রিক্রুটিং সিন্ডিকেট সরকারের নিয়ন্ত্রণের বাইরে: মালয়েশিয়ার হাইকমিশনার

'অবশ্যই কিছু ব্যাপার আমাদের নিয়ন্ত্রণের বাইরে। যে সিন্ডিকেটের কথা বলা হচ্ছে সেটি বাংলাদেশ ও মালয়েশিয়া সরকারের নিয়ন্ত্রণের বাইরে।'

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক নিয়োগে সক্রিয় সিন্ডিকেট দুই দেশের সরকারের নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার হাজনাহ মো. হাশিম।

এই পরিস্থিতি উন্নয়নে দুই পক্ষ আন্তরিকতার সঙ্গে কাজ করছে জানিয়ে তিনি বলেন, 'অবশ্যই কিছু ব্যাপার আমাদের নিয়ন্ত্রণের বাইরে। যে সিন্ডিকেটের কথা বলা হচ্ছে সেটি বাংলাদেশ ও মালয়েশিয়া সরকারের নিয়ন্ত্রণের বাইরে।'

গত ২৮ মার্চ বাংলাদেশ ও মালয়েশিয়া সরকারের কাছে এক চিঠিতে জাতিসংঘের চার স্বাধীন বিশেষজ্ঞ বেশ কিছু অভিযোগ তুলেছেন। রাজধানীতে মালয়েশিয়া হাইকমিশনের আয়োজিত এক মতবিনিময় সভায় এ ব্যাপারে ডেইলি স্টারের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন হাইকমিশনার।

তবে সিন্ডিকেটগুলো কেন সরকারের নিয়ন্ত্রণের বাইরে চলে গেল সে ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি হাইকমিশনার।

জাতিসংঘের বিশেষজ্ঞদের চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশি কর্মীদের নিয়োগ প্রক্রিয়ায় অপরাধী চক্রগুলো সক্রিয় রয়েছে। এই চক্রগুলো প্রতারণার মাধ্যমে অতিরিক্ত টাকা আদায় করে ভুয়া কোম্পানিতে শ্রমিকদের নিয়োগ দেয়। এর ফলে বাংলাদেশি শ্রমিকরা ঋণের চক্রে আটকা পড়েন।

জাতিসংঘের স্বাধীন বিশেষজ্ঞদের অভিযোগের বিষয়ে হাজনা মো. হাশিম বলেন, আমি এসব অভিযোগের ব্যাপারে বিরোধিতা করছি না।

Comments