ভোর থেকে বৃষ্টি, ডুবেছে ঢাকার অধিকাংশ সড়ক

আজ সারাদিনই থেমে থেমে বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
গ্রিন রোডের চিত্র। ছবি: প্রবীর দাশ/স্টার

রাজধানী ঢাকায় আজ শুক্রবার ভোর থেকে শুরু হয় প্রবল বর্ষণ। এতে ডুবে গেছে অধিকাংশ সড়ক।

আবহাওয়া অধিদপ্তর বলছে, ভোর ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত সময়ে তারা ঢাকায় ৬০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে।

মোহাম্মদপুর। ছবি: রাশেদ সুমন/স্টার

বৃষ্টিতে রাজধানীর কারওয়ান বাজার, গ্রিন রোড, পশ্চিম তেজতুরী বাজার, ফার্মগেট, ধানমন্ডি, মানিক মিয়া অ্যাভিনিউ, তেজগাঁও, মালিবাগ রেলগেট, মৌচাক, মগবাজার, খিলগাঁও, বাসাবো, কাকরাইল, পল্টন, পুরান ঢাকা, মোহাম্মদপুর, কাজীপাড়া, শেওড়াপাড়া ও মিরপুরসহ অধিকাংশ এলাকার রাস্তায় পানি জমায় দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

ভোগান্তিতে পড়া বাসিন্দারা জানান, শুক্রবার ছুটির দিন হওয়ায় এমনিতেই গণপরিবহন কম থাকে। তার ওপর বৃষ্টিতে পানি জমায় সড়কে গণপরিবহন তেমন একটা নেই। যেগুলো আছে, সেগুলোও পানির কারণে ধীরগতিতে চলছে। অন্যান্য শুক্রবারের তুলনায় রিকশাও আজ কম।

পশ্চিম ধানমন্ডি। ছবি: তানজিল রিজওয়ান/স্টার

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ তরিকুল নেওয়াজ কবির দ্য ডেইলি স্টারকে বলেন, আজ শুক্রবার ভোর ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত তিন ঘণ্টায় ঢাকায় ৬০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আজ সারাদিনই থেমে থেমে বৃষ্টি হবে বলেও জানান তিনি।

ধানমন্ডি। ছবি: প্রবীর দাশ/স্টার

এই আবহাওয়াবিদ আরও জানান, বৃষ্টির কারণে সিলেট-চট্টগ্রামের পাহাড়ি এলাকায় পাহাড়ধসের আশঙ্কা আছে।

ফেসবুকে ট্রাফিক অ্যালার্ট গ্রুপে রাজধানীর বিভিন্ন এলাকার বাসিন্দারা বৃষ্টিতে সড়ক ডুবে যাওয়ার ছবি-ভিডিও পোস্ট করেছেন সকাল থেকেই।

খিলাগাঁও। ছবি: আব্দুল্লাহ আল আমীন/স্টার

পুরান ঢাকার হোসেনী দালান রোডের বাসিন্দা রামু দাশ ঢাকা মেডিকেল কলেজ মর্গে সহকারী হিসেবে কাজ করেন। ডেইলি স্টারকে তিনি বলেন, ভোর থেকে বৃষ্টিতে পুরান ঢাকার সড়ক পানিতে ডুবে গেছে। কোথাও কোমরসমান, আবার কোথাও হাঁটুসমান পানি। কোনোমতে ঢামেকে এসে দেখি মর্গের সামনেও পানি জমে আছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আজ ভোর ৬টা পর্যন্ত সময়ে গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ ৩০৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে কক্সবাজারে।

শেওড়াপাড়া। ছবি: শাহীন মোল্লা/স্টার

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলে তারা জানিয়েছে।

Comments