আফগানিস্তান সিরিজের ২৬ জনের ক্যাম্পেও নেই মাহমুদউল্লাহ

আফগানিস্তানের বিপক্ষে সিরিজ সামনে রেখে শুরু হওয়া ২৬ জনের প্রি সিরিজ ক্যাম্পেও রাখা হয়নি তাকে।
Mahmudullah
ছবি: ফিরোজ আহমেদ

দুই সিরিজ ধরে দলে না থাকলেও বিশ্বকাপের ভাবনায় মাহমুদউল্লাহও আছেন, টিম ম্যানেজমেন্ট ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমনটাই বলে আসছিলেন। তবে বাস্তবতা ভিন্ন। আফগানিস্তানের বিপক্ষে সিরিজ সামনে রেখে শুরু হওয়া ২৬ জনের প্রি সিরিজ ক্যাম্পেও রাখা হয়নি তাকে।

সোমবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছে আফগান সিরিজের ক্যাম্প। সহকারি কোচ নিক পোথাসের অধীনে সকাল থেকে চলছে ব্যাটিং অনুশীলন। দলের ম্যানেজার নাফীস ইকবাল জানালেন, এ দলের থাকা পাঁচ ক্রিকেটার বাদ দিলে বাকি সবাই আছেন এখানে। 

লাল ও সাদা বল মিলিয়ে আফগানিস্তানের বিপক্ষে সম্ভাব্য তালিকায় থাকা ক্রিকেটারদের ডাকা হয়েছে এই ক্যাম্পে। এতে আছেন আফিফ হোসেনও। মাহমুদউল্লাহর মতন যিনিও বাদ পড়েছিলেন। দেশে থাকলেও মাহমুদউল্লাহ এই ক্যাম্পে ডাকা হয়নি বলে গণমাধ্যমে জানান নাফীস, 'না (স্কোয়াডে নেই), থাকলে তো দেখতেন।'

গত মার্চে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পর ওয়ানডে দলে জায়গা হারান মাহমুদউল্লাহ, এর আগে টি-টোয়েন্টি থেকে বাদ পড়েছিলেন তিনি। আয়ারল্যান্ডের বিপক্ষে বাদ দেওয়ার কারণ হিসেবে বিশ্রাম শব্দটি ব্যবহার করা হলেও পরে ইংল্যান্ডে গিয়ে আইরিশদের বিপক্ষে ফিরতি সিরিজেও তাকে রাখা হয়নি।

তবে বিশ্বকাপ দলে সাত নম্বরের বিবেচনায় তিনি আছেন, এমনটা বলেছিলেন অধিনায়ক তামিম ইকবাল। বিসিবি সভাপতিও সুর মিলিয়েছিলেন এই কথায়৷ আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে মাহমুদউল্লাহকে আরেকটু সুযোগের যে সম্ভাবনা ছিল, তা আপাতত মিলিয়ে গেল।

৩৭ পেরুনো মাহমুদউল্লাহ অবশ্য বেশ অনেকদিন ধরেই মেটাতে পারছিলেন না দলের চাহিদা। নিচের দিকে ব্যাট করলেও স্ট্রাইকরেট বেশ প্রশ্নবিদ্ধ ছিল তার৷ এছাড়া ফিল্ডিংয়ে নিয়মিতই দলের ভোগান্তির কারণ হচ্ছিলেন তিনি।

মাহমুদউল্লাহকে বাদ দিয়ে তাওহিদ হৃদয়কে খেলিয়ে সুফল পাচ্ছে দল। ব্যাকআপ হিসেবে দলে আছেন ইয়াসির আলি৷  এক সিরিজ পর আবার আফিফ হোসেনকেও বিবেচনায় নিয়ে আসা হয়েছে।

প্রাথমিক ক্যাম্প শুরু হলেও আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট সামনে রেখে দলের আনুষ্ঠানিক অনুশীলন হবে ৪ তারিখ থেকে। ৩ তারিখ প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে আসার পর টেস্ট দল একসঙ্গে পুরোদমে অনুশীলন করবে। তার আগে ঘোষণা করা হবে দল।

Comments

The Daily Star  | English

Dhaka denounces US 2023 human rights report

Criticising the recently released US State Department's 2023 Human Rights Report, the foreign ministry today said it is apparent that the report mostly relies on assumptions and unsubstantiated allegations

1h ago