উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

শেষ মুহূর্তের গোলে রিয়ালকে জেতালেন বেলিংহ্যাম

'সি' গ্রুপের ম্যাচে ১-০ গোলে জিতেছে কার্লো আনচেলত্তির শিষ্যরা।
ছবি: এএফপি

রিয়াল মাদ্রিদ যেন আবারও প্রমাণ করল কেন তারা রিয়াল মাদ্রিদ! কেন তারা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসের সফলতম ক্লাব!

কিছুতেই মিলছিল না ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে নবাগত ইউনিয়ন বার্লিনের প্রাচীরে ফাটল ধরানোর উপায়। পয়েন্ট হারানোর শঙ্কার পারদ উঁচুতে উঠতে উঠতে আকাশ ছুঁতে বসেছিল। শেষ বাঁশি বাজতে অপেক্ষা ছিল আর মিনিটখানেকের কিছু বেশির। কিন্তু রিয়াল তো আগেই হাল ছাড়ে না! দ্বিতীয়ার্ধের যোগ করা পাঁচ মিনিটের চতুর্থ মিনিটের এলো কাঙ্ক্ষিত গোল। সঠিক সময়ে সঠিক জায়গায় থেকে স্প্যানিশ পরাশক্তিদের জয়ের আনন্দের জোয়ারে ভাসালেন জুড বেলিংহ্যাম।

বুধবার রাতে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে 'সি' গ্রুপের ম্যাচে ১-০ গোলে জিতেছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়নদের বিপক্ষে পয়েন্টের আশা জাগিয়েছিল প্রথমবারের মতো আসরে খেলতে আসা ইউনিয়ন। তবে শেষমেশ খালি হাতেই মাঠ ছাড়তে হয় জার্মান দলটিকে।

ম্যাচের পরিসংখ্যান ফুটিয়ে তোলে রিয়ালের একচ্ছত্র দাপট। ৭৬ শতাংশ সময় বল পায়ে রেখে প্রতিপক্ষের গোলমুখে ৩২টি শট নিয়ে সাতটি লক্ষ্য রাখে তারা। বিপরীতে, রক্ষণাত্মক কৌশল বেছে নেওয়া সফরকারীরা মাত্র চারটি শট নিলেও কোনোটিই ছিল না লক্ষ্যে।

লা লিগার পর রিয়ালের জার্সিতে চ্যাম্পিয়ন্স লিগে অভিষেকেও গোল করলেন বেলিংহ্যাম। ২০ বছর বয়সী ইংলিশ মিডফিল্ডার গত জুনে ১১৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে বরুশিয়া ডর্টমুন্ড ছেড়ে যোগ দেন লস ব্লাঙ্কোদের ডেরায়। নতুন ঠিকানায় তার শুরুটা হয়েছে দুর্দান্ত। সব প্রতিযোগিতা মিলিয়ে এবারের মৌসুমে পাঁচ ম্যাচে এটি তার পঞ্চম গোল।

আক্রমণের বন্যা বইয়ে দিয়েও জালের ঠিকানা মিলছিল না রিয়ালের। প্রথমার্ধে স্প্যানিশ স্ট্রাইকার হোসেলুর সামনে ভালো দুটি সুযোগ আসে। তবে কোনোবারই তার হেডে বল থাকেনি লক্ষ্যে। দ্বিতীয়ার্ধে খেলার ধার বাড়িয়ে গোলের দুয়ারে সজোরে কড়া নাড়তে থাকে স্বাগতিকরা। তবে বারবারই অল্পের জন্য হাত ফসকে যাচ্ছিল সাফল্য। ভাগ্যও সহায় হচ্ছিল না।

৫১তম মিনিটে কয়েক সেকেন্ডের ব্যবধানে দুবার গোলবঞ্চিত হন রদ্রিগো। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের ভলি ফ্রেদেরিক রোনো রুখে দেওয়ার পর তার আরেকটি শট ফিরে আসে পোস্টে লেগে। ৫৫তম ফের ইউনিয়নের ত্রাণকর্তা তাদের গোলরক্ষক। হোসেলুর বাঁ পায়ের শট ঠেকিয়ে দেন তিনি। ৬৩তম মিনিটে আবারও রিয়ালকে হতাশ হতে হয়। হোসেলুর হেড ঝাঁপিয়ে পড়া রোনোর হাতে লেগে বাধা পায় পোস্টে।

লুকা মদ্রিচ, অ্যান্টোনিও রুডিগার, হোসেলু, রদ্রিগোর আরও কিছু প্রচেষ্টা ব্যর্থ হওয়ায় ড্রয়ের দিকেই যাচ্ছিল ম্যাচ। অবশেষে অচলাবস্থা ভেঙে রিয়ালের জয় নিশ্চিত করেন বেলিংহ্যাম। বদলি নামা ফেদেরিকো ভালভের্দের শট ডি-বক্সে জটলার মধ্যে ইউনিয়নের দুই ডিফেন্ডারের গায়ে লেগে চলে যায় ছয় গজের বক্সে। রোনো আগেই ঝাঁপিয়ে পড়ায় ফাঁকায় বল পেয়ে যান বেলিংহ্যাম। বাকিটা তিনি সারেন অনায়াসে।

Comments