ভবিষ্যৎ নিয়ে চিন্তিত নন ইউনাইটেড কোচ

ম্যানচেস্টার ইউনাইটেডকে এফএ কাপ জেতালেও ছাঁটাই হওয়ার শঙ্কায় রয়েছেন এরিক টেন হাগ।

অনেক দিন থেকেই এরিক টেন হাগকে ছাঁটাই করার গুঞ্জন চাউর ফুটবল মহলে। এমনকি এফএ কাপ জয়ের পরও এই গুঞ্জন থামেনি। তবে শিরোপাশূন্য পাঁচ বছর পর ম্যানচেস্টার ইউনাইটেডকে দুই মৌসুমে দুটি শিরোপা এনে দেওয়া এই ডাচ কোচ বেজায় খেপেছেন সমর্থক ও ফুটবল বোদ্ধাদের উপর। নিজের ভবিষ্যৎ নিয়ে কোনো পরোয়াই করেন না তিনি।

শনিবার রাতে ওয়েম্বলিতে এফএ কাপের ফাইনালে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটিকে ২-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ২০১৫-১৬ মৌসুমের পর বড় কোনো শিরোপা জিতল দলটি। তবে এরিক টান হাগের উপর চাওয়া ছিল আরও বেশি। দলটির ইংলিশ লিগে শিরোপা নেই প্রায় এক দশক হলো। সেই প্রত্যাশা পূরণ করতে পারেননি তিনি।

আর প্রিমিয়ার লিগের ব্যর্থতার কারণে এফএ কাপ জিতলেও ছাঁটাই শঙ্কা থেকে মুক্ত হননি টেন হাগ। তবে চাকুরী হারালেও পরোয়া করেন না এই কোচ, 'আমি এটা নিয়ে ভাবি না। আমি একটা প্রকল্পে আছি এবং যেখানে থাকতে চেয়েছিলাম, ঠিক সেখানেই আছি। দলটি বেড়ে ওঠার পর্যায়ে রয়েছে। যখন ইউনাইটেডের দায়িত্ব নিয়েছিলাম, যাচ্ছেতাই অবস্থা ছিল। আমরা এখন ভবিষ্যৎ গড়ে তোলার পথে আছি।'

'দল উন্নতি করছে, জিতছে এবং নিজেদের পরিচয়ে থিতু হচ্ছে। খেলার জন্য প্রয়োজন সব খেলোয়াড়কে পাওয়া এবং শীর্ষ পর্যায়ে খেলতে একটা শক্তিশালী দল হতে থাকা প্রয়োজন। বিশেষ করে ইংল্যান্ডে, প্রিমিয়ার লিগ ভীষণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ,' যোগ করেন টেন হাগ।

এর আগে ২০১৬ সালে সবশেষ এফএ কাপ জিতেছিল ইউনাইটেড। তবে সেই শিরোপা জিতে নেওয়ার দুই দিন না যেতেই তৎকালীন কোচ লুইস ফন হালকে ছাঁটাই করেছিল ক্লাবটি। এবারও এমন কিছুর পুনরাবৃত্তি হওয়া অবাক হওয়ার মতো কিছু নয়। সেবার প্রিমিয়ার লিগ পঞ্চম হয়েছিল ইউনাইটেড। এবার তাদের অবস্থান আট নম্বরে।

তবে এসব নিয়ে ভাবছেনই না টেন হাগ, 'আমাদের এগিয়ে যেতে হবে এবং এই সাফল্যে আমি তৃপ্ত নই। আমাদের আরও ভালো করতে হবে এবং যদি ক্লাব কর্তৃপক্ষ আমাকে আর না চায়, তাহলে আমি অন্য কোথাও চলে যাবো শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে। কেননা, আমার ক্যারিয়ার জুড়ে বিষয়গুলো এরকমই।'

Comments

The Daily Star  | English