‘আগস্টের ১৬ দিনে দেশজুড়ে ২০১০টি সাম্প্রদায়িক হামলা’

শনিবার ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ-সমাবেশের ঘোষণা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের
বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে সংবাদ সম্মেলন করে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। ছবি: স্টার

গত ৪ আগস্ট থেকে ২০ আগস্টের মধ্যে দেশজুড়ে ৬৮টি জেলা ও মেট্রোপলিটন এলাকায় ২০১০টি সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটেছে বলে জানিয়েছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। এসব ঘটনায় নয় জন নিহত হয়েছেন।

আজ বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় ঐক্য পরিষদ।

সাম্প্রদায়িক সহিংসতার বিস্তারিত তুলে ধরে ঐক্য পরিষদের সহ-সভাপতি নির্মল রোজারিও বলেন, ১৬ দিনের সহিংসতায় ১ হাজার ৭০৫টি পরিবার সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ১৫৭টি পরিবারের বাড়িতে হামলা, লুটপাট, ভাঙচুর ও অগ্নিসংযোগের পাশাপাশি তাদের ব্যবসা প্রতিষ্ঠানে লুটপাট, ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। এসব পরিবার এখন দুর্বিষহ জীবনযাপন করছে।

তিনি আরও বলেন, সবচেয়ে বেশি হামলা হয়েছে খুলনা বিভাগে। সেখানে চারজন নারী ধর্ষণের শিকার হয়েছেন।

ক্ষতিগ্রস্ত ১ হাজার ৭০৫টি পরিবারের মধ্যে আদিবাসী পরিবার ৩৫টি। তাদের বাড়িঘর লুটপাট, ভাঙচুর এবং আগুন দেওয়া হয়। কিছু পরিবারের জমি জবরদখল করা হয়। সেই সঙ্গে ৬৯টি উপাসনালয়ে হামলা, ভাঙচুর, লুটপাট এবং অগ্নিসংযোগ করা হয়।

সাম্প্রদায়িক সহিংসতার এসব ঘটনায় জাতিসংঘের তত্ত্বাবধানে স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের আহ্বান জানান নির্মল রোজারিও।

তিনি ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ও অন্যান্য নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার, সাম্প্রদায়িক সহিংসতার অবসান এবং দোষীদের গ্রেপ্তার ও শাস্তির দাবি জানান।

দাবি আদায়ে শনিবার বিকেল ৪টায় ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ও সমাবেশের ঘোষণা দেন তিনি।

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago