সেন্টমার্টিন ভ্রমণে বাধ্যতামূলক রেজিস্ট্রেশন ধাপে ধাপে বাস্তবায়ন

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক আবদুল হামিদ এ কথা জানিয়েছেন।

দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন ভ্রমণে পর্যটকদের জন্য বাধ্যতামূলক রেজিস্ট্রেশন ধাপে ধাপে বাস্তবায়ন করা হবে।

আজ বৃহস্পতিবার কক্সবাজারে এক অনুষ্ঠানে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক (ডিওই) ড. আবদুল হামিদ এ কথা জানান।

ড. হামিদ বলেন, দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে যেতে পর্যটকদের জন্য বাধ্যতামূলক রেজিস্ট্রেশনসহ দ্বীপ রক্ষায় আরও যেসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

তিনি আরও বলেন, পর্যটন ও পরিবেশের মধ্যে কোনো বিরোধ নেই। কিন্তু, যখন পরিবেশের বড় আকারের ক্ষতি হয় তখনই সমস্যা হয়।

তবে, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এক জরুরি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সেন্টমার্টিনে যেতে রেজিস্ট্রেশন করতে হবে, এমন কোনো সিদ্ধান্ত নেয়নি মন্ত্রণালয়।

একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিষিদ্ধকরণ সংক্রান্ত এ সভায় প্রধান অতিথির বক্তব্যে অধিদপ্তরের মহাপরিচালক বলেন, 'সরকার সেন্টমার্টিন দ্বীপে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিষিদ্ধের একটি পাইলট প্রকল্প নিয়েছে। আশা করছি সকলের সহযোগিতায় শিগগিরই এটি বাস্তবায়ন করা সম্ভব হবে।'

তিনি আরও বলেন, 'কেউ পাহাড় কেটে জলাশয় ভরাট করলে ছাড় দেওয়া হবে না। পরিবেশ উপদেষ্টার নির্দেশে এরই মধ্যে পাহাড় কাটার বিরুদ্ধে জিরো টলারেন্স অবস্থান নেওয়া হয়েছে। কারণ, শহরের বাতাসের মান সুস্থ থাকলে সেই শহরের মানুষও সুস্থ থাকবে।'

এ সময় কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (এডিএম) আতাউল গণি ওসমানী, ইউএনআইডিওর কান্ট্রি ডিরেক্টর জাকি উজ জামান, কক্সবাজার ডিওইর উপপরিচালক সোলায়মান হায়দার, কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা সারওয়ার আলম, উত্তর বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা আনোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English

Culprits of Khagrachhari, Rangamati violence will be brought to book: CA office

High-powered probe body to be formed; home adviser to visit Khagrachharai and Rangamati tomorrow

1h ago