ক্রিকেট

লড়াইটা তামিম-ফারুকিরও

ফারুকির ক্যারিয়ারের একদম শুরুর দিকে ২০২২ সালে চট্টগ্রামে তিন ওয়ানডেতে তিনবারই ফারুকির শিকার হন তামিম। তিনটাই ছিলো ভেতরে ঢোকা বল। দুবার হয়েছেন এলবিডব্লিউ, আরেকবার বোল্ড। ২০২৩ সালে সেই চট্টগ্রামেই আবার ফারুকির বলে আউট হন তামিম।
fazalhaq farooqi and tamim iqbal

বিপিএলের ফাইনালে উঠার লড়াইয়ে মুখোমুখি রংপুর রাইডার্স-ফরচুন বরিশাল। আরেকটি সাকিব-তামিম দ্বৈরথ নিয়ে তাই রসালো আলোচনায় বুঁদ ভক্তরা। তবে এই দুজনের লড়াইয়ের মাঝে হাজির তৃতীয় চরিত্র- আফগান পেসার ফজলহক ফারুকি। সাকিবের সঙ্গে তামিমের ব্যক্তিগত দ্বন্দ্বেও বিশ্বকাপের আগের নানান ঘটনা প্রবাহে গুরুত্বপূর্ণ চরিত্র এই ফারুকি।

সাকিব আল হাসান ও তামিম ইকবাল বিপিএলে কখনই এক দলে খেলেননি। প্রতি আসরেই তাই দুজন প্রতিপক্ষ হন। তবে এবার নিজেদের ভেতর ব্যক্তিগত দ্বন্দ্ব প্রকাশ্যে আসার কারণেই তাদের দুজনের দলের খেলার সময় মানুষ পাচ্ছে ভিন্ন আমেজ। রংপুর-বরিশালের ম্যাচ তকমা পাচ্ছে সাকিব-তামিমের লড়াই হিসেবে।

বুধবার দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে এই লড়াইকে আরও ভিন্ন মাত্রা দিতে পারে ফারুকির উপস্থিতি। আফগানিস্তানের পেসারের বিপক্ষে যে রেকর্ড খুবই বিবর্ণ তামিমের। বাংলাদেশের জার্সিতে চারবার ফারুকির সামনে পড়ে চারবারই দৃষ্টিকটুভাবে আউট হয়েছিলেন তামিম। বাঁহাতি পেসারের ৪৬ বল ঝেলে তুলতে পেরেছিলেন স্রেফ ২০ রান। তার সেই দুর্বলতার সূত্র ধরে বিশ্বকাপের আগে ইস্যু তৈরি করেন সাকিবও। 

ফারুকির ক্যারিয়ারের একদম শুরুর দিকে ২০২২ সালে চট্টগ্রামে তিন ওয়ানডেতে তিনবারই ফারুকির শিকার হন তামিম। তিনটাই ছিলো ভেতরে ঢোকা বল। দুবার হয়েছেন এলবিডব্লিউ, আরেকবার বোল্ড। ২০২৩ সালে সেই চট্টগ্রামেই আবার ফারুকির বলে আউট হন তামিম। ওয়ানডে সিরিজের ওই প্রথম ম্যাচের পরদিন নাটকীয়ভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়ে উত্তপ্ত পরিস্থিতি তৈরি করেন তিনি।

প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে একদিন পরই অবসর ভাঙার ঘোষণা দিয়েও আলোচনার জন্ম দেন। যদিও সিরিজে আর ফেরেননি। বাকি দুই ওয়ানডেতে তাই আর তামিমকে সামনে পাননি ফারুকি।  অবসর ভেঙে তামিমের বিশ্বকাপ খেলার কথা থাকলেও সেটা যে হয়নি, সেখানেও মিশে আছেন ফারুকি!

পীঠের চোট কাটিয়ে খেলায় ফেরার পর গত সেপ্টেম্বরে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে মাঠে নামেন তামিম। প্রথম ম্যাচ পরিত্যক্ত হওয়ার পর দ্বিতীয় ম্যাচে করেন ৪৪ রান, নানান ঘটনাপ্রবাহে শেষ ম্যাচ আর খেলা হয়নি।

বিশ্বকাপ দলে থাকার সম্ভাবনা তখনো প্রবল তামিমের। তবে খবর বের হয় বিসিবি সভাপতি তামিমকে আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপে ওপেন ছেড়ে নিচে ব্যাট করার প্রস্তাব দিয়েছেন। এতে খ্যাপে গিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখান তামিম।

তামিমকে নিচে পাঠানোর পেছনের কারণ ফারুকি।  বাংলাদেশের কোচ চণ্ডিকা হাথুরুসিংহে ও অধিনায়ক সাকিব আল হাসান মনে করেছিলেন, ফারুকির সামনে পড়ে আবারও নাজেহাল হবেন তামিম। আফগানদের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে শুরুতে উইকেট হারাতে চায় না দল।

যাইহোক, তামিমের আর বিশ্বকাপ খেলা হয়নি। ঘোষণা এখনো না এলেও আন্তর্জাতিক ক্রিকেটেই আর তার ফেরার সম্ভাবনা নেই। এবার সেই ফারুকিকে উড়িয়ে এসেছে সাকিবের রংপুর।

আজ বিপিএলের ফাইনালে উঠার লড়াইয়ে ফারুকির সামনে শুরুতে পড়তেই হবে তামিমকে। তার জন্য এক ধরণের বড় পরীক্ষাও এটি। ফারুকির বলে আউট না হয়ে তিনি যদি দ্রুত রান করতে পারেন তাহলে হয়ত সাকিবকে ভিন্ন এক জবাবও দেয়া হবে তার। আর পঞ্চমবারের মতন তামিম যদি ফারুকির শিকার হয়েই যান তাহলে সাকিবকে মুচকি হাসতে দেখলে অবাক হওয়ার থাকবে না।

ফারুকির বিপক্ষে ওয়ানডেতে চারবার আউট হলেও টি-টোয়েন্টিতে দুজনের কখনো দেখা হয়নি। ফারুকির আন্তর্জাতিক অভিষেকের আগেই থেমে গেছে তামিমের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ার। এবার ফ্র্যাঞ্চাইজি লিগে ফারুকির বল তামিম কীভাবে খেলেন তা থাকবে কৌতূহলের শীর্ষে। 

Comments