ইব্রাহিমোভিচ-রোনালদো-ফ্যাব্রেগাসের পাশে বেলিংহ্যাম

তার শেষদিকের লক্ষ্যভেদে নাটকীয় জয় তুলে নিয়েছে রিয়াল মাদ্রিদ।
ছবি: টুইটার

নতুন ক্লাবে যোগ দেওয়ার পর থেকে তুখোড় ফর্মে আছেন জুড বেলিংহ্যাম। মিডফিল্ডার হলেও মাঠে নামলেই তিনি পাচ্ছেন গোল। তার শেষদিকের লক্ষ্যভেদে এবার নাটকীয় জয় তুলে নিয়েছে রিয়াল মাদ্রিদ। টানা চার ম্যাচে জাল খুঁজে নিয়ে তরুণ ইংলিশ তারকা ভাগ বসিয়েছেন একটি বিরল কীর্তিতেও।

শনিবার রাতে স্প্যানিশ লা লিগার ম্যাচে গেতাফের বিপক্ষে ২-১ গোলে জিতেছে রিয়াল। ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে একাদশ মিনিটে বোরহা মায়োরালের লক্ষ্যভেদে পিছিয়ে পড়ে তারা। ওই স্কোরলাইনে বিরতিতে যায় দুই দল। দ্বিতীয়ার্ধের শুরুতেই অবশ্য সমতা টানে কার্লো আনচেলত্তির শিষ্যরা। ম্যাচের ৪৭তম মিনিটে এবারের আসরে নিজের প্রথম গোল পান হোসেলু। এরপর ড্রয়ের দিকে এগোতে থাকা লড়াইয়ে পার্থক্য গড়ে দেন বেলিংহ্যাম। যোগ করা সময়ের পঞ্চম মিনিটে কাছ থেকে জাল কাঁপান তিনি।

লিগে চার ম্যাচে ২০ বছর বয়সী বেলিংহ্যামের গোলসংখ্যা বেড়ে হলো পাঁচটি। এর আগে যথাক্রমে সেল্‌তা ভিগো, আলমেরিয়া ও অ্যাথলেতিক বিলবাওয়ের বিপক্ষে নিশানা ভেদ করেন তিনি। একবিংশ শতাব্দীতে লা লিগায় নিজের প্রথম চার ম্যাচেই গোল করা চতুর্থ ফুটবলার বেলিংহ্যাম। তার আগে এই বিরল তালিকায় ছিলেন জ্‌লাতান ইব্রাহিমোভিচ, ক্রিস্তিয়ানো রোনালদো ও সেস্ক ফ্যাব্রেগাস। ইব্রাহিমোভিচ অবশ্য বাকিদের চেয়ে একধাপ এগিয়ে। ২০০৯-১০ মৌসুমে রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার হয়ে প্রথম পাঁচ ম্যাচেই গোল করেছিলেন তিনি।

নতুন ঠিকানায় দ্রুত মানিয়ে নিয়ে ভক্তদের চোখের মণি হয়ে উঠেছেন বেলিংহ্যাম। তার সামনে এখন আরেকটি অর্জনের হাতছানি– পর্তুগিজ মহাতারকা রোনালদোকে টপকে যাওয়ার। সেজন্য তাকে আসরের পরের ম্যাচে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে গোল করতে হবে। তাহলেই এই শতাব্দীতে রিয়ালের হয়ে লা লিগায় নিজের প্রথম পাঁচ ম্যাচে গোল করা একমাত্র খেলোয়াড় হওয়ার রেকর্ড গড়বেন তিনি।

লিগে গোলদাতাদের তালিকায় সবার উপরে আছেন বেলিংহ্যাম। তার নৈপুণ্যে রিয়াল পেয়েছে টানা চতুর্থ জয়ের স্বাদ। একমাত্র ক্লাব হিসেবে এখন পর্যন্ত শতভাগ সাফল্য ধরে রেখেছে লস ব্লাঙ্কোসরা। শিরোপা পুনরুদ্ধারের অভিযানে পূর্ণ ১২ পয়েন্ট নিয়ে তারা অবস্থান করছে পয়েন্ট তালিকার শীর্ষে। রিয়ালের সমান ম্যাচ খেলে মাত্র ৪ পয়েন্ট পাওয়া গেতাফে আছে ১৪ নম্বরে।

বেলিংহ্যামের পাশাপাশি কীর্তি গড়েছে রিয়ালও। নিজেদের বর্ণাঢ্য ইতিহাসে মাত্র দ্বিতীয়বারের মতো পরপর দুই মৌসুমে লা লিগায় প্রথম চারটি ম্যাচ জিতেছে তারা। প্রথমবার এমন কিছু দেখা গিয়েছিল ৬১ বছর আগে। ১৯৬১-৬২ ও ১৯৬২-৬৩ মৌসুমে লিগের শুরুর চারটি ম্যাচে শেষ হাসি হেসেছিল রিয়াল।

Comments