ক্রিকেট
বিপিএল

সিলেটে রংপুরের স্কোয়াডে যোগ দিলেন সাকিব

বৃহস্পতিবার সন্ধ্যায় সিলেট ওসমানি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান সাকিব।
ছবি: ফিরোজ আহমেদ

ঢাকায় প্রথম পর্ব শেষে শুরু হতে যাচ্ছে বিপিএলের সিলেট পর্ব। আগামীকাল শুক্রবার এই পর্বের প্রথম দিনের প্রথম ম্যাচে রংপুর রাইডার্স মুখোমুখি হবে খুলনা টাইগার্সের। এর আগে রংপুরের স্কোয়াডে যোগ দিয়েছেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান।

বৃহস্পতিবার সন্ধ্যায় সিলেট ওসমানি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান সাকিব। চোখের বিশেষজ্ঞ চিকিৎসক দেখিয়ে গতকাল বুধবার সিঙ্গাপুর থেকে বাংলাদেশে ফেরেন বাঁহাতি এই অলরাউন্ডার।

বিপিএল শুরুর আগে একই সমস্যার সমাধান পেতে সাকিব গিয়েছিলেন লন্ডনে। গত বিশ্বকাপ থেকে চোখের রেটিনার সমস্যায় ভুগছেন তিনি। এতে তার বিপিএলে খেলা নিয়ে তৈরি হয়েছিল শঙ্কা। তবে আপাতত সেই শঙ্কা কেটে গেছে বলেই জানা গেছে।

চোখের সমস্যার সমাধানে অস্ত্রোপচারের মতো চিকিৎসা পদ্ধতি যেতে হচ্ছে না সাকিবকে। বিসিবির মেডিকেল বিভাগ জানিয়েছে 'কনজারভেটিভ অ্যাপ্রোচ' বা রক্ষণশীল প্রক্রিয়ায় এই তারকার চিকিৎসা করবেন তারা।

বুধবার রাতে এক বিবৃতিতে বিসিবির প্রধান চিকিৎসক ডা.দেবাশীষ চৌধুরী বলেন, 'দেশি ও বিদেশি চক্ষুবিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা এবং চোখের বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষার পর নিশ্চিত হওয়া গেছে যে সাকিব বাঁ চোখে এক্সট্রাফোভিয়্যাল সেন্ট্রাল সেরস কোরিওরেটিনোপ্যাথি সমস্যায় ভুগছেন।'

রেটিনার এই ধরনের সমস্যায় সাধারণত ঠিকমতো দেখতে ব্যাঘাত ঘটে। কোন পর্যায়ের সমস্যা হয় সেটার বিশদ ব্যাখ্যা বিবৃতিতে না থাকলেও বিসিবির মেডিকেল বিভাগের এক সদস্য জানান, 'আপাতত সাকিবের খেলায় কোনো বাধা নেই।'

চোখ যেহেতু শরীরের একটি স্পর্শকাতর অংশ, তাই এই সমস্যা দূর করতে কোনো তীব্র চিকিৎসা পদ্ধতিতে যাওয়া হবে না। সময় নিয়ে রক্ষণশীল প্রক্রিয়ায় এগিয়ে যাওয়া হবে।

রংপুর কর্তৃপক্ষ জানিয়েছে, সিলেটে দলে যোগ দিলেও সাকিবের খেলা নির্ভর করছে একান্তই তার উপর। তিনি নিজে যদি শারীরিকভাবে স্বস্তি বোধ করেন, কেবল তবেই মাঠে নামবেন।

চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যাওয়ার আগে এবারের বিপিএলে রংপুরের প্রথম ম্যাচটিতে খেলেন ৩৬ বছর বয়সী সাকিব। ওই ম্যাচে ফরচুন বরিশালের বিপক্ষে ২ রান করে আউট হয়ে গেলেও বল হাতে নেন ২ উইকেট।

Comments