এনআইডির তথ্য ফাঁস ও বিক্রি: ডাটা সেন্টারের সাবেক পরিচালক তারেক গ্রেপ্তার

১১ কোটির বেশি নাগরিকের ৪৬ ধরনের ব্যক্তিগত তথ্য ফাঁস ও বিক্রির অভিযোগে নির্বাচন কমিশনের ডাটা সেন্টারের সাবেক পরিচালক তারেক এম বরকতউল্লাহকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা (ডিবি) পুলিশ।
তারেক এম বরকতউল্লাহ। ছবি: সংগৃহীত

১১ কোটির বেশি নাগরিকের ৪৬ ধরনের ব্যক্তিগত তথ্য ফাঁস ও বিক্রির অভিযোগে নির্বাচন কমিশনের ডাটা সেন্টারের সাবেক পরিচালক তারেক এম বরকতউল্লাহকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা (ডিবি) পুলিশ।

আজ বুধবার সকালে রাজধানীর কাফরুলের উত্তর কাজীপাড়া থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

এক বিজ্ঞপ্তিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ জানায়, নাগরিকের তথ্য ফাঁস করে আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য গ্রেপ্তার তারেক বেআইনিভাবে দেশি-বিদেশি ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে বিক্রির সঙ্গে জড়িত ছিলেন।

পুলিশ জানায়, ২০২২ সালের ৪ অক্টোবর এনআইডি যাচাই সেবা বিষয়ে নির্বাচন কমিশন ও আইসিটি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি হয়। চুক্তি অনুযায়ী, ১১ কোটির বেশি নাগরিকের ব্যক্তিগত তথ্যের মিরর কপি তৈরি করে কম্পিউটার কাউন্সিলকে দেওয়া হয়। 

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নির্বাচন কমিশনের তথ্য-উপাত্ত বিনিময় বা বিক্রি করতে পারবে না বলে চুক্তিতে উল্লেখ করা থাকলেও, কম্পিউটার কাউন্সিল তথ্যের মিরর কপিটি ২০১৯ সালের সেপ্টেম্বরে ডিজিকন গ্লোবাল সার্ভিস লিমিটেড নামে একটি বেসরকারি প্রতিষ্ঠানকে বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারের জন্য দেয় বলে জানায় ডিএমপি। 

ডিজিকন গ্লোবাল সার্ভিস লিমিটেড নাগরিকদের ব্যক্তিগত এসব তথ্য porichoy.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে ১৮০টির বেশি দেশি-বিদেশি, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কাছে ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত অর্থের বিনিময়ে বিক্রি করে আসছে।

পুলিশ আরও জানায়, প্রাথমিকভাবে নাগরিকদের ব্যক্তিগত তথ্য আইনের ব্যত্যয় ঘটিয়ে বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারে ২০ হাজার কোটি টাকার ই-ট্রানজেকশনের তথ্য পাওয়া গেছে।

এ ঘটনায় গ্রেপ্তার তারেকসহ ১৯ জনের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে রাজধানীর কাফরুল থানায় একটি মামলা হয়েছে।

Comments