সাকিবের ব্যাটে ঝড়, ২০১৯ সালের পর পেলেন সেঞ্চুরি

সব মিলিয়ে স্বীকৃত ক্রিকেটে ১৯৯ ইনিংস পর সেঞ্চুরির প্রশান্তির ছোঁয়া পেলেন তিনি।
ছবি: সংগৃহীত

স্বীকৃত ক্রিকেটে সাকিব আল হাসানের সবশেষ সেঞ্চুরিটি ছিল পাঁচ বছর আগে। ২০১৯ সালের জুনে ওয়ানডে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শতরানের স্বাদ নিয়েছিলেন তিনি। এরপর ঘরোয়া কিংবা আন্তর্জাতিক কোনো পর্যায়েই তিন অঙ্কের ইনিংস খেলতে পারেননি। অবশেষে সেই দীর্ঘ অপেক্ষার ইতি ঘটালেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার।

শুক্রবার ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে টস হেরে আগে ব্যাট করতে নেমে শেখ জামাল ধানমন্ডি ক্লাব তুলেছে ৯ উইকেটে ২৮০ রান। সাভারের বিকেএসপির চার নম্বর মাঠে ঝড় তুলে দলের হয়ে সর্বোচ্চ ১০৭ রানের ইনিংস খেলেন সাকিব। ৭৯ বল মোকাবিলায় তার ব্যাট থেকে ৯ চারের সঙ্গে আসে ৭ ছক্কা।

পাঁচ নম্বর ব্যাটার হিসেবে ইনিংসের ১৯তম ওভারে ক্রিজে যান সাকিব। ২২ গজে নেমে শেখ জামালের রানের চাকায় দম দিতে শুরু করেন, মেলে ধরেন বাউন্ডারির পসরা। ৪৩ বলে হাফসেঞ্চুরি পূরণের পর তিনি সেঞ্চুরিতে পৌঁছান ৭৩ বলে। অর্থাৎ পরের পঞ্চাশের জন্য তার লাগে স্রেফ ৩০ বল। ৪২তম ওভারে সাকিবের আক্রমণাত্মক ব্যাটিং থামে আব্দুল গাফফারের শিকারের হয়ে। উড়িয়ে মারতে গিয়ে তালুবন্দি হন শেখ পারভেজ জীবনের।

লিস্ট 'এ' ক্রিকেটে ৩৭ বছর বয়সী সাকিবের এটি দশম সেঞ্চুরি। তবে ওয়ানডের নয়টি সেঞ্চুরি বাদ দিলে ঘরোয়া ৫০ ওভারের ক্রিকেটে এটি তার প্রথম সেঞ্চুরি। সব মিলিয়ে স্বীকৃত ক্রিকেটে ১৯৯ ইনিংস পর সেঞ্চুরির প্রশান্তির ছোঁয়া পেলেন তিনি।

সাকিবের ঝলমলে সেঞ্চুরির দিনে জিম্বাবুয়ের বিপক্ষে চট্টগ্রামে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরুর অপেক্ষায় রয়েছে বাংলাদেশ দল। প্রথম তিন ম্যাচের স্কোয়াডে রাখা হয়নি তাকে। কারণ ব্যাখ্যায় বিসিবির নির্বাচকরা জানিয়েছিলেন, আপাতত শেখ জামালের হয়ে প্রিমিয়ার লিগে খেলতে চান সাকিব।

পয়েন্ট তালিকায় বর্তমানে চারে থাকা শেখ জামালে এবারের লিগ শুরুর আগে যোগ দেন সাকিব। এদিনের আগে খেলেছেন চারটি ম্যাচ। তার নামের পাশে ৩৮.৭৫ গড়ে ১৫৫ রানের সঙ্গে ছিল ১৯.১৪ গড়ে ৭ উইকেট।

Comments