ফুটবল

আর্তেতার সঙ্গে সম্পর্কের পরিবর্তন ব্যাখ্যা করলেন গার্দিওলা

২০১৬ সালে ম্যান সিটির দায়িত্ব নেন তারকা স্প্যানিশ কোচ গার্দিওলা। ওই বছরের জুলাইতে তার স্বদেশি আর্তেতা হন ক্লাবটির সহযোগী কোচ। প্রায় সাড়ে তিন বছর একসঙ্গে কাজ করেন দুজন।
ছবি: এএফপি

পেপ গার্দিওলার সহযোগী হিসেবে ম্যানচেস্টার সিটিতে থাকা মিকেল আর্তেতা এখন তার বড় প্রতিদ্বন্দ্বীদের একজন। আর্তেতার অধীনে আর্সেনাল রয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার শীর্ষে। দুজনের পথ দুদিকে বেঁকে যাওয়ায়, আগের মতো নিয়মিত দেখা-সাক্ষাৎ না হওয়ায় তাদের সম্পর্কের ধরন পাল্টেছে। তবে আর্তেতার প্রতি তার স্নেহ ও শ্রদ্ধা অটুট থাকবে বলে জানালেন গার্দিওলা।

২০১৬ সালে ম্যান সিটির দায়িত্ব নেন তারকা স্প্যানিশ কোচ গার্দিওলা। ওই বছরের জুলাইতে তার স্বদেশি আর্তেতা হন ক্লাবটির সহযোগী কোচ। প্রায় সাড়ে তিন বছর একসঙ্গে কাজ করেন দুজন। এরপর ২০১৯ সালের ডিসেম্বরে আর্সেনালের প্রধান কোচ নিযুক্ত হন আর্তেতা। কোচিং ক্যারিয়ারে প্রথমবারের মতো শীর্ষ পদে দেখা যায় তাকে। আর্সেনালেই খেলোয়াড়ি জীবনের শেষ পাঁচটি মৌসুম কাটিয়েছিলেন তিনি।

দায়িত্ব নিয়ে প্রথম মৌসুমেই গানারদের এফএ কাপের শিরোপা জেতান আর্তেতা। কয়েক মাস পর দলটি লিভারপুলকে হারিয়ে উঁচিয়ে ধরে কমিউনিটি শিল্ড। এরপর আর কোনো শিরোপা না জিতলেও প্রিমিয়ার লিগে আর্সেনালের হারানো গৌরব ফিরিয়ে আনার লক্ষ্যে দারুণ ভূমিকা পালন করছেন আর্তেতা। ২০০৩-০৪ মৌসুমের পর প্রথমবারের মতো লিগ চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি রয়েছে এমিরেটস স্টেডিয়ামের ক্লাবটির সামনে। আর ২০০৭-০৮ মৌসুমের পর এবারই প্রথম আসরটির শিরোপার লড়াইয়ে শক্ত প্রতিযোগী তারা।

৩২ ম্যাচে ৭৫ পয়েন্ট রয়েছে আর্সেনালের নামের পাশে। তবে সম্প্রতি তাদের শিরোপা জয়ের স্বপ্ন খেয়েছে জোর ধাক্কা। প্রিমিয়ার লিগে নিজেদের সবশেষ তিন ম্যাচেই ড্র করে ৬ পয়েন্ট খুইয়েছে আর্তেতার শিষ্যরা। তারা পা হড়কানোয় সিটি চলে এসেছে সুবিধাজনক অবস্থানে। দুই ম্যাচ কম খেলা গার্দিওলার দলের পয়েন্ট ৭০। ফলে ম্যান সিটি-আর্সেনালের আসন্ন ম্যাচটি রূপ নিয়েছে অঘোষিত ফাইনালে। আগামীকাল বুধবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় ইতিহাদ স্টেডিয়ামে মুখোমুখি হবে দল দুটি।

ঘরের মাঠে গুরুত্বপূর্ণ লড়াইয়ের আগে সংবাদ সম্মেলনে গার্দিওলা কথা বলেছেন আর্তেতাকে নিয়ে। দুজনের মধ্যকার বর্তমান সম্পর্ক নিয়ে তার ভাষ্য, 'এটা পরিবর্তন হয়েছে কারণ, সে লন্ডনে থাকে আর আমি ম্যানচেস্টারে। তাই পরস্পরের সঙ্গে আমাদের দেখা তেমন হয় না। সে ব্যস্ত, আমিও ব্যস্ত। তবে তার প্রতি আমার যে স্নেহ ও শ্রদ্ধা রয়েছে, সেটা চিরকাল থাকবে। এটা সে জানে।'

আর্সেনালকে কুপোকাত করতে পুরো ম্যানচেস্টার শহর ও নিজেদের ভক্তদের কাছ থেকে সমর্থন কামনা করেছেন তিনি, 'এমন একটি দলের বিপক্ষে ফাইনাল (খেলতে যাচ্ছি) যারা এখন পর্যন্ত ইংল্যান্ডের সেরা দল। তারা আমাদের থেকে ৫ পয়েন্ট এগিয়ে আছে এবং আশা করি, সেদিন পুরো ম্যানচেস্টার (শহর) নীল (রঙে পরিণত) হবে এবং আমাদের সমর্থন করবে। ম্যাচের প্রথম মিনিট থেকে শেষ (মিনিট) পর্যন্ত (স্টেডিয়ামে উপস্থিত দর্শকদের কাছ থেকে) আমাদের অবিশ্বাস্য হট্টগোল দরকার।'

Comments