ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি-রোনালদো

গত ২১ বছরে প্রথমবার ঘটল এমন ঘটনা। ২০০৩ সালের পর এই প্রথম ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাননি চলতি শতাব্দীর দুই শ্রেষ্ঠ ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর কেউ।
Cristiano Ronaldo & lionel messi

গত ২১ বছরে প্রথমবার ঘটল এমন ঘটনা। ২০০৩ সালের পর এই প্রথম ব্যালন ডি'অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাননি চলতি শতাব্দীর দুই শ্রেষ্ঠ ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর কেউ। গত বছরের পারফরম্যান্সের আলোকে অনুমিতভাবেই আছেন রিয়াল মাদ্রিদের ভিনিসিয়ুস জুনিয়র, জুড বেলিংহাম ও ম্যানচেস্টার সিটির আর্লিং হালান্ড।

গত ১৬ বছরে ১৩ বারই মেসি বা রোনালদোর কেউ জিতেছেন ব্যালন ডি'অর। ক্যারিয়ারের গোধূলি বেলায় সেই আধিপত্যের অবসান হচ্ছে। ফরাসী ম্যাগাজিন 'ফ্রান্স  ফুটবল' ২০২৪ সালের ব্যালন ডি'অরের জন্য ৩০ জনের নাম প্রকাশ করেছে। তাতে জায়গা হয়নি মেসি-রোনালদোর।

এই পুরস্কার সর্বাধিক ৮বার জিতেছেন মেসি। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার জেতেন রোনালদো। ২০০৮ থেকে ২০১৭- এই ১০ বছরে তারা ছাড়া আর কেউই জেতেননি। ২০১৮ সালে এই দুজনের দাপট ছাপিয়ে জেতেন লুকা মদ্রিচ। ২০১৯ সালে আবার মেসি, ২০২০ সালে করোনা মহামারিতে স্থগিত ছিলো আয়োজন। ২০২১ সালে ফের মেসি। ২০২২ সালে জেতেন করিম বেনজেমা। ২০২৩ সালে ৮ম বারের মতন পুকুট পরেন মেসি।

মেসি-রোনালদোর না থাকা অবশ্য চমক নয়। ব্যক্তিগত পারফরম্যান্সে এখন আর সেরা অবস্থায় নেই তারা। কেউই খেলেননা ইউরোপে। মেসি যুক্তরাষ্ট্রের ক্লাব আর রোনালদো আছেন সৌদি আরবের ক্লাবে। মেসির নেতৃত্বে এই বছর আর্জেন্টিনা কোপা আমেরিকা জিতলেও তার পারফরম্যান্স প্রত্যাশা অনুযায়ী হয়নি। রোনালদো ইউরো কাপে করেন হতাশ।

অপরদিকে রিয়াল মাদ্রিদকে স্প্যানিশ লা লিগা, স্প্যানিশ সুপার কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে বড় ভূমিকা রেখেছেন ভিনিসিয়ুস জুনিয়র ও জুড বেলিংহ্যাম। ব্রাজিল ও ইংল্যান্ডের দুই তারকাই আছেন পুরস্কার জেতার লড়াইয়ে। ম্যানচেস্টার সিটির হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ে অবদান রাখেন হালান্ড।

ব্যালন ডি'অরের জন্য ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা: জুড বেলিংহ্যাম (রিয়াল মাদ্রিদ), রুবেন দিয়াস (ম্যানচেস্টার সিটি), ফিল ফোডেন (ম্যানচেস্টার সিটি), ফেদেরিকো ভালভের্দে (রিয়াল মাদ্রিদ), এমিলিয়ানো মার্তিনেস (অ্যাস্টন ভিলা), আর্লিং হালান্ড (ম্যানচেস্টার সিটি), নিকো উইলিয়ামস (আথলেতিকো বিলবাও), গ্রানিত জাকা (বায়ার্ন লেভারকুজেন), আর্তেম দোভিক (জিরোনা/রোমা), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), ভিনিসিউস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), দানি ওলমো (লাইপজিগ/বার্সেলোনা), ফ্লোরিয়ান ভিরৎজ (বায়ার লেভারকুজেন), মার্টিন ওডেগোর (আর্সেনাল), মাটস হুমেলস (বরুশিয়া ডর্টমুন্ড), রদ্রি (ম্যানচেস্টার সিটি), হ্যারি কেইন (বায়ার্ন মিউনিখ), ডেকলান রাইস (আর্সেনাল), ভিতিনিয়া (পিএসজি), কোল পালমার (ম্যানচেস্টার সিটি/চেলসি), দানি কারভাহাল (রিয়াল মাদ্রিদ), লামিনে ইয়ামাল (বার্সেলোনা), বুকায়ো সাকা (আর্সেনাল), হাকান কালহানোগলু (ইন্টার মিলান), উইলিয়াম সালিবা (আর্সেনাল), কিলিয়ান এমবাপে (পিএসজি/রিয়াল মাদ্রিদ), লাউতারো মার্তিনেস (ইন্টার মিলান), অ্যাডেমোলা লুকম্যান (আতালান্তা), আন্টোনিও রুডিগার (রিয়াল মাদ্রিদ), আলেক্স গ্রিমাল্দো (বায়ার্ন লেভারকুজেন)

Comments

The Daily Star  | English

Post-August 5 politics: BNP, Jamaat drifting apart

The taunts and barbs leave little room for doubt that the 33-year-old ties have soured. Since the fall of Sheikh Hasina’s government on August 5, BNP and Jamaat-e-Islami leaders have differed in private and in public on various issues, including reforms and election timeframe.

6h ago