বার্সা-ইউনাইটেড ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগের আবহ পাচ্ছেন জাভি

বার্সেলোনা ছিটকে গেছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ড থেকে। ম্যানচেস্টার ইউনাইটেড এবার যোগ্যতাই অর্জন করতে পারেনি ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে খেলার। দুই দলেরই ঠিকানা এখন মহাদেশটির দ্বিতীয় সেরা ক্লাব প্রতিযোগিতা উয়েফা ইউরোপা লিগ।
ছবি: এএফপি

বার্সেলোনা ছিটকে গেছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ড থেকে। ম্যানচেস্টার ইউনাইটেড এবার যোগ্যতাই অর্জন করতে পারেনি ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে খেলার। দুই দলেরই ঠিকানা এখন মহাদেশটির দ্বিতীয় সেরা ক্লাব প্রতিযোগিতা উয়েফা ইউরোপা লিগ। তবে তাদের মধ্যকার আসন্ন লড়াইয়ে চ্যাম্পিয়ন্স লিগের আবহ পাচ্ছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ।

ইউরোপা লিগের শেষ বত্রিশের দ্বিতীয় লেগে ইউনাইটেডের মাঠে খেলতে নামবে বার্সেলোনা। ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচটি শুরু হবে বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত দুইটায়। শেষ বাঁশি বাজার পর দুই পরাশক্তির একটি বিদায় নেবে চলমান মৌসুমের ইউরোপিয়ান প্রতিযোগিতা থেকে। বার্সার মাঠ ক্যাম্প ন্যুতে প্রথম লেগটি ড্র হয়েছিল ২-২ গোলে।

এবার বার্সাকে টপকে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে জায়গা করে নেয় বায়ার্ন মিউনিখ ও ইন্টার মিলান। ফলে টানা দ্বিতীয় মৌসুম কাতালানদের খেলতে হচ্ছে ইউরোপা লিগে। তবে সাম্প্রতিক সময়ে দারুণ ছন্দে আছে তারা। স্প্যানিশ লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে জাভির শিষ্যরা। গত অক্টোবরের পর সব প্রতিযোগিতা মিলিয়ে কোনো ম্যাচই তারা হারেনি।

গত মৌসুমের ইংলিশ প্রিমিয়ার লিগে ষষ্ঠ হওয়ায় কপাল পোড়ে ইউনাইটেডের। এবার শুরু থেকেই তারা খেলছে ইউরোপা লিগে। তবে বার্সার মতো রেড ডেভিলরাও খুঁজে পেয়েছে হারানো ছন্দ। কোচ এরিক টেন হাগের অধীনে তারা চেনা রূপে ফিরতে শুরু করেছে। প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার তিনে অবস্থান করছে ইউনাইটেড। গত সেপ্টেম্বরের পর থেকে ঘরের মাঠে অপরাজেয় তারা।

সাধারণত চ্যাম্পিয়ন্স লিগে দেখা হয়ে থাকে বার্সা ও ইউনাইটেডের। সেই আবহ এবার ইউরোপা লিগের ম্যাচে পাচ্ছেন জাভি, 'আমরা একটি সাহসী দল যারা আক্রমণ করতে ও সব সময় জিততে পছন্দ করে। (এই ম্যাচেও) সেটার কোনো ব্যতিক্রম হবে না। এটা চ্যাম্পিয়ন্স লিগের বড় একটা ম্যাচের মতো।'

বার্সা কোচের মতে, দুই পরাশক্তির লড়াই দেখতে ভক্তরা যেমন মুখিয়ে থাকবে, তেমনি ফুটবলাররাও চাইবে নিজেদের সেরাটা উজাড় করে দিতে, 'ভক্তদের জন্য এটা খুবই আকর্ষণীয় একটি ম্যাচ। খেলোয়াড়দের জন্য এটা ওই ম্যাচগুলোর একটি যা সবাই তাদের জীবনে একবার হলেও খেলতে চায়।'

প্রতিপক্ষের মাঠে বাঁচা-মরার ম্যাচ হলেও ভয় পাচ্ছেন না জাভি, 'ভয়? কীসের ভয়? বরং বলতে হয়, ওল্ড ট্র্যাফোর্ড আপনাকে অনুপ্রাণিত করে। এটা ওই স্টেডিয়ামগুলোর একটা যেখানে জীবনে একবার হলেও আপনি খেলতে এবং নিজের সেরাটা নিংড়ে দিতে চান।'

Comments