গম্ভীরের সঙ্গে বিবাদের পর সাজঘরে ফিরেও কোহলির ঝাঁজ

অপ্রীতিকর পরিস্থিতির পর ড্রেসিং রুমে ফিরেও ঝাঁজ দেখান রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি। যদিও কার উদ্দেশ্যে কড়া মন্তব্য সেটা নাম উল্লেখ করে বলেননি তিনি।
ছবি: এএফপি

ম্যাচ শেষে মাঠেই বিবাদে জড়ান বিরাট কোহলি ও গৌতম গম্ভীর। তাদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময়ে তৈরি হয় উত্তেজনা। সেখানেই শেষ নয়। অপ্রীতিকর পরিস্থিতির পর ড্রেসিং রুমে ফিরেও ঝাঁজ দেখান রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি। যদিও কার উদ্দেশ্যে কড়া মন্তব্য সেটা নাম উল্লেখ করে বলেননি তিনি।

আইপিএলে গতকাল সোমবার লখনউতে লো স্কোরিং লড়াইয়ে স্বাগতিকদের ১৮ রানে হারায় বেঙ্গালুরু। টস জিতে আগে ব্যাট করে ৯ উইকেটে ১২৬ রান তোলে কোহলির দল। জবাবে লখনউ সুপার জায়ান্টস ১৯.৫ ওভারে গুটিয়ে যায় ১০৮ রানে।

ম্যাচে বরাবরের মতই শরীরী ভাষায় ঝাঁজাল ছিলেন ভারতের তারকা ব্যাটার কোহলি। লখনউয়ের একটা করে উইকেট পড়তেই তীব্র উল্লাস করতে থাকেন তিনি। প্রতিপক্ষের ডাগআউটের দিকে তাকিয়ে মুখে আঙুল দিয়ে চুপ করার ভঙ্গিও করেন।

Gautam Gambhir & Virat Kohli
নিয়মরক্ষার হাত মেলানোর পরপরই ঝামেলায় জড়িয়ে পড়েন তারা। ছবি: সংগৃহীত

লখনউয়ের আফগান ক্রিকেটার নাভিন-উল-হকের আউটের সময়েও উত্তেজিত ভঙ্গিতে উল্লাস করেন কোহলি। ম্যাচ শেষে হাত মেলানোর সময় তাকে কিছু একটা বলেন নাভিন। জবাবে কোহলিও কিছু বললে লেগে যায় বিবাদ। তখনই দৃশ্যপটে আসেন লখনউয়ের কোচ গম্ভীর। ভারতের সাবেক ক্রিকেটার ছুটে গিয়ে কোহলিকে উদ্দেশ্য করে চিৎকার করছিলেন। সেসময় তাকে সরিয়ে নিতে চেষ্টা করেন সহকারি কোচ বিজয় দাহিয়া ও ক্রিকেটার অমিত মিশ্র। কোহলিও ছুটে এলে তাকে নিবৃত্ত করার চেষ্টা করেন ফাফ ডু প্লেসি ও লোকেশ রাহুল। তাদের বাধার পরও কোহলি-গম্ভীর মুখোমুখি অবস্থানে যান এক দফা।

মাঠ ছাড়ার পরও ঝাঁজ দেখান কোহলি। বেঙ্গালুরুর ইউটিউব চ্যানেলে পোস্ট করা ভিডিওতে সাজঘরে ফেরার পর তাকে বলতে দেখা যায়, 'যদি তুমি এটা দিতে পারো, তাহলে তোমাকে এটা নিতেও হবে। সেটা না পারলে দিও না।'

কোহলির মন্তব্যের উদ্দেশ্য যে গম্ভীর ছিলেন, তা আন্দাজ করে নেওয়া যায়। এর আগে লখনউয়ের বিপক্ষে দুর্দান্ত জয় নিয়ে সাজঘরে হাঁটাহাঁটি করতে করতে তিনি বলেন, 'এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি জয়। ওদের মাঠেও দর্শকদের কাছ থেকে আমরা বেশি সমর্থন পেয়েছি, এটা অবিশ্বাস্য অনুভূতি। এটাই বলে দেয় যে দল হিসেবে আমাদেরকে সবাই কতটা পছন্দ করে এবং কীভাবে তারা মাঠে এসে আমাদেরকে সমর্থন করে। এটা খুবই আনন্দের একটি জয়। অনেক কারণেই খুব ভালো লাগছে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো এই ধরনের বৈশিষ্ট্য দেখানো যে আমরা এই পুঁজিও রক্ষা করতে পারি। আমি মনে করি, প্রত্যেকেরই বিশ্বাস ছিল যে আমরা এটা করতে পারব এবং আমরা জয়ী হয়েছি। এটা দুর্দান্ত ব্যাপার।'

কোহলি-গম্ভীরের বিবাদের ঘটনা এবারই প্রথম নয়। গম্ভীর যখন কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক ছিলেন, তখনও তাদের মধ্যে হয়েছিল ঝগড়া। একে অপরের দিকে তেড়ে গিয়েছিলেন তারা। এমনকি বেঙ্গালুরুকে হারিয়ে একবার চেয়ারে লাথিও মারতে দেখা গিয়েছিল গম্ভীরকে।

Comments