জিম্বাবুয়েকে বিদায় করে বিশ্বকাপে খেলার সুবাস পাচ্ছে স্কটল্যান্ড

দুইবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের পর তারাও ছিটকে গেল।
ছবি: আইসিসি

গ্রুপ পর্বে নজর কেড়ে নেওয়া জিম্বাবুয়ে সুপার সিক্সে হারিয়ে ফেলল পথ। শ্রীলঙ্কার পর স্কটল্যান্ডের কাছেও বিবর্ণ পারফরম্যান্সে হেরে গেল তারা। ফলে ভারতে অনুষ্ঠেয় আগামী বিশ্বকাপে খেলতে পারছে না জিম্বাবুইয়ানরা। তাদের বিদায় ঘণ্টা বাজিয়ে ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ আসরে সুযোগ পাওয়ার সুবাস পাচ্ছে স্কটিশরা।

মঙ্গলবার বাছাইপর্বের ম্যাচে বুলাওয়ায়োতে স্বাগতিকদের ৩১ রানে হারিয়েছে স্কটল্যান্ড। টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৩৪ রান তোলে তারা। জবাবে ৫৩ বল বাকি থাকতে ২০৩ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। ফলে দুইবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের পর তারাও ছিটকে গেল। টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলা হচ্ছে না তাদের।

বাছাইপর্বের বাধা পেরিয়ে ইতোমধ্যে ৫০ ওভারের সংস্করণের বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। তাদের সঙ্গী হবে স্কটল্যান্ড বা নেদারল্যান্ডস। আগামী বৃহস্পতিবার একই ভেন্যুতে বাঁচা-মরার লড়াইয়ে পরস্পরকে মোকাবিলা করবে তারা। স্কটিশরা জিতলেই পাবে বিশ্বকাপের মূল পর্বে অংশ নেওয়ার পরম আকাঙ্ক্ষিত টিকিট। তাদের নেট রান রেট ভালো থাকায় সুযোগ থাকবে কম ব‍্যবধানে হারলেও।

চার ম্যাচে স্কটিশদের পয়েন্ট ৬ ও নেট রান রেট +০.২৯৬। পাঁচ ম্যাচের সবকটি খেলে ফেলা জিম্বাবুয়ের পয়েন্টও সমান। তবে নেট রান রেটে দলটি অনেক পিছিয়ে (-০.০৯৯)। ডাচদের পয়েন্ট চার ম্যাচে ৪ হলেও নেট রান রেটে (-০.০৪২) জিম্বাবুয়ের চেয়ে ভালো অবস্থানে রয়েছে তারা। ৮ পয়েন্ট আছে লঙ্কানদের নামের পাশে।

গ্রুপ পর্ব থেকে ৪ পয়েন্ট সঙ্গে নিয়ে সুবিধাজনক অবস্থানে থেকে সুপার সিক্স শুরু করেছিল জিম্বাবুয়ে। সুপার সিক্সেও প্রথম ম্যাচে জেতায় তাদের সম্ভাবনা জোরালো হয়েছিল। কিন্তু নিজেদের সবশেষ দুই ম্যাচেই হারায় শেষ হয়ে গেল দলটির বিশ্বকাপে ফেরার স্বপ্ন।

জিতলেই জিম্বাবুয়ের বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়ে যেত। সেই লক্ষ্যে তাদের শুরুটাও ছিল ভালো। শন উইলিয়ামস ও টেন্ডাই চাতারার কল্যাণে স্কটল্যান্ডকে আড়াইশর নিচে বেঁধে ফেলেছিল তারা। কিন্তু রান তাড়ায় ভীষণ হতাশ করেন ব্যাটাররা।

স্কটিশ পেসার ক্রিস সোল স্বাগতিকদের টপ অর্ডার ধসিয়ে দেওয়ার পর মিডল অর্ডারে বুক চিতিয়ে লড়েন রায়ান বার্ল। তিনি দুটি ভালো জুটি গড়েন সিকান্দার রাজা ও ওয়েসলি মাধেভেরের সঙ্গে। তবে অন্যপ্রান্তে উইকেট পতন চলতে থাকায় শেষদিকে হাঁকানো ছাড়া আর উপায় ছিল না তার। সেই চেষ্টায় তিনি অফ স্পিনার মাইকেল লিস্কের শিকার হলে জিম্বাবুয়ের হার হয়ে পড়ে অনিবার্য।

ছয়ে নেমে বাঁহাতি বার্ল ৮৪ বলে ৮ চার ও ১ ছক্কায় করেন ৮৩ রান। মাধেভেরে ৩৯ বলে ৪০ ও রাজা ৪০ বলে ৩৪ রানের ইনিংস খেলেন। তারা বাদে দুই অঙ্কে যেতে পারেন কেবল ইনোসেন্ট কাইয়া ও উইলিয়ামস। ম্যাচসেরা সোলে ৭ ওভারে ৩৩ রান খরচায় নেন ৩ উইকেট। লিস্ক ও ব্র্যান্ডন ম্যাকমুলেন ২ উইকেট করে পান।

এর আগে জিম্বাবুয়ের পক্ষে বল হাতে উজ্জ্বল ছিলেন উইলিয়ামস। বাঁহাতি স্পিনে ৪১ রানে তিনি দখল করেন ২ উইকেট। কিছুটা খরুচে চাতারার ঝুলিতে ২ উইকেট ঢোকে।

অলরাউন্ডার লিস্ক ব্যাট হাতেও খুব গুরুত্বপূর্ণ অবদান রাখেন। সাতে নেমে তার ঝড়ো ব্যাটিংয়ে মূলত দুইশ পার হয় স্কটল্যান্ডের। ৩৪ বলে ৩ চার ও ২ ছক্কায় ৪৮ রান করেন তিনি। অষ্টম উইকেটে মার্ক ওয়াটের সঙ্গে তার জুটিতে আসে ৩৩ বলে ৪৬ রান। ওয়াট ১৫ বলে ২১ রানে অপরাজিত থাকেন। এছাড়া, ত্রিশোর্ধ্ব ইনিংস খেলেন ম্যাথু ক্রস, ম্যাকমুলেন ও জর্জ মানজি।

Comments