প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংরক্ষণে নজর দেওয়ার সময় এসেছে: আসিফ নজরুল

শুক্রবার মুন্সীগঞ্জ শহরে মোঘল আমলের প্রাচীন নিদর্শন ইদ্রাকপুর কেল্লা পরিদর্শন করেন ড. আসিফ নজরুল।
শুক্রবার সকালে মুন্সীগঞ্জ শহরে মোঘল আমলের প্রাচীন নিদর্শন ইদ্রাকপুর কেল্লা পরিদর্শন করেন ড. আসিফ নজরুল। ছবি: স্টার

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, দেশের সব প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংরক্ষণ করা হবে। এর জন্য একটি সঠিক নীতিমালা তৈরিতে নজর দেওয়ার সময় এসেছে।

আজ শুক্রবার সকালে মুন্সীগঞ্জের বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রত্নতাত্ত্বিক নিদর্শন পরিদর্শনে গিয়ে তিনি এ কথা বলেন।

সকালে মুন্সীগঞ্জ শহরের মোঘল আমলের প্রাচীন নিদর্শন ইদ্রাকপুর কেল্লা পরিদর্শন করেন ড. আসিফ নজরুল। 

এসময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, 'ইদ্রাকপুর কেল্লাসহ অন্যান্য কেল্লাগুলোকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় অন্তর্ভুক্তির চেষ্টা করছি। এসব প্রত্ন নিদর্শন সংরক্ষণ করা হবে।'

'সংরক্ষণের নীতিমালা তৈরির জন্য এসব নিদর্শন দেখতে এসেছি যেন একটি সঠিক নীতিমালা তৈরি করতে পারি। আমার মনে হয় এ ব্যাপারে আমাদের নজর দেওয়ার সময় এসেছে,' যোগ করেন তিনি।

এক প্রশ্নের জবাবে সংস্কৃতি উপদেষ্টা বলেন, "দেশের বিভিন্ন প্রান্ত থেকে যেসব প্রত্ন নিদর্শন উদ্ধার করা হয় তার সবই স্থানীয়ভাবে রাখা সম্ভব না। সেসবের কোনোটির জাতীয় পর্যায়ে গুরুত্ব রয়েছে। এজন্য সেগুলো রাজধানী শহরে রাখা হয়। এটা সারা পৃথিবীতে একটি স্বীকৃত পদ্ধতি।'

যেসব জায়গা বেদখল হয়েছে তার বিরুদ্ধে জোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন উপদেষ্টা। 

পরে ড. আসিফ নজরুল মুন্সীগঞ্জ সদরের রাজা হরিশ চন্দ্রের দীঘি, মীরকাদিম সেতু, বাবা আদম শাহী মসজিদ, সোনারং জোড়া মঠ এবং শ্রীনগরে বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর বাড়ি পরিদর্শন করেন। 

Comments

The Daily Star  | English

$800m repayment to Russia in limbo

About $809 million has piled up in a Bangladesh Bank escrow account to repay loans and interest for the Russia-funded Rooppur Nuclear Power Plant.

8h ago