ইউরো ও কোপা আমেরিকার সেমিফাইনালের সূচি

আর মাত্র একটি ম্যাচ জিতলেই ঠিকানা হবে স্বপ্নের ফাইনালে। এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে আছে দলগুলো।
ছবি: এএফপি

মহাদেশীয় দুটি ফুটবল শ্রেষ্ঠত্বের আসর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকার শিরোপার লড়াইয়ে টিকে আছে আর মাত্র চারটি করে দল। ইউরোতে সেমিফাইনাল নিশ্চিত করেছে স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড ও নেদারল্যান্ডস। কোপায় শেষ চারে জায়গা পেয়েছে শিরোপাধারী আর্জেন্টিনা, কানাডা, কলম্বিয়া ও উরুগুয়ে।

আর মাত্র একটি ম্যাচ জিতলেই ঠিকানা হবে স্বপ্নের ফাইনালে। এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে আছে দলগুলো।

ইউরোর সেমিফাইনালের সূচি (বাংলাদেশ সময় অনুসারে):

তারিখ সময় ম্যাচ ভেন্যু
১০ জুলাই মঙ্গলবার দিবাগত রাত ১টা স্পেন-ফ্রান্স মিউনিখ
১১ জুলাই বুধবার দিবাগত রাত ১টা ইংল্যান্ড-নেদারল্যান্ডস ডর্টমুন্ড

ইউরোর প্রথম সেমিতে লড়বে রেকর্ড তিনবারের চ্যাম্পিয়ন স্পেন ও দুইবারের শিরোপাজয়ী ফ্রান্স। চলতি আসরে সবচেয়ে সেরা ছন্দে আছে স্প্যানিশরা। এখন পর্যন্ত খেলা পাঁচ ম্যাচের সবকটিতে জিতেছে তারা। এমন অর্জন নেই আর কোনো দলের। কোয়ার্টার ফাইনালে রোমাঞ্চকর লড়াইয়ে তারা হারিয়েছে জার্মানিকে। অন্যদিকে, ফরাসিরা প্রত্যাশার দাবি মেটাতে পারছে না। তাদের পারফরম্যান্সে নেই প্রত্যাশিত ধার। শেষ আটে টাইব্রেকারে পর্তুগালকে বিদায় করেছে তারা। এমনকি ওপেন প্লে থেকে এখনও কোনো গোল পায়নি ফ্রান্স। পাঁচ ম্যাচ খেলে তাদের করা স্রেফ তিন গোলের দুটিই আত্মঘাতী। বাকিটি এসেছে পেনাল্টি থেকে। তবে দলে তারকার ছড়াছড়ি থাকায় তাদেরকে হালকা করে দেখার সুযোগ নেই।

দ্বিতীয় সেমিতে মুখোমুখি হবে গত ইউরোর রানার্সআপ ইংল্যান্ড ও নেদারল্যান্ডস। ইংলিশদের পারফরম্যান্স এখন পর্যন্ত কেবল হতাশাই জাগিয়েছে। প্রতিভাবান খেলোয়াড়দের নিয়েও ছন্দময় ফুটবল উপহার দিতে পারছে না। কোয়ার্টারে পিছিয়ে পড়ার পর সমতায় ফিরে টাইব্রেকারে জয়ী হয়েছে তারা। ছিটকে দিয়েছে সুইজারল্যান্ডকে। অন্যদিকে, ২০ বছর পর সেমির টিকিট পাওয়া ডাচরা ধীরে ধীরে উজ্জীবিত হয়ে উঠেছে। গ্রুপ পর্বে চেনা রূপে না থাকলেও নকআউট পর্বে তাদের খেলা নজর কেড়েছে। শেষ আটে তারা পেরিয়ে গেছে তুরস্ক নামের বাধা।

কোপা আমেরিকার সেমিফাইনালের সূচি (বাংলাদেশ সময় অনুসারে):

তারিখ সময় ম্যাচ ভেন্যু
১০ জুলাই বুধবার সকাল ৬টা আর্জেন্টিনা-কানাডা ইস্ট রাদারফোর্ড
১১ জুলাই বৃহস্পতিবার সকাল ৬টা কলম্বিয়া-উরুগুয়ে শার্লট

বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা কোপার প্রথম সেমিতে মোকাবিলা করবে কানাডাকে। আলবিসেলেস্তেদের এখনও সেরা ছন্দে দেখা না গেলেও শিরোপা ধরে রাখার অভিযানে অনেকটা পথ অতিক্রম করে ফেলেছে তারা। কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হয়েছিল তাদেরকে। তবে টাইব্রেকারে উতরে গেছে দলটি। তাছাড়া, সাম্প্রতিক বড় আসরগুলোতে আর্জেন্টাইনদের সফলতার হার অসাধারণ। ২০২১ সালে কোপা জিতে ২৮ বছরের শিরোপাখরা ঘোচানোর পর ২০২২ সালে তারা উঁচিয়ে ধরেছিল বিশ্বকাপ। অন্যদিকে, কানাডা ইতোমধ্যে গড়ে ফেলেছে ইতিহাস। প্রথমবার কোপায় খেলতে এসেই শেষ চারে উঠেছে তারা। কোয়ার্টারে তারা টাইব্রেকারে পরাস্ত করেছে ভেনেজুয়েলাকে। আর গ্রুপ পর্বেও মুখোমুখি হয়েছিল এই দল দুটি। ওই ম্যাচে ২-০ গোলে জিতেছিল আর্জেন্টিনা।

এবারের কোপায় সবচেয়ে ভালো ফর্মে থাকা দল দুটি হলো কলম্বিয়া ও উরুগুয়ে। তাই দ্বিতীয় সেমিতে তাদের লড়াই হতে পারে উত্তেজনাপূর্ণ। টানা ২৭ ম্যাচ অপরাজিত রয়েছে কলম্বিয়ানরা। চলতি আসরে চার ম্যাচ খেলে এখন পর্যন্ত সর্বোচ্চ ১১ গোল করেছে তারা। শেষ আটে পানামাকে রীতিমতো গুঁড়িয়ে দিয়েছে দলটি। জিতেছে ৫-০ গোলের বড় ব্যবধানে। অন্যদিকে, উরুগুইয়ানরা আরও বেশি উজ্জীবিত রয়েছে ব্রাজিলকে বিদায় করে দেওয়ায়। টাইব্রেকারে গড়ানো কোয়ার্টারে রেকর্ড পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়েছে তারা। কলম্বিয়ার মতো তাদের দলেও রয়েছে ব্যবধান তৈরি করার মতো একাধিক ফুটবলার।

Comments

The Daily Star  | English

Political parties want road map to polls

Leaders of major political parties yesterday asked Chief Adviser Prof Muhammad Yunus for a road map to reforms and the next general election.

5h ago