তামিমের পর ১৫ হাজার রানের ক্লাবে মুশফিক

রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের তৃতীয় দিনে এই কীর্তি গড়লেন অভিজ্ঞ তারকা মুশফিক।
ছবি: এএফপি

আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রানের ক্লাবে এতদিন বাংলাদেশের একমাত্র প্রতিনিধি ছিলেন তামিম ইকবাল। এবার বাঁহাতি এই ওপেনারের সঙ্গী হলেন ডানহাতি মিডল অর্ডার ব্যাটার মুশফিকুর রহিম। রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের তৃতীয় দিনে এই কীর্তি গড়লেন তিনি।

শুক্রবার তৃতীয় সেশনে ১৫ হাজারি ক্লাবে নাম লেখান ৩৭ বছর বয়সী অভিজ্ঞ তারকা মুশফিক। পাকিস্তানের পেসার মোহাম্মদ আলীর করা ইনিংসের ৮০তম ওভারের দ্বিতীয় বলে ডাবল নিয়ে পৌঁছে যান মাইলফলকে। বড় অর্জনের দিনে টেস্ট ক্যারিয়ারের ২৮তম ফিফটিও পূরণ করেছেন তিনি। দায়িত্বশীলতার পরিচয় দিয়ে দিনশেষে অপরাজিত আছেন ৫৫ রানে। ১২২ বল মোকাবিলায় তার ব্যাট থেকে এসেছে সাতটি চার।

বাংলাদেশের দ্বিতীয় ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজারের মাইলফলক ছুঁলেন মুশফিক। সবার আগে এই নজির স্থাপন করেন আপাতত জাতীয় দলের বাইরে থাকা তামিম। তিনি গত বছরের মার্চে সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ চলাকালে গড়েন এই কীর্তি।

মুশফিক এদিন খেলতে নামেন ১৫ হাজারি ক্লাব থেকে ৩২ রান দূরে থেকে। শুরু থেকেই দেখেশুনে ব্যাট চালাতে থাকেন। আরেক অভিজ্ঞ সাকিব আল হাসানের সঙ্গে জুটি না জমলেও লিটন দাসের সঙ্গে দারুণভাবে বেঁধেছেন জোট। তাদের অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেট জুটির সংগ্রহ ৯৮ রান। দুজনের সহায়তায় দাপট দেখিয়ে বাংলাদেশ তৃতীয় দিন শেষ করেছে ৫ উইকেটে ৩১৬ রান তুলে।

১৫ হাজার রান করতে তিন সংস্করণ মিলিয়ে ৪৬২ ম্যাচের ৫১০ ইনিংস লাগল মুশফিকের। তার গড় ৩৪.৩৭। ১৯টি সেঞ্চুরির সঙ্গে ৮৩টি হাফসেঞ্চুরি রয়েছে তার নামের পাশে। সব সংস্করণ মিলিয়ে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের মালিকও মুশফিক। ২০১৮ সালে মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের প্রথম ইনিংসে করেছিলেন অপরাজিত ২১৯ রান।

মুশফিকের রান এখন ১৫০২৩। অপরাজিত থাকায় সেটাকে আরও বাড়িয়ে নেওয়ার সুযোগ রয়েছে তার। বাংলাদেশের ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষে থাকা তামিম মোট ৩৮৭ ম্যাচের ৪৪৮ ইনিংসে ৩৫.৪১ গড়ে করেছেন ১৫১৯২ রান। তিনে আছেন সাকিব। মোট ৪৪৪ ম্যাচের ৪৮৫ ইনিংসে ৩৪.০৪ গড়ে তার রান ১৪৬৪১।

 

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago