রানে ফিরতে সাকিবকে কী করতে হবে, জানালেন তামিম

ব্যাট হাতে মোটেই ভালো সময় কাটছে না সাকিব আল হাসানের
shakib-tamim
ফাইল ছবি

ব্যাট হাতে মোটেই ভালো সময় কাটছে না সাকিব আল হাসানের। চলতি বছরে এই বাঁহাতি ব্যাটারের গড় ১২ এর কম। রানও তুলতে পারেননি একশর বেশি স্ট্রাইক রেটে। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩ রানে আউট হয়ে নিরাশ করেছেন তিনি আরও একবার। তবে ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে সাকিবকে শর্ট বলে কাজ করতে হবে বলে মনে করেন বাংলাদেশের সাবেক অধিনায়ক তামিম ইকবাল।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচে সাকিব আউট হয়েছিলেন ৮ রান করে। ডালাসে মাথিশা পাথিরানার শর্ট বলে আপারকাটে তার ক্যাচ ধরা পড়ে থার্ডম্যানে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিউইয়র্কে ৪ বলে ৩ রানেই থেমে গিয়েছে তার ইনিংস। এবারও আউট হয়েছেন শর্ট লেংথের বলে। নরকিয়ার পেসে পরাস্ত হয়ে সাকিব ক্যাচ তুলে দিয়েছিলেন শর্ট মিডউইকেটে।

লম্বা সময়ের সতীর্থের আউটের ধরণ দেখে ইএসপিএনক্রিকইনফোর এক অনুষ্ঠানে তামিম বললেন, 'নরকিয়া আমাদের সঙ্গে খুব ভালো করেছে। এমনকি আপনি যদি এর আগের টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখেন, সে সবচেয়ে সফল বোলার ছিল আমাদের বিপক্ষে। তার খুব পরিষ্কার পরিকল্পনা আছে- শর্ট, ব্যাক অব লেংথ (এর মধ্যেই থাকে)। কিন্তু কোনোভাবে আমরা তাকে সামলানোর উপায় খুঁজে বের করতে পারিনি। আজকেও একই ঘটনা ঘটেছে।'

'সাকিব এবং শান্ত দুজনেই শর্ট বলে আউট হয়েছেন। যেখানে এটা প্রায় অনুমিত ছিল যে (নরকিয়া) আপনাকে সে লেংথে বল করতে যাচ্ছে। সাম্প্রতিককালে সাকিব শর্ট বলে ভুগছে, ওর চোখের সমস্যার পর আমার মনে হয়। এটা এমন এক জিনিষ যেটা নিয়ে তার সত্যিই কাজ করা দরকার,' যোগ করেন তামিম।

নরকিয়া অবশ্য চলমান বিশ্বকাপে শর্ট বলের জালে শুধু বাংলাদেশকেই আটকাননি। নিউইয়র্কের পিচে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের ব্যাটাররাও বেশ ভোগান্তিতে পড়েছিলেন গতিশীল এই পেসারের বিরুদ্ধে। এ পর্যন্ত যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ানে আয়োজিত বিশ্বকাপে পাওয়া ৮ উইকেটের বেশিরভাগই তিনি পেয়েছেন শর্ট লেংথের বলে। বাংলাদেশের বিপক্ষে ৪ ওভারে ১৭ রানে নিয়েছেন ২টি উইকেট। গত বিশ্বকাপেও তার বোলিংয়ে ১০ রানে বাংলাদেশ হারিয়েছিল ৪ উইকেট।

তামিম একইসঙ্গে প্রশংসা করেছেন তৌহিদ হৃদয়ের বডি ল্যাঙ্গুয়েজ ও ইতিবাচক মানসিকতার। তবে যে বলে ৩৭ রানে এলবিডাব্লিউ হয়েছেন হৃদয়, সেটা উইকেট খুইয়ে ফেলার মতো বল ছিল না বলেছেন বাঁহাতি এই ওপেনার। ৪ রানের আফসোস ফুট উঠেছে তার কথায়ও, 'শেষ ওভারে ১১ রান দরকার ছিল। দুইটা ফুলটস, আমাদের ওই ফুলটসগুলোতে বাউন্ডারি মারা উচিত ছিল।'

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago