উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

লুনিন নয়, ফাইনালে রিয়ালের গোলপোস্টের নিচে কোর্তোয়া

জল্পনা-কল্পনা শেষে মধুর সমস্যাজনক প্রশ্নের উত্তর দিলেন রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি।
ছবি: রিয়াল মাদ্রিদ ওয়েবসাইট

চোট থেকে সেরে ওঠা অভিজ্ঞ থিবো কোর্তোয়া নাকি তার অনুপস্থিতিতে নিজেকে মেলে ধরা তরুণ আন্দ্রিই লুনিন? উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে কাকে খেলাবেন কার্লো আনচেলত্তি? জল্পনা-কল্পনা শেষে মিলল মধুর সমস্যাজনক প্রশ্নের উত্তর। রিয়াল মাদ্রিদের কোচ নিশ্চিত করে দিলেন, শিরোপা নির্ধারণী মঞ্চে তাদের গোলপোস্টের নিচে থাকবেন কোর্তোয়া।

ইংল্যান্ডের লন্ডন শহরের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের ফাইনালে বরুশিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে রিয়াল। আগামীকাল শনিবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় ম্যাচ গড়াবে মাঠে।

এবারের মৌসুম শুরুর আগে অনুশীলনে রিয়ালের এক নম্বর গোলরক্ষক কোর্তোয়ার বাঁ হাঁটুর এসিএলে চিড় ধরেছিল। দীর্ঘ পুনর্বাসন প্রক্রিয়ায় ওই গুরুতর চোট থেকে সেরে উঠে গত মার্চে অনুশীলনে ফেরেন তিনি। কিন্তু ফের অনুশীলন করতে গিয়ে ঘটে বিপত্তি। ওই দফায় বেলজিয়ান তারকার ডান হাঁটুর মেনিসকাসে চিড় ধরা পড়ে। ফলে আরও কয়েক সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে যেতে হয় তাকে।

৩২ বছর বয়সী কোর্তোয়ার শূন্যতা পূরণে এগিয়ে আসেন ২৫ বছর বয়সী লুনিন। ২০১৮ সালে রিয়ালে যোগ দেওয়ার পর থেকে তার ভূমিকা ছিল মূলত রিজার্ভ গোলরক্ষকের। কিন্তু এই মৌসুমে নিয়মিত সুযোগ পেয়ে নিজের সামর্থ্যের প্রমাণ রেখেছেন ইউক্রেনিয়ান তারকা। কোর্তোয়া ছিটকে যাওয়ায় গত অগাস্টে ধারে রিয়ালে আসা স্প্যানিশ গোলরক্ষক কেপা আরিজাবালাহাকে টপকে তিনিই হয়ে ওঠেন আস্থার পাত্র। চ্যাম্পিয়ন্স লিগের বেশ কিছু ম্যাচে তার পারফরম্যান্স ছিল নজরকাড়া।

ছবি: এএফপি

কোর্তোয়া অবশ্য চোট কাটিয়ে মাঠে ফিরেছেন চলতি মাসের শুরুর দিকে। লা লিগায় চারটি ম্যাচ খেলে ভালো নৈপুণ্য দেখিয়েছেন। তাই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়ালের শুরুর একাদশে থাকার আলোচনায় জায়গা করে নেন তিনি। ফলে গড়ে ওঠে লুনিনের সঙ্গে তার একটি অলিখিত লড়াই। তবে আনচেলত্তির জন্য দুই শিষ্যের একজনকে বেছে নেওয়ার কঠিন সিদ্ধান্তটা সহজ হয়ে গেছে লুনিন শারীরিক অসুস্থতায় ভুগতে থাকায়।

গত সোমবারই জানা গিয়েছিল লুনিনের দুর্ভাগ্যজনকভাবে ভাইরাসজনিত জ্বরে পড়ার কথা। সেকারণে এবারের মৌসুমের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচটিকে সামনে রেখে সতীর্থদের সঙ্গে গত কয়েকদিন অনুশীলন করতে পারেননি তিনি। ইতোমধ্যে গোটা রিয়াল দল ওয়েম্বলিতে পৌঁছে গেলেও তাকে যেতে হচ্ছে আলাদাভাবে। ভাইরাসের সংক্রমণ বাকি ফুটবলারদের মধ্যে যাতে ছড়িয়ে না পড়ে সেজন্যই এমন সতর্কতামূলক ব্যবস্থা।

ফাইনাল পূর্ববর্তী সংবাদ সম্মেলনে স্প্যানিশ পরাশক্তি রিয়ালের কোচ আনচেলত্তি বলেছেন, 'লুনিন ফ্লুতে ভুগছে যা তাকে (আমাদের সঙ্গে) অনুশীলন বা ভ্রমণ করতে দেয়নি। সে আগামীকাল আসবে, বেঞ্চে থাকবে। ফলে অবশ্যই কোর্তোয়া আগামীকাল গোলবার সামলাবে।'

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসের সফলতম ক্লাব রিয়াল পাচ্ছে ১৫তম শিরোপার হাতছানি। কোর্তোয়ার সামনে রয়েছে দ্বিতীয়বারের মতো মর্যাদাপূর্ণ এই ট্রফি উঁচিয়ে ধরার সুযোগ। চ্যাম্পিয়ন্স লিগের ২০২১-২২ মৌসুমের ফাইনালে রিয়ালের সবশেষ শিরোপা জয়ে বিরাট অবদান ছিল তার। কোর্তোয়ার অসাধারণ পারফরম্যান্সে গোলপোস্ট অক্ষত রেখে লিভারপুলকে একমাত্র গোলের ব্যবধানে হারিয়েছিল রিয়াল।

Comments