আশুলিয়ায় কারখানা কর্মকর্তাকে অপসারণের দাবিতে সড়ক অবরোধ, ৩ কিলোমিটার যানজট

আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের পলাশবাড়ী এলাকায় গিল্ডেন অ্যাক্টিভওয়্যার বাংলাদেশ লিমিটেডের (গ্যাব) শ্রমিকরা সড়কে অবস্থান নেন।

ঢাকার আশুলিয়ার একটি পোশাক কারখানার এক ঊর্ধ্বতন কর্মকর্তাকে অপসারণের দাবিতে নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শ্রমিকরা। এতে মহাসড়কের প্রায় প্রায় ৩ কিলোমিটার অংশজুড়ে যানজট তৈরি হয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের পলাশবাড়ী এলাকায় গিল্ডেন অ্যাক্টিভওয়্যার বাংলাদেশ লিমিটেডের (গ্যাব) শ্রমিকরা সড়কে অবস্থান নেন। বিকাল ৩টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত তারা সেখানেই অবস্থান করছিলেন।

বিক্ষোভরত শ্রমিকদের ভাষ্য, কয়েকদিন আগেও বেশ কয়েকটি দাবিতে আন্দোলন করেছেন এই কারখানার শ্রমিকরা। পরে মালিকপক্ষ সব দাবি মেনে নিলে কাজে যোগ দেন তারা। কিন্তু এর কিছুদিন পর কারখানা কর্তৃপক্ষ তাদের অঙ্গীকার ভঙ্গ করে। আন্দোলনের দাবি অনুযায়ী কারখানার কান্ট্রি ডিরেক্টর তাইজুল ইসলামকে প্রথমে অপসারণ করা হলেও পরে কর্তৃপক্ষ আবার তাকে ফিরিয়ে আনে। আজ তারা তাইজুল ইসলামের অপসারণের দাবিতে আবার মাঠে নেমেছেন।

ঘটনাস্থলে নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক বলেন, 'আমাদের দাবিগুলোর মধ্যে অন্যতম ছিল কারখানার কান্ট্রি ডিরেক্টর তাইজুল ইসলামের অপসারণ করা ও টিফিন বিল বৃদ্ধি করে বেতনের সঙ্গে সংযুক্ত করা। এসব দাবি মেনে নিয়েছিল কারখানা কতৃপক্ষ। কিন্তু পরে কারখানা কর্তপক্ষ আবারও তাইজুল ইসলামকে ফিরিয়ে এনেছে। এছাড়া টিফিন বিলও বেতনের সঙ্গে সংযুক্ত করা হয়নি।'

এ ব্যাপারে একাধিকবার চেষ্টা করেও কারখানা কর্তৃপক্ষের বক্তব্য জানা সম্ভব হয়নি।

জানতে চাইলে আশুলিয়া শিল্পপুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম দ্য ডেইলি স্টারকে মুঠোফোনে বলেন, 'শ্রমিকরা এক কর্মকর্তার অপসারণের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে। আমরা শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরানোর চেষ্টা করছি।'

Comments