এমবাপের রিয়ালে যাওয়াকে ‘ভালো খবর নয়’ বললেন লাপোর্তা

বার্সেলোনার সভাপতির কাছে বাইরের খেলোয়াড় কেনার চেয়ে স্থানীয়দের মূল দলে নিয়ে আসার দর্শনই ভালো লাগে।
ছবি: সংগৃহীত

সদ্যসমাপ্ত মৌসুমে কোনো শিরোপার স্বাদ পায়নি বার্সেলোনা। অন্যদিকে, তাদের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ স্প্যানিশ লা লিগার পাশাপাশি উয়েফা চ্যাম্পিয়ন্স জিতেছে। দলটির খুশির পারদ আকাশ ছুঁয়েছে আরেকটি কারণে। অনেক নাটকীয়তার পর অবশেষে রিয়ালে যোগ দিয়েছেন কিলিয়ান এমবাপে। অর্থাৎ সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটিতে যোগ হয়েছে নতুন অস্ত্র। এমন পরিস্থিতিতে অস্বস্তি বোধ করছেন বার্সার সভাপতি হোয়ান লাপোর্তা।

গত সোমবার নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে এক বিবৃতিতে এমবাপেকে চুক্তিবদ্ধ করার বিষয়টি নিশ্চিত করেছে রিয়াল। দুই পক্ষের মধ্যে চুক্তি হয়েছে পাঁচ মৌসুমের জন্য। পিএসজির সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ায় বিনা ট্রান্সফার ফিতে বিশ্বকাপজয়ী ফরাসি তারকাকে স্কোয়াডে পেয়েছে রিয়াল। ফলে তাদের আক্রমণভাগ হয়েছে আরও ধারাল। কারণ আগে থেকেই সেখানে আছেন ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো ও জুড বেলিংহ্যাম। আগামী মৌসুমের আগে যোগ দেবেন এন্দ্রিকও।

বার্সা ওয়ানকে গতকাল মঙ্গলবার দেওয়া সাক্ষাৎকারে লাপোর্তা বলেছেন, 'বার্সেলোনার একজন সমর্থক হিসেবে এটা ভালো খবর নয়। আমরা চ্যাম্পিয়ন্স লিগ জিততে চাই... কিন্তু এমবাপের ব্যাপারে বলতে গেলে, স্থানীয় খেলোয়াড়দের মূল দলে নিয়ে আসার যে ক্রীড়া দর্শন আমাদের আছে, সেটাই আমার ভালো লাগে। প্রতিদ্বন্দ্বীরা যা করছে, সেটার প্রতি আমার সম্মান আছে। তবে আমি আমাদের দর্শনে অবিচল থাকব।'

বিদায়ী মৌসুমে বার্সেলোনা লা লিগায় হয় দ্বিতীয়। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যায় তারা। ন্যু ক্যাম্পের ক্লাবটি স্প্যানিশ সুপার কাপের ফাইনালে পরাস্ত হয় রিয়ালের কাছেই। কোপা দেল রেতে তাদের যাত্রা থামে শেষ আটে। মরার ওপর খাঁড়ার ঘায়ের মতো গত কয়েক বছর ধরে চলতে থাকা আর্থিক দৈন্যদশা তো আছেই।

এই প্রসঙ্গে বার্সার সভাপতি অবশ্য সমর্থকদের উদ্দেশ্যে শুনিয়েছেন আশার বাণী, 'আর্থিক দুরবস্থা কাটিয়ে ওঠার দ্বারপ্রান্তে আছি আমরা, ক্রমেই আমরা সেদিকে এগিয়ে যাচ্ছি। বার্সা সমর্থকরা ধৈর্য ধরে অপেক্ষা করছে এবং আমি সভাপতি হওয়ার সময় যে বাজে পরিস্থিতি পেয়েছিলাম, সেটা থেকে ঘুরে দাঁড়ানোর জন্য কাজ করছি। এই মৌসুমের আর্থিক বিবরণী ইতিবাচক হবে।'

আগামী মৌসুম বার্সেলোনা শুরু করবে নতুন কোচ হ্যান্সি ফ্লিকের অধীনে। দলটিকে চেনা পথে ফিরিয়ে আনতে কঠিন সংগ্রাম অপেক্ষা করছে জার্মান কোচের জন্য। মৌসুমের জন্য তৈরি হতে বেশ কিছু ম্যাচ খেলবে বার্সা। আগামী ৩০ জুলাই প্রথম প্রীতি ম্যাচে যুক্তরাষ্ট্রের মাটিতে ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে তারা।

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago