ঘরে বসেই ভ্রুর আকার ঠিক করবেন যেভাবে

নিজের ভ্রু নিজেই শেপ করা বেশ চ্যালেঞ্জিং ব্যাপার, ঝুঁকির ব্যাপারও বটে!
ভ্রু
ছবি: শাহরিয়ার কবির হিমেল

ভ্রু মূলত আমাদের চেহারার কাঠামো নির্ধারণ করে দেয়। নিজের ভ্রু নিজেই শেপ করা বেশ চ্যালেঞ্জিং ব্যাপার, ঝুঁকির ব্যাপারও বটে! তবে চিন্তার কোনো কারণ নেই। সঠিক সরঞ্জাম ও কৌশল ব্যবহার করে আপনিও পেশাদার বিউটিশিয়ানের মতো ভ্রুর আকার দিতে পারবেন একদম ঘরে বসেই।

যা যা প্রয়োজন

এক জোড়া টুইজার (যাকে আমরা চিমটা/চিমটি নামে চিনি), একটি স্পুলি ব্রাশ (দেখতে অনেকটা মাশকারার ওয়ান্ডের মতো) এবং একটি আইব্রো পেন্সিল।

প্রথম ধাপ: ভ্রু ম্যাপিং

ভ্রুয়ের ভালো আকৃতি পেতে হলে শুরুতে নিজের ভ্রুর প্রাকৃতিক আকার বুঝতে হবে। সেজন্য শুরুতেই একটি পেন্সিলের সাহায্যে করে নিতে পারেন সঠিক ম্যাপিং।

প্রথমে আইব্রো পেন্সিলটি আপনার নাকের শেষ চতুর্থাংশ বরাবর উলম্বভাবে ধরুন। পেন্সিলটি যেখানে ভ্রু স্পর্শ করবে, সেখান থেকেই ভ্রু শুরু হওয়া উচিত। এরপর পেন্সিলটি আপনার নাকের ডগা থেকে চোখের বাইরের কোণার দিকে তাক করে ধরুন। যে পয়েন্টটি পাবেন, সেখানেই ভ্রু শেষ হলে ভালো। সবশেষে পেন্সিলটি নাকের ডগা থেকে চোখের মাঝ বরাবর তির্যকভাবে ধরুন। এতে আপনার ভ্রুর ওপরের চূড়াটি ধরতে পারবেন। সেখানে হালকা করে দাগ দিন।

দ্বিতীয় ধাপ : ভ্রু তোলা এবং ছেঁটে নেওয়া

ভ্রু তোলার সময় অবশ্যই চুলের স্বাভাবিক বৃদ্ধির দিকটি মাথায় রাখতে হবে। আপনি ভ্রুর যে ম্যাপ এঁকেছেন বা যে কাঠামো ভেবেছেন, শুরুতে তার বাইরে থাকা চুলগুলো তুলে ফেলতে হবে। এই কাজটি বেশ সাবধানে করতে হবে। কারণ ভুল করে তুলে ফেলা একটি চুলও আপনার ভ্রুয়ের আকার নষ্ট করে দিতে পারে। এরকম ক্ষেত্রে আরও বেশি ভ্রু তুলে নতুন শেপ দেওয়া হয়ত নতুন করে ভ্রু গজানোর সময় দেওয়ার চাইতে সহজ কাজ।

নতুন হিসেবে ভ্রু তোলাটা তুলনামূলক সহজ, কিন্তু ছাঁটাই করা বেশ ঝুঁকিপূর্ণ। কারণ ছাঁটাইয়ের সামান্য ভুল হলেই পুরো ভ্রুর চিত্র পাল্টে যেতে পারে। শুরুতে একটি স্পুলি ব্রাশ নিয়ে ভ্রুগুলো ওপরের দিকে ব্রাশ করুন। এবার প্রাকৃতিক ভ্রু রেখার বাইরে যে অংশগুলো বের হয়ে আছে সেগুলো ছোট কাঁচি দিয়ে ছেঁটে নিন। এতে ভ্রু বেশ পরিচ্ছন্ন দেখাবে, ঝোপালো মনে হবে না।

তৃতীয় ধাপ: শূন্যস্থান পূরণ করুন

সবচেয়ে কঠিন কাজটা আপনি করে ফেলেছেন।এবার ভ্রুর নান্দনিকতায় নামতে পারেন। খুব নিখুঁতভাবে শেপ দেওয়া ভ্রুয়েও কিছু অংশ ভরাটের প্রয়োজন হতে পারে। আপনার ভ্রুর স্বাভাবিক রঙের সঙ্গে মিলিয়ে একটি পেন্সিল বা আইব্রো পাউডার নিন। সেটির সাহায্যে আলতো হাতে খালি অংশগুলো ভরাট করুন। ভ্রুর শেষের দিকে খুব তীক্ষ্ণ স্ট্রোক করা এড়িয়ে চলুন, এতে ভ্রু স্বাভাবিকতা হারাবে। এর বদলে ভ্রুর স্বাভাবিক বৃদ্ধির দিকে ছোট ছোট চুল আকারের স্ট্রোক আঁকুন।

চতুর্থ ধাপ: ভ্রু সেট করুন

শেষ ধাপে এসে স্বচ্ছ বা রঙিন ব্রো জেল দিয়ে আপনার ভ্রু জোড়া সেট করে নিন। ব্রো জেলের ব্রাশ দিয়ে ভ্রুগুলো ওপরের দিকে ব্রাশ করলে সেগুলো বেশ পরিপাটি দেখাবে, সেইসঙ্গে আপনার চেহারাতেও বাড়তি চমক এনে দেবে।

সবশেষে একটি পরামর্শ দিয়ে যাই। সবসময় মনে রাখবেন, কোনো অবস্থাতেই ভ্রুয়ের স্বাভাবিকতা নষ্ট করা উচিত নয়। আর হ্যাঁ, কাজল দিয়ে ভ্রুর ওপর আঁকা উচিত নয়। কাজল দিয়ে ভ্রু আঁকা কখনোই ট্রেন্ডি ছিল না, কখনো হবেও না।

অনুবাদ করেছেন শেখ সিরাজুম রশীদ

 

Comments

The Daily Star  | English

Post-August 5 politics: BNP, Jamaat drifting apart

The taunts and barbs leave little room for doubt that the 33-year-old ties have soured. Since the fall of Sheikh Hasina’s government on August 5, BNP and Jamaat-e-Islami leaders have differed in private and in public on various issues, including reforms and election timeframe.

7h ago