ভারতের বিশ্বকাপ স্কোয়াডের কেউ নেই আইপিএলের ফাইনালে

শুধু কলকাতার ব্যাটার রিঙ্কু সিং আছেন রিজার্ভ খেলোয়াড়ের চারজনের তালিকাতে।
ছবি: এএফপি

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে যৌথভাবে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ভারত। তবে দেশটির ঘরোয়া ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি আসর আইপিএলের ফাইনালে নেই ওই স্কোয়াডের কেউ।

আইপিএলের ১৭তম আসরের ফাইনালে মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদ। আগামীকাল রোববার বাংলাদেশ সময় রাত আটটায় চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। কিন্তু কলকাতা কিংবা হায়দরাবাদ দুই দলের কোনো ভারতীয় ক্রিকেটারই সুযোগ পাননি বিশ্বকাপের মূল স্কোয়াডে। শুধু কলকাতার ব্যাটার রিঙ্কু সিং আছেন রিজার্ভ খেলোয়াড়ের চারজনের তালিকাতে।

ভারতের বিশ্বকাপ স্কোয়াডে সর্বোচ্চ চারজন খেলোয়াড় আছেন মুম্বাই ইন্ডিয়ান্সের। রাজস্থান রয়্যালস ও দিল্লি ক্যাপিটালস থেকে আছেন তিনজন করে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও চেন্নাই সুপার কিংসের দুজন করে ক্রিকেটার সুযোগ পেয়েছেন। একজন রয়েছেন পাঞ্জাব কিংসের।

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ চলবে ২ জুন থেকে ২৯ জুন পর্যন্ত। 'এ' গ্রুপে ভারতের সঙ্গে আছে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান, কানাডা, আয়ারল্যান্ড ও স্বাগতিক যুক্তরাষ্ট্র। ৫ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপে নিজেদের যাত্রা শুরু করবে ভারতীয়রা।

২০০৭ সালে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের প্রথম বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। এরপর আর এই প্রতিযোগিতার শিরোপার স্বাদ চেখে দেখা হয়নি তাদের। ২০১৪ সালে রানার্সআপ হওয়ার পাশাপাশি ২০১৬ ও ২০২২ সালে তারা বাদ পড়েছিল সেমিফাইনাল থেকে।

ভারতের বিশ্বকাপ স্কোয়াড:

রোহিত শর্মা (মুম্বাই ইন্ডিয়ান্স), হার্দিক পান্ডিয়া (মুম্বাই ইন্ডিয়ান্স), যশস্বী জয়সোয়াল (রাজস্থান রয়্যালস), বিরাট কোহলি (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু), সূর্যকুমার যাদব (মুম্বাই ইন্ডিয়ান্স), রিশভ পান্ত (দিল্লি ক্যাপিটালস), সঞ্জু স্যামসন (রাজস্থান রয়্যালস), শিবাম দুবে (চেন্নাই সুপার কিংস), রবীন্দ্র জাদেজা (চেন্নাই সুপার কিংস), অক্ষর প্যাটেল (দিল্লি ক্যাপিটালস), কুলদীপ যাদব (দিল্লি ক্যাপিটালস), যুজবেন্দ্র চাহাল (রাজস্থান রয়্যালস), আর্শদীপ সিং (পাঞ্জাব কিংস), জাসপ্রিত বুমরাহ (মুম্বাই ইন্ডিয়ান্স) ও মোহাম্মদ সিরাজ (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)।

রিজার্ভ খেলোয়াড়:

শুবমান গিল (গুজরাট টাইটান্স), রিঙ্কু সিং (কলকাতা নাইট রাইডার্স), খলিল আহমেদ (দিল্লি ক্যাপিটালস) ও আবেশ খান (রাজস্থান রয়্যালস)।

Comments