বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজের খেলা দেখা যাবে যেভাবে

বাংলাদেশের সমর্থকদের জন্য স্বস্তির খবর রেখেছে আইসিসি। আইসিসি টিভিতে দেখা যাবে পুরো সিরিজ। 

বাংলাদেশ দল ঘরের বাইরে দ্বি-পাক্ষিক সিরিজ খেলতে গেলেই খেলা দেখা নিয়ে চিন্তায় পড়েন সমর্থকরা। সম্প্রচার স্বত্ব নিয়ে জটিলতায় প্রতিবারই তৈরি হয় অনিশ্চয়তা। এবারও হয়েছে তেমনটাই, বাংলাদেশের কোন টিভি চ্যানেলই সিরিজটি সম্প্রচার করতে পারছে না। তবে বাংলাদেশের সমর্থকদের জন্য স্বস্তির খবর রেখেছে আইসিসি, আইসিসি টিভিতে দেখা যাবে পুরো সিরিজ। 

মঙ্গলবার ইংল্যান্ডের চেমসফোর্ডে শুরু হবে বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ। আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড থেকে জানা গেছে, সিরিজটি স্থানীয়ভাবে সম্প্রচার স্বত্ব পেয়েছে প্রিমিয়ার স্পোর্টস। প্রিমিয়ার স্পোর্টস-১ প্রথম দুই ওয়ানডে সম্প্রচার করবে। প্রিমিয়ার স্পোর্টস-২ সম্প্রচার করবে তৃতীয় ওয়ানডে।

নর্দান আয়ারল্যান্ড, ইংল্যান্ড ও বিশ্বব্যাপী কোন চ্যানেলে খেলা দেখা যাবে তা নিশ্চিত করতে পারেনি আইরিশ ক্রিকেট বোর্ড। যোগাযোগ করা হলে শিগগিরই এই ব্যাপারে তথ্য জানানো হবে বলে জানিয়েছে তারা।

যুক্তরাজ্য ভিত্তিক স্কাই ডিটিএইচ সাবস্ক্রিপশন করলে সেখানকার ৪১২ ও ৪১৯ নম্বর চ্যানেলে প্রিমিয়ার স্পোর্টস ১ ও ২ পাওয়া যাবে বলে জানা গেছে। তবে বাংলাদেশি প্রতিষ্ঠান আকাশ ডিটিএইচ কিংবা বেঙ্গল ডিটিএইচে চ্যানেল তালিকাতে প্রিমিয়ার স্পোর্টস নেই।  কোন ওটিটি  প্লাটফর্মেও সিরিজটি দেখার কোন ব্যবস্থা রাখা হয়নি।

বাংলাদেশ থেকে ভরসা আইসিসি টিভি

কোন টেলিভিশন চ্যানেল ও ওটিটি প্লাটফর্মে দেখা না গেলেও আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিস) তাদের আইসিসি টিভিতে খেলা দেখার ব্যবস্থা রেখেছে। আইসিসি টিভির সাইটে দেওয়া সূচিতে বাংলাদেশ-আয়ারল্যান্ড তিনটি ম্যাচ সম্প্রচার তালিকায় রাখা হয়েছে। মূল পাতায় সিরিজের সব ম্যাচ বিনামূল্যে দেখার কথাও লিখেছে আইসিসি।  এমনিতে অবশ্য আইসিসি টিভিতে খেলা দেখতে হলে আন্তর্জাতিক ক্রেডিট কার্ড দিয়ে সাবস্ক্রিপশন ক্রয় করতে হয়। 

আইসিসি টিভিতে খেলা দেখতে হলে সাইটে প্রবেশ করে আগে একটি ফ্যান একাউন্টও তৈরি করতে হবে। সুর্দিনিষ্ট তথ্য দিয়ে এই একাউন্ট করা যাবে বিনামূল্যে।

৯, ১২ ও ১৪ তিনটি ওয়ানডেই শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩ টা ৪৫ মিনিটে। সিরিজটি ওয়ানডে সুপার লিগের অংশ হলেও বিশ্বকাপ নিশ্চিত হয়ে যাওয়ায় বাংলাদেশ খেলবে অনেকটা নির্ভার হয়ে, এবং বিশ্বকাপ প্রস্তুতি মাথায় নিয়ে। আইরিশদের জন্য আবার হিসেব ভিন্ন। বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারাতে পারলে সরাসরি বিশ্বকাপে যাওয়ার সুযোগ তাদের। আর তা না হলে খেলতে হবে বাছাইপর্বে।

Comments

The Daily Star  | English
Bangladeshi-Americans eager to help build new Bangladesh

July uprising and some thoughts of Bangladeshi-Americans

NRBs gathered in New Jersey showed eagerness to assist in the journey of the new Bangladesh forward.

11h ago