অ্যাশেজে ইংল্যান্ডের আরেক নতুন কৌশল 'ব্রামব্রেলা'

টেস্টে প্রতিপক্ষের ওপর চড়াও হয়ে ওয়ানডের ঢঙে রান তোলার ব্যাটিংয়ের কায়দা হলো 'বাজবল'। সেই ধারাবাহিকতায় এবার ফিল্ডিংয়েও আক্রমণাত্মক মানসিকতা নিয়ে এসেছে ইংল্যান্ড।
ছবি: টুইটার

টেস্টে সাম্প্রতিক সময়ে 'বাজবল' নামক ভয়ডরহীন ঘরানার ক্রিকেট খেলে সাড়া ফেলেছে ইংল্যান্ড। লাল বলের সংস্করণে তাদের আরেকটি নতুন, সাহসী ও চমকপ্রদ কৌশল অবলম্বনের দৃশ্যের দেখা মিলল অ্যাশেজে। সিরিজের প্রথম টেস্টের ভেন্যু বার্মিংহ্যামের ডাক নামের সঙ্গে মিলিয়ে সেটাকে বলা হচ্ছে 'ব্রামব্রেলা'।

গত বছর মে মাসে ব্রেন্ডন ম্যাককালাম টেস্ট দলের কোচ হওয়ার পর থেকে বেন স্টোকসের নেতৃত্বে ভিন্ন আদলের ক্রিকেট খেলছে ইংলিশরা। একে ডাকা হচ্ছে 'বাজবল' নামে। নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ম্যাককালামের ডাক নাম 'বাজ'। টেস্টে প্রতিপক্ষের ওপর চড়াও হয়ে ওয়ানডের ঢঙে রান তোলার ব্যাটিংয়ের কায়দা হলো 'বাজবল'। সেই ধারাবাহিকতায় এবার ফিল্ডিংয়েও আক্রমণাত্মক মানসিকতা নিয়ে এসেছে ইংল্যান্ড।

গতকাল রোববার এজবাস্টনে অ্যাশেজের প্রথম টেস্টের তৃতীয় দিনে চমক উপহার দেন স্টোকস। সেঞ্চুরি হাঁকিয়ে লম্বা সময় ধরে উইকেটে থাকা অস্ট্রেলিয়ার উসমান খাওয়াজাকে চাপে ফেলতে তিনি ব্যবহার করেন 'ব্রামব্রেলা'। হাতেনাতে সেটার সুফলও পায় ইংল্যান্ড। এগিয়ে এসে ক্রিজের দুই পাশে সমান তিন জন করে ক্যাচিং পজিশনে থাকা মোট ছয় জন ফিল্ডারের মাথার উপর দিয়ে বল হাঁকাতে গিয়ে কুপোকাত হন খাওয়াজা। ডানহাতি পেসার অলি রবিনসনের নিখুঁত ইয়র্কারে ছিন্নভিন্ন হয়ে যায় স্টাম্প।

খাওয়াজার ব্যাটে চড়ে লিড নেওয়ার দিকেই এগোচ্ছিল অজিরা। কিন্তু স্টোকসের ফিল্ডিং সাজানোর অভিনব কৌশলে বাঁহাতি ওপেনারের মনঃসংযোগ নড়ে যায়। ৩২১ বলে ১৪১ রানের ইনিংস খেলে তার বিদায়ের পর দ্রুত গুটিয়ে যায় সফরকারীরা। মাত্র ১৪ রানে তারা হারায় শেষ ৪ উইকেট। এতে ঘুরে দাঁড়িয়ে ইংল্যান্ডই প্রথম ইনিংসে ৭ রানের ছোট লিড আদায় করে নেয়।

'ব্রামব্রেলা'কে 'রিভার্স আমব্রেলা'ও (উল্টো ছাতা) বলা হচ্ছে। বোলার ও উইকেটরক্ষকের মধ্যে একটি কাল্পনিক রেখা টানা হলে সেটা যেন ছাতার ডাঁট এবং ক্রিজের দুই পাশে থাকা তিন জন করে ফিল্ডার যেন ছাতার একেকটি শিক!

বার্মিংহ্যাম শহরের মাঠ এজবাস্টনের সঙ্গে অবশ্য 'ব্রামবেলা' নামক শব্দের রয়েছে সম্পর্ক পুরনো। ১৯৮১ থেকে ২০০১ সাল পর্যন্ত ২০ বছর ভেন্যুটির উইকেট ঢাকার কাজে বড় আকারের এক ধরনের কভার ব্যবহার করা হতো। সেটাকেও বলা হতো 'ব্রামব্রেলা'। শব্দটি 'ব্রাম' ও 'আমব্রেলা' (ছাতা)— এই দুটি শব্দের সমন্বয়ে গঠিত। 'ব্রাম' হলো বার্মিংহ্যাম শহরের ডাক নাম। আর বৃষ্টির কবল থেকে পিচকে রক্ষায় ওই কভারের কার্যকারিতাকে প্রতিফলিত করে 'আমব্রেলা'।

Comments