৮০ জন লেগ স্পিনার থেকে রত্ন খুঁজবে বিসিবি

বিসিবির গেম ডেভোলাপমেন্ট চেয়ারম্যান জানান পাকিস্তানি কোচ শাহেদ মেহমুদকে দিয়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৮০ জন লেগ স্পিনার সংগ্রহ করেছেন তারা, এরমধ্যে থেকেই খুঁজে বের করবেন আসল রত্ন।

স্কুল ক্রিকেটে আলো ছড়িয়ে শিক্ষা-বৃত্তি পাওয়া ১৫ ক্রিকেটারের মধ্যে শেখ ইমতিয়াজ শিহাবের নাম আলাদা করে নিলেন খালেদ মাহমুদ সুজন। লেগ স্পিন দিয়ে যিনি এরমধ্যেই জাগিয়েছেন সম্ভাবনা। পরে এক প্রশ্নের জবাবে বিসিবির গেম ডেভোলাপমেন্ট চেয়ারম্যান জানান পাকিস্তানি কোচ শাহেদ মেহমুদকে দিয়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৮০ জন লেগ স্পিনার সংগ্রহ করেছেন তারা, এরমধ্যে থেকেই খুঁজে বের করবেন আসল রত্ন।

শনিবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে  প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেটের ২০২২-২০২৩ সালের সেরা ১৫ ক্রিকেটারকে শিক্ষা-বৃত্তি দেওয়া হয়েছে। প্রত্যেকেই পেয়েছেন ৬০ হাজার টাকা করে।

এই আয়োজনেই খালেদ মাহমুদ জানান বিসিবির গেম ডেভেলপমেন্টের কোচ সাবেক পাকিস্তানি লেগ স্পিনার শাহেদ মেহমুদের তত্ত্বাবধানে লেগ স্পিনার খুঁজছেন তারা, 'লেগ স্পিনার নিয়ে অবশ্যই আমাদের বাড়তি চিন্তা আছে। (বিসিবির গেম) ডেভেলপমেন্টে শাহেদ মেহমুদ আছেন লেগ স্পিন কোচ হিসেবে। এরই মধ্যে আমরা অনেক লেগ স্পিনার নিয়ে ট্যালেন্ট হান্ট করেছি। ৮০ জনকে খুঁজে বের করেছি। শাহেদ বাংলাদেশের আনাচে-কানাচে গিয়েছে। রংপুর, ফরিদপুর, রাজশাহী... সব জায়গায় গিয়ে কাজ করে ট্যালেন্টগুলো বের করে এনেছে।"

'শিগগিরই আমরা দুই ভাগে ৪০ জন করে ৮০ জনের সঙ্গে ক্যাম্প শুরু করব। আগামী ২ ও ৩ মে এই ক্যাম্প হবে। সেখানে আমরা বাছাই করে এই ক্যাম্পটা আরও ছোট করব। পরে ২০ জনে এনে আমরা তাদেরকে প্রাধান্য দিয়ে কাজ করব।'

জাতীয় দলেও স্পিন বোলিং কোচ হিসেবে নেওয়া হয়েছে সাবেক এক লেগ স্পিনারকে। পাকিস্তানি মুশতাক আহমেদের কাছ থেকে বড় কিছু পাওয়ার আশা সুজনের, 'আমাদের এখন অনেক লেগ স্পিনার উঠে এসেছে। আমি খুবই খুশি। আগে যথাযথ যত্নের অভাব ছিল। এজন্য লেগ স্পিনার কোচ আমরা একজন নিয়েছি ডেভেলপমেন্টে। আমি খুব খুশি যে, মুশতাক (আহমেদ) ভাই আমাদের জাতীয় দলের সঙ্গে যুক্ত হয়েছেন। আমি মনে করি, উনি যদি বেশি সময় ধরে আমাদের সঙ্গে থাকেন, তাহলে এখান (লেগ স্পিন ক্যাম্প) থেকে বেশ কয়েকজন লেগ স্পিনার পাওয়া যাবে।'

বিসিবি পরিচালকের পাশাপাশি কোচ হিসেবেও দেশের ক্রিকেটে কাজ করা খালেদ মাহমুদ তৃণমূলের বাকি কোচদের কাছেও একটা আহবান রেখেছেন এদিন, 'লেগ স্পিনার যে ম্যাচ জেতায়, এটা আমরা অনেক সময় ভুলে যাই। আমি ক্লাব কর্মকর্তাদের বলব, "আপনারা লেগ স্পিনারদের সুযোগ দেন। ওরা হয়তো এক ম্যাচে খারাপ করবে, কিন্তু ওই লেগ স্পিনার আপনাকে ম্যাচ জেতাবে।" এটা আমাদের বিসিবির যেমন দায়িত্ব তাদের উন্নত করা, তেমনি... বিসিবি কিন্তু ক্লাব ক্রিকেট খেলে না, খেলে ক্লাবগুলো। তাদেরও আগ্রহ থাকতে হবে। সুযোগটা তাদেরই দিতে হবে। সুযোগ দিলে তাদের জন্য ফল বয়ে আনবে লেগ স্পিনাররা।'

Comments

The Daily Star  | English

Health, education face spending cuts again

The education and health sectors are set to get less Annual Development Plan allocation than prescribed in the eighth five-year plan.

59m ago