতে থাকার ব্যাপারটা আমি ভীষণ উপভোগ করছি। অবশ্যই, আমি আরও (শিরোপা জেতার জন্য) ক্ষুধার্ত।'

'অনেক অনেক সপ্তাহ ধরে আমি শীর্ষে থাকতে চাই… আশা করি, অনেক বছর ধরে থাকব। এই দুই সপ্তাহ ছিল অসাধারণ। তবে আমি আবার কঠোর পরিশ্রম করব, এমন সাফল্য আরও পেতে ঘাম ঝরাতে থাকব।'

Comments

The Daily Star  | English

Rooppur Nuclear Power Plant: First unit to start production in Dec

One of the two units of the Rooppur Nuclear Power Plant will be commissioned this December if transmission lines are ready although the deadline for the project’s completion has been extended to 2027.

3h ago