শহীদদের তালিকা চূড়ান্ত হওয়ার পর স্মরণ সভা হবে: নাহিদ ইসলাম

নাহিদ ইসলাম বলেন, ‘গণঅভ্যুত্থানে শহীদদের পূর্ণাঙ্গ তালিকা হওয়ায় পর এই স্মরণসভা হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় শহীদদের যে তালিকা করছে, সেটার ওপর ভিত্তি করেই স্মরণসভা অনুষ্ঠিত হবে।’
নাহিদ ইসলাম

ছাত্র-জনতার আন্দোলনে শহীদদের তালিকা চূড়ান্ত হওয়ার পরে স্মরণ সভা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা নাহিদ ইসলাম।

আজ বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

শহীদদের স্মরণে পূর্ব ঘোষিত সূচি অনুযায়ী আগামী ১৪ সেপ্টেম্বরের স্মরণ সভা আপাতত হচ্ছে না জানিয়ে নাহিদ ইসলাম বলেন, 'গণঅভ্যুত্থানে শহীদদের পূর্ণাঙ্গ তালিকা হওয়ায় পর এই স্মরণসভা হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় শহীদদের যে তালিকা করছে, সেটার ওপর ভিত্তি করেই স্মরণসভা অনুষ্ঠিত হবে।'

তিনি বলেন, 'তালিকা তৈরির কাজ যেহেতু এখনো চলমান তাই ১৪ সেপ্টেম্বর স্মরণসভা হচ্ছে না। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এখন পর্যন্ত আমাদের কাছে ৭২৮ জন শহীদ ও ২০ হাজার ২৬৩ জন আহতের তালিকা এসেছে। তাদের ঠিকানা খুঁজে পরিবারের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

নাহিদ ইসলাম বলেন, বেসরকারি বিভিন্ন সূত্র অনুসারে, ৮০০ জন শহীদের একটা তালিকা আছে, যেটা যাচাই করা হচ্ছে। জেলা প্রশাসকদেরও তালিকা তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী রোববারের মধ্যে একটি চূড়ান্ত তালিকা হয়ত পাবো। এর পরে স্মরণ সভার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

42m ago