আইপিএল

বৃষ্টিতে পরিত্যক্ত কলকাতা-রাজস্থান ম্যাচ, কোয়ালিফায়ারে হায়দরাবাদ

রাজস্থানের সঙ্গে পয়েন্ট সমান হলেও নেট রান রেটে এগিয়ে থাকায় দুইয়ে থেকে আইপিএলের লিগ পর্ব শেষ করল হায়দরাবাদ।
ছবি: এএফপি

বৃষ্টিতে পরিত্যক্ত হলো কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালসের মধ্যকার গুরুত্বপূর্ণ ম্যাচ। টস হলেও একটি বলও মাঠে গড়াতে পারল না। এতে সুখবর পেল সানরাইজার্স হায়দরাবাদ। রাজস্থানের সঙ্গে পয়েন্ট সমান হলেও নেট রান রেটে এগিয়ে থাকায় দুইয়ে থেকে আইপিএলের লিগ পর্ব শেষ করল তারা। ফলে প্লে-অফ পর্বের প্রথম কোয়ালিফায়ারে তারা মুখোমুখি হবে শীর্ষস্থান পাওয়া কলকাতার।

রোববার রাতে গুয়াহাটির বর্ষাপাড়া স্টেডিয়ামে আইপিএলের এবারের মৌসুমের লিগ পর্বের শেষ ম্যাচটি পণ্ড হয়ে গেছে বৃষ্টির বাগড়ায়। তাই পয়েন্ট তালিকার শীর্ষ দুইয়ে জায়গা পাওয়া হলো না রাজস্থানের। তিন থাকা দলটিকে খেলতে হবে এলিমিনেটর ম্যাচে। সেখানে তাদের প্রতিপক্ষ চতুর্থ স্থান পাওয়া রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

১৪ ম্যাচে ২০ পয়েন্ট পেয়েছে কলকাতা। সমান ম্যাচ খেলে হায়দরাবাদ ও রাজস্থান উভয়েরই পয়েন্ট ১৭। তবে নেট রান রেটে হায়দরাবাদ (+০.৪১৪) এগিয়ে রাজস্থানের (+০.২৭৩) চেয়ে। চার নম্বরে থাকা বেঙ্গালুরুর অর্জন ১৪ পয়েন্ট। তারাও নেট রান রেটে এগিয়ে থাকার সুফল পেয়েছে। তাদের মতো ১৪ পয়েন্ট পেলেও পিছিয়ে থাকায় বিদায় নিতে হয়েছে চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিটালস ও লখনউ সুপার জায়ান্টসকে।

দিনের আগের ম্যাচে হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে ৪ উইকেটে জিতে নিজেদের কাজটা করে রেখেছিল স্বাগতিক দল। তারা পাঞ্জাব কিংসের ছুঁড়ে দেওয়া ২১৫ রানের বড় লক্ষ্য পেরিয়ে যায় ৫ বল হাতে রেখে। চলতি আইপিএলে দুইশ বা এর চেয়ে বেশি রান তাড়ায় এটাই ছিল তাদের প্রথম জয়। ফলে নিশ্চিত হয়ে গিয়েছিল, কলকাতার বিপক্ষে রাজস্থানকে জিততেই হবে। কিন্তু বৃষ্টির কারণে ব্যাট-বলের লড়াই মাঠেই গড়ায়নি।

আগামী মঙ্গলবার প্রথম কোয়ালিফায়ারে আহমেদাবাদে মুখোমুখি হবে কলকাতা ও হায়দরাবাদ। এই ম্যাচের বিজয়ী দল সরাসরি পৌঁছে যাবে আইপিএলের ফাইনালে।

পরদিন একই ভেন্যুতে এলিমিনেটরে বেঙ্গালুরুকে মোকাবিলা করবে রাজস্থান। এই ম্যাচের পরাজিত দল ছিটকে যাবে প্রতিযোগিতা থেকে। আর জয়ী দল পাবে দ্বিতীয় কোয়ালিফায়ারের টিকিট। সেখানে তাদের প্রতিপক্ষ হবে প্রথম কোয়ালিফায়ারের পরাজিত দল। আগামী ২৪ মে অনুষ্ঠিত হবে ম্যাচটি। এই দ্বৈরথের জয়ীরা জায়গা করে নেবে আগামী ২৬ মে হতে যাওয়া ফাইনালে।

Comments