ক্রিকেট

বুমরাহ ৪২ রানে নিয়েছেন ৬ উইকেট, সতীর্থরা ২১৭ রানে ৫ উইকেট

ম্যাচের ১৬ থেকে ২০ ওভারে বুমরাহর সঙ্গে মুম্বাইয়ের বাকি বোলারদের ব্যবধান প্রায় আকাশ-পাতাল।
ছবি: বিসিসিআই

চলমান আইপিএলে ডেথ ওভারে জাদু দেখিয়ে চলেছেন জাসপ্রিত বুমরাহ। মুম্বাই ইন্ডিয়ান্সের ভারতীয় পেসার নিজেকে যেন নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। ম্যাচের ১৬ থেকে ২০ ওভারে তার নিয়ন্ত্রিত বোলিং নজর কাড়তে বাধ্য। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষেও হয়নি সেটার কোনো ব্যতিক্রম।

গতকাল বৃহস্পতিবার ঘরের মাঠ ওয়াংখেড়ে স্টেডিয়ামে ২১ রানে ৫ উইকেট শিকার করেন বুমরাহ। নতুন বলে শুরুর দিকেই তিনি সাজঘরে ফেরান বিরাট কোহলিকে। এরপর ডেথ ওভারে নিজের সেরাটা মেলে ধরেন ডানহাতি গতিতারকা। জোড়ায় জোড়ায় উইকেট নিয়ে দুবার জাগান হ্যাটট্রিকের সম্ভাবনা। ১৭তম ওভারে টানা দুই বলে ফ্যাফ ডু প্লেসি ও মহিপাল লোমরোরকে বিদায় করেন তিনি। আর ১৯তম ওভারে পরপর দুই বলে ছেঁটে ফেলেন সৌরভ চৌহান ও বিজয়কুমার বিশাককে।

মুম্বাই-বেঙ্গালুরুর মধ্যকার রান উৎসবের ম্যাচে বুমরাহর এমন বোলিং নিঃসন্দেহে বাড়তি কৃতিত্বের দাবিদার। বেঙ্গালুরুর ইনিংসের শেষ পাঁচ ওভারের দুটিতে তিনি ১৪ রান দিয়ে নেন ৪ উইকেট। আর বাকি তিন ওভারে মুম্বাইয়ের অন্য বোলাররা দেন ৫২ রান। কোনো উইকেটও তুলে নিতে পারেননি তারা। আকাশ মাধওয়ালের দুই ওভারে আসে ৩৮ রান। জেরাল্ড কোয়েটজি একমাত্র ওভারে দেন ১৪ রান।

সব মিলিয়ে এবারের আইপিএলে ডেথ ওভারে বুমরাহ ছয় ওভার বোলিং করেছেন। স্রেফ ৭ ইকোনমিতে ৪২ রানের বিনিময়ে তিনি পেয়েছেন ৬ উইকেট। অন্যদিকে, তার সতীর্থরা ১৪.৯৭ ইকোনমিতে দিয়েছেন ২১৭ রান। তারা নিতে পেরেছেন মাত্র ৫ উইকেট। অর্থাৎ ম্যাচের ১৬ থেকে ২০ ওভারে বুমরাহর সঙ্গে মুম্বাইয়ের বাকি বোলারদের ব্যবধান প্রায় আকাশ-পাতাল।

বুমরাহর ম্যাচসেরা পারফরম্যান্সের রাতে চলতি আসরে টানা দ্বিতীয় জয় পায় মুম্বাই। বেঙ্গালুরুর ছুঁড়ে দেওয়া ১৯৭ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য তারা পেরিয়ে যায় ২৭ বল ও ৭ উইকেট হাতে রেখে। দুর্দান্ত রান তাড়ায় বিধ্বংসী ব্যাটিং উপহার দেন সূর্যকুমার যাদব। মাত্র ১৯ বলে পাঁচটি চার ও চারটি ছক্কার সাহায্যে তিনি খেলেন ৫২ রানের ইনিংস। এছাড়া, ইশান কিশান ৩৪ বলে ৬৯ ও রোহিত শর্মা ২৪ বলে ৩৮ রান করেন।

অনবদ্য বোলিংয়ে আইপিএলে দ্বিতীয়বারের মতো ৫ উইকেটের স্বাদ নেন বুমরাহ। এর আগে ২০২২ সালের আসরে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ১০ রানে ৫ উইকেট শিকার করেছিলেন তিনি। এটি এই সংস্করণের ক্যারিয়ারে বল হাতে তার সেরা নৈপুণ্য। আইপিএলে একাধিকবার ৫ উইকেট নেওয়া মাত্র চতুর্থ বোলার বুমরাহ। জেমস ফকনার, জয়দেব উনাদকাট ও ভুবনেশ্বর কুমারও দুবার করে এই স্বাদ পেয়েছেন।

Comments