গ্রুপ চ্যাম্পিয়ন জার্মানি, শেষ ষোলোয় সুইজারল্যান্ডও, হাঙ্গেরি আশায়

জার্মানির মতোই দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে জাল কাঁপিয়ে স্কটল্যান্ডকে বিদায় করল তারা।
ছবি: এএফপি

খেলার ধারার বিপরীতে পাওয়া গোল নিয়ে জয়ের স্বপ্ন দেখছিল সুইজারল্যান্ড। কিন্তু হাল না ছাড়া জার্মানি শেষ সময়ে ঘুরে দাঁড়িয়ে সমতায় ফিরে হলো গ্রুপ চ্যাম্পিয়ন। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোয় এই দুই দলের সঙ্গী হওয়ার আশা বাঁচিয়ে রাখল হাঙ্গেরিও। জার্মানির মতোই দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে জাল কাঁপিয়ে স্কটল্যান্ডকে বিদায় করল তারা।

রোববার রাতে অনুষ্ঠিত 'এ' গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচ দুটি ছিল রোমাঞ্চে ভরপুর। ফ্রাঙ্কফুর্টে ১-১ গোলে ড্র করেছে জার্মানি ও সুইজারল্যান্ড। ড্যান এনডোয়ে ২৮তম মিনিটে সুইসদের এগিয়ে দেন। এরপর যোগ করা চার মিনিটের দ্বিতীয়টিতে জার্মানদের পক্ষে সমতা টানেন বদলি নিকলাস ফুলক্রুগ। অন্যদিকে, স্টুটগার্টে স্কটল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে জিতেছে হাঙ্গেরি। তাদের জয়ের নায়ক ৮৬তম মিনিটে বদলি নামা কেভিন চোবোথ। তিনি যোগ করা সময়ের দশম ও শেষ মিনিটে গড়ে দেন ব্যবধান।

দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা হয়েছে জার্মানি। এক জয় ও দুই ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে নকআউট পর্বে উঠেছে সুইজারল্যান্ড। ৩ পয়েন্ট নিয়ে এই গ্রুপে তৃতীয় হয়েছে আগের দুই ম্যাচে হারা হাঙ্গেরি। তবে টিকে আছে তাদের শেষ ষোলোয় যাওয়ার আশা। কারণ, চলমান প্রতিযোগিতায় ছয় গ্রুপের শীর্ষ দুটি দলের সঙ্গে তৃতীয় হওয়া সেরা চারটি দল পাবে নকআউটের টিকিট।

স্রেফ ১ পয়েন্ট পাওয়া স্কটল্যান্ড ছিটকে গেছে এবারের আসর থেকে। চারবার ইউরোতে অংশ নিয়ে প্রতিবারই গ্রুপ পর্বে আটকে গেল তারা। এমনকি আটবার বিশ্বকাপ খেললেও কখনও পরের রাউন্ডে যেতে পারেনি তারা।

জার্মানির টানা আক্রমণের ঢেউ সামলে লিড নেয় সুইজারল্যান্ড। গোলমুখে নেওয়া প্রথম শটেই জাল কাঁপায় তারা। বাঁ দিক থেকে রেমো ফ্রুয়েলারের ক্রসে ছয় গজের বক্সের ভেতরে অসাধারণ স্লাইডিং শটে গোল করেন এনডোয়ে। এই ব্যবধান ধরে রেখে পূর্ণ পয়েন্ট নিয়ে যখন সুইসরা মাঠ ছাড়ার ভীষণ কাছে, তখনই আলো কেড়ে নেন ফুলক্রুগ। বাঁ দিক থেকে ডাভিড রাউমের ক্রসে দুর্দান্ত হেডে লক্ষ্যভেদ করে জার্মানিকে হার থেকে বাঁচান তিনি।

এই ম্যাচে আরও দুটি গোল বাতিল করেন রেফারি। ১৭তম মিনিটে জার্মানির রবার্ট আনড্রিচ জাল খুঁজে নিলেও ওই আক্রমণের পথে জামাল মুসিয়ালা প্রতিপক্ষের একজনকে ডি-বক্সে ফাউল করেন। ভিএআরে তাই মেলেনি গোল। এরপর ৮৩তম মিনিটে দারুণ একটি পাল্টা-আক্রমণে রুবেন ভার্গাস সুইজারল্যান্ডের হয়ে স্কোরলাইন ২-০ করেন। তবে তিনি সামান্য ব্যবধানে অফসাইডে থাকায় গোলের উল্লাস থেমে যায় দ্রুতই।

প্রথমার্ধের বিবর্ণতা কাটিয়ে দ্বিতীয়ার্ধের শেষভাগে জমে ওঠে হাঙ্গেরি ও স্কটল্যান্ডের লড়াই। একাধিক বড় সুযোগ হাতছাড়া করা হাঙ্গেরি যোগ করা সময়ের তৃতীয় মিনিটে গোল পায়নি ভাগ্যের বিড়ম্বনায়। চোবোথের নিচু শট বাধা পায় দূরের পোস্টে। ম্যাচের ১০০তম মিনিটে অবশ্য সমস্ত আক্ষেপ পুষিয়ে নেয় হাঙ্গেরিয়ানরা। স্কটিশদের একটি কর্নার রুখে দিয়ে দ্রুত আক্রমণে ওঠে তারা। ডান দিক রোলান্দ সালাইয়ের কাটব্যাকে নিশানা ভেদ করেন চোবোথ।

Comments