১১ বছর পর রিয়ালে ফিরলেন হোসেলু

রিয়ালের সঙ্গে প্রথম দফায় ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত চুক্তিবদ্ধ ছিলেন হোসেলু।
ছবি: এএফপি

রিয়াল মাদ্রিদ ছাড়ার ১১ বছর পর সফলতম স্প্যানিশ ক্লাবটিতে ফিরেছেন হোসেলু। ধারে তাকে এক বছরের জন্য চুক্তিবদ্ধ করেছে লস ব্লাঙ্কোরা। আগামী ২০২৩-২৪ মৌসুম শেষে তাকে পাকাপাকিভাবে কেনার সুযোগও রয়েছে তাদের।

সোমবার নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে হোসেলুকে দলে টানার বিষয়টি নিশ্চিত করেছে রিয়াল। ৩৩ বছর বয়সী স্প্যানিশ স্ট্রাইকার গত ২০২২-২৩ মৌসুমের লা লিগায় তৃতীয় সর্বোচ্চ গোলদাতা ছিলেন। দ্বিতীয় বিভাগে নেমে যাওয়া এস্পানিয়লের হয়ে ৩৩ ম্যাচে ১৬ গোল করেন তিনি।

করিম বেনজেমা, মার্কো আসেনসিও ও এডেন হ্যাজার্ড সম্প্রতি বিদায় নেওয়ায় আক্রমণভাগকে ঢেলে সাজানোর বিকল্প নেই রিয়ালের সামনে। সেই প্রক্রিয়ার অংশ হিসেবে হোসেলুকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করেছে তারা। সান্তিয়াগো বার্নাব্যুর দলটির আক্রমণভাগে তিনি সঙ্গী হবে দুই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়র ও রদ্রিগোর।

রিয়ালের সঙ্গে প্রথম দফায় ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত চুক্তিবদ্ধ ছিলেন হোসেলু। তার ঠাঁই হয়েছিল ক্লাবটির যুব দলে, যা রিয়াল মাদ্রিদ কাস্তিয়া নামে পরিচিত। ২০০৯-১০ মৌসুমে ধারে সেল্‌তা ভিগোতে খেলার পরের দুই মৌসুম তিনি ছিলেন কাস্তিয়াতে। ওই দুই মৌসুমেই তিনি হয়েছিলেন কাস্তিয়ার সর্বোচ্চ গোলদাতা।

যুব দলে আলো ছড়িয়ে ২০১০-১১ মৌসুমে রিয়ালের মূল দলে অভিষেক হয়েছিল হোসেলুর। লা লিগায় আলমেরিয়ার বিপক্ষে বেনজেমার বদলি হিসেবে মাঠে নেমে জালও খুঁজে নিয়েছিলেন তিনি। পরের মৌসুমেও একটি ম্যাচে নামার সুযোগ মিলেছিল তার। কোপা দেল রের ওই ম্যাচে রিয়ালের প্রতিপক্ষ ছিল পনফেরাদেনা। সেদিনও বেনজেমার বদলি হিসেবে খেলেছিলেন হোসেলু।

রিয়াল ছাড়ার পর জার্মান বুন্দেসলিগা ও ইংলিশ প্রিমিয়ার লিগের বেশ কয়েকটি ক্লাবের প্রতিনিধিত্ব করেন হোসেলু। কিন্তু কোথাও সফলতা পাননি। তবে ২০১৯-২০ মৌসুমে তিনি আলাভেসে যোগ দেওয়ার পর থেকে পরিস্থিতি পাল্টাতে থাকে। লা লিগার দলটির হয়ে তিন মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ১১৩ ম্যাচে ৩৬ গোল করেন তিনি।

গত মৌসুমে তিন বছরের চুক্তিতে এস্পানিয়লে নাম লেখান হোসেলু। দল লিগে ব্যর্থ হলেও তিনি নিয়মিত গোল পেতে থাকেন। তার চেয়ে বেশি গোল করেন কেবল বার্সেলোনার পোলিশ স্ট্রাইকার রবার্ত লেভানদোভস্কি (২৩) ও রিয়ালের ফরাসি স্ট্রাইকার বেনজেমা (১৯)।

ক্লাবে নজর কেড়ে ক্যারিয়ারের শেষদিকে এসে জাতীয় দলেও জায়গা করে নিয়েছেন হোসেলু। গত মার্চে স্পেনের জার্সিতে অভিষেক হয় তার। ২০২৪ সালে অনুষ্ঠেয় ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের ওই ম্যাচে বদলি হিসেবে নেমে জোড়া গোল করে ফেলেন সাড়া।

আন্তর্জাতিক মঞ্চে শিরোপা জেতার স্বাদও ইতোমধ্যে মিলে গেছে হোসেলুর। রটার্ডামে গতকাল রোববার রাতে উয়েফা নেশন্স লিগের ২০২২-২৩ আসরে চ্যাম্পিয়ন হয়েছে স্প্যানিশরা। গোলশূন্য ১২০ মিনিটের পর ফাইনালে টাইব্রেকারে তারা ক্রোয়েশিয়াকে হারিয়েছে ৫-৪ গোলে। পেনাল্টি শুটআউটে লা রোহাদের হয়ে প্রথম শটটি নিয়ে জাল কাঁপান হোসেলু।

Comments