“আমাদের সঙ্গীতে স্বদেশ ভাবনা” শীর্ষক বক্তৃতা ও শিক্ষাবৃত্তি প্রদান

স্বাধীনতা অর্জন ও দেশপ্রেমে সচেতনতা সৃষ্টিতে আমাদের সঙ্গীত শিল্পী, গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালকদের অবদানের ফলেই আমাদের দেশাত্মকবোধক গান-এর ভান্ডার খুবই সমৃদ্ধ।
ড. মোঃ মোজাহারুল ইসলাম ও শার্লী ইসলাম ফাউন্ডেশনের উদ্যোগে স্মারক বক্তৃতা ও শিক্ষাবৃত্তি প্রদান

খুলনা উমেশ চন্দ্র পাবলিক লাইব্রেরী মিলনায়তনে "আমাদের সঙ্গীতে স্বদেশ ভাবনা" শীর্ষক ড. মোজাহারুল ইসলাম স্মারক বক্তৃতা ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। যুক্তরাজ্যের ক্যাম্বব্রীজ বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপকের ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজনটি হয়। 

আজ ৮ জুন শনিবার সকালে ড. মোঃ মোজাহারুল ইসলাম ও শার্লী ইসলাম ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর মোঃ মাজহারুল হান্নান। এতে প্রধান অতিথি ছিলেন প্রবীণ সাংবাদিক ও লেখক মনিরুল হুদা এবং স্মারক বক্তৃতা করেন প্রখ্যাত সঙ্গীত শিল্পী ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক আপেল মাহমুদ। 

প্রধান অতিথি হিসেবে মনিরুল হুদা বলেন, ড. মোজাহরুল ইসলাম তার শিক্ষা জীবনে যে একাগ্রতা ও নিষ্ঠার সঙ্গে লেখাপড়া অনুশীলন করেছিলেন তা এ প্রজন্মের শিক্ষার্থীদের কাছে অনুকরণীয় দৃষ্টান্ত। তিনি বিদেশে তার গবেষণা ও জ্ঞানচর্চা করলেও স্বদেশের মাটির প্রতি ও স্বদেশের মানুষের প্রতি তার ভালোবাসা ছিল অফুরন্ত। তাই তিনি শিক্ষা বিস্তারে বিশেষ করে মেধাবী শিক্ষার্থীদের জন্যে বৃত্তির ব্যবস্থা করে গেছেন এবং তার অর্জিত অর্থের সঞ্চয় হতে খুলনা বিশ্ববিদ্যালয়ে শার্লী ইসলাম লাইব্রেরি প্রতিষ্ঠায় প্রায় ১ কোটি টাকা প্রদান করেন।

অতিথিদের সঙ্গে শিক্ষাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা

আপেল মাহমুদ বক্তৃতায় বলেন, স্বাধীনতা অর্জন ও দেশপ্রেমে সচেতনতা সৃষ্টিতে আমাদের সঙ্গীত শিল্পী, গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালকদের অবদানের ফলেই আমাদের দেশাত্মকবোধক গান-এর ভান্ডার খুবই সমৃদ্ধ।

শিক্ষাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা হচ্ছে- মোহাম্মদ আব্দুল আজিম, হ্যানে রেলওয়ে মাধ্যমিক বিদ্যালয় ; গালিব হাসান, দারুল কুরআন সিদ্দিকীয়া কামিল মাদ্রাসা ; মোসাঃ মাইশা ফাহমিদা, রূপসা বহুমুখী উচ্চ বিদ্যালয় ;  সামিনা নওশিন মোড়ল, ধূলগ্রাম মডেল মাধ্যমিক বিদ্যালয় ;  রহিমা ইসলাম, এ.এফ. এম আব্দুল জলীল মাধ্যমিক বিদ্যালয়; এ.এম মাশরাফি,  শাহপুর মাধ্যামিক বিদ্যালয়; মোঃ রাজিন হাসান তাছিন, নেছারিয়া কামিল মাদ্রাসা ; সানজিদা আক্তার, খালিশপুর মাধ্যমিক বিদ্যালয়। 

Comments